BREAKING NEWS

২০ অগ্রহায়ণ  ১৪২৯  বুধবার ৭ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

উৎসবের মরশুমে কেন্দ্রের ‘উপহার’, পেট্রল, ডিজেলের উপরে অতিরিক্ত শুল্ক গ্রহণ পিছোল ১ মাস

Published by: Biswadip Dey |    Posted: October 1, 2022 1:09 pm|    Updated: October 1, 2022 3:06 pm

2 Rs per litre additional excise duty on petrol and diesel put off by 1 month। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: উৎসবের মরশুমে ‘উপহার’। পেট্রল ও ডিজেলের উপরে অতিরিক্ত উৎপাদন শুল্ক ২ টাকা নেওয়ার যে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল তা ১ মাসের জন্য পিছিয়ে দেওয়া হল। ১ অক্টোবর নয়, ১ নভেম্বর থেকে ওই অতিরিক্ত শুল্ক নেওয়া হবে বলে অর্থ মন্ত্রকের তরফে জারি করা একটি বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

গত ফেব্রুয়ারিতে বাজেট পেশের সময় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Nirmala Sitharaman) জানিয়েছিলেন ইথানল ও বায়ো-ডিজেল মেশানো হয় না যে পেট্রল ও ডিজেলে, তার উপরে ওই অতিরিক্ত শুল্ক চাপানো হবে ১ অক্টোবর থেকে। কিন্তু এবার কেন্দ্র সেই তারিখ আরও এক মাস পিছিয়ে ১ নভেম্বর করার সিদ্ধান্ত নিল।

[আরও পড়ুন: এক ব্যক্তি এক পদ নীতিতে অনড় কংগ্রেস, রাজ্যসভার বিরোধী দলনেতার পদ ছাড়লেন খাড়গে]

প্রসঙ্গত, বর্তমানে ৯০ শতাংশ পেট্রলের সঙ্গে ১০ শতাংশ ইথানল মেশানো হয়। এই ইথানল বের করা হয় আখ ও উদ্বৃত্ত খাদ্যশস্য থেকে। তেল আমদানি নির্ভরতা কমাতে এবং কৃষকদের আয়ের একটি অতিরিক্ত উৎস প্রদানের লক্ষ্যেই এমনটা করা হয়। কিন্তু ডিজেলের ক্ষেত্রে কেবল একটিই বায়ো-ডিজেল রয়েছে, যার সঙ্গে অ ভোজ্য তৈলবীজ মেশানো হয়।
গত ১ ফেব্রুয়ারি নির্মলা সীতারমণ বলেছিলেন, ”জ্বালানির মিশ্রণ সরকারের অগ্রাধিকার। জ্বালানির মিশ্রণের প্রচেষ্টাকে উৎসাহিত করার জন্য, অ-মিশ্রিত জ্বালানির ক্ষেত্রে লিটারপিছু ২ টাকা অতিরিক্ত শুল্ক নেওয়া হবে।”

গত শুক্রবার, ৩০ সেপ্টেম্বর মন্ত্রকের তরফে জানানো হয়েছে, খুচরা বিক্রয়ের পেট্রল যা ইথানল বা মিথানলের সঙ্গে মিশ্রিত নয়, সেগুলির ক্ষেত্রে বর্তমানের প্রতি লিটার ১.৪০ টাকার পরিবর্তে ১ নভেম্বর, ২০২২ থেকে প্রতি লিটার ৩.৪০ টাকা শুল্ক ধার্য করা হবে। ইথানল না মেশানো পেট্রলের ক্ষেত্রে ৪.৬০ টাকা অতিরিক্ত উৎপাদন শুল্ক দিতে হবেয বর্তমানে এটি ২.৬০ টাকা।

[আরও পড়ুন: ঘাতক যখন পিটবুল, একে একে ১২ জনকে গুরুতর জখম করল কুকুরটি! তারপর…]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে