৩০ কার্তিক  ১৪২৬  রবিবার ১৭ নভেম্বর ২০১৯ 

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দীপাবলির সময় ভূস্বর্গে হামলা চালানোর ছক কষছিল দুই হিজবুল মুজাহিদিন জঙ্গি। কিন্তু, সেই খবর পৌঁছে গিয়েছিল গোয়েন্দাদের কাছে। তাই ওই জঙ্গিদের খোঁজে গত ১৩ দিন ধরে তল্লাশি চালাচ্ছিলেন নিরাপত্তা রক্ষীরা। অবশেষে নিরলস সেই পরিশ্রমের দাম পেলেন। গ্রেপ্তার হল ওই দুই জঙ্গি। সোমবার ভোরে তাদের জম্মু ও কাশ্মীরের গান্দেরবাল এলাকা থেকে পাকড়াও করেন যৌথ বাহিনীর সদস্যরা।

[আরও পড়ুন: ‘কাজ চাইলেই চাঁদ দেখাচ্ছে সরকার’, নাম না করে প্রধানমন্ত্রীকে তোপ রাহুলের]

জম্মু ও কাশ্মীর পুলিশ সূত্রে জানা গিয়েছে, দিন ১৫ আগে ওই দুই হিজবুল মুজাহিদিন জঙ্গির বিষয়ে খবর আসে গোয়েন্দাদের কাছে। জানা যায়, দীপাবলির সময় বড়সড় হামলার ছক কষছে তারা। আর আশ্রয় নিয়েছে গান্দেরবাল এলাকায়। এই খবর পাওয়ার পরেই কাশ্মীর পুলিশ ও অন্যান্য নিরাপত্তা সংস্থাগুলি তাদের সন্ধানে তল্লাশি শুরু করে। আর ১৩ দিন পরে ওই দু’জনকেই গ্রেপ্তার সক্ষম হয়। ধৃতদের কাছ থেকে একে ৪৭-সহ একাধিক আগ্নেয়াস্ত্র ও কার্তুজ বাজেয়াপ্ত হয়েছে।

গত ৫ অগস্ট জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা বাতিল করে কেন্দ্রীয় সরকার। আর তার আগের দিন থেকেই মোবাইল, ইন্টারনেট-সহ সমস্ত যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন করে দেওয়া হয়। ধীরে ধীরে ল্যান্ডলাইন যোগাযোগ ফেরানো হলেও মোবাইল ও নেট সংযোগ না থাকায় কার্যত বিচ্ছিন্ন হয়েছিল ভূস্বর্গ। এর আগে ১৭ অগস্ট থেকে ৪ সেপ্টেম্বরের মধ্যে মোট ৫০ হাজার ল্যান্ডলাইন ফোনে পরিষেবা চালু হয়েছে।

[আরও পড়ুন:দাউদ অনুগামীর সঙ্গে ‘সন্ত্রাসে মদত’, ED’র রাডারে প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী]

সন্ত্রাসবাদী হামলা রোখার কৌশল হিসেবে জম্মু ও কাশ্মীরে মোবাইল এবং ইন্টারনেট পরিষেবা বন্ধের সিদ্ধান্ত নিয়েছিল প্রশাসন। কিন্তু, সোমবার থেকে কাশ্মীরের দশটি জেলাতেই ফের চালু হল সমস্ত পোস্ট পেড মোবাইল পরিষেবা। মোট ৬৬ লক্ষ মোবাইল গ্রাহকের মধ্যে আজ থেকে মোট ৪০ লক্ষ পোস্ট পেড গ্রাহক নতুন করে পেতে শুরু করেছেন পরিষেবা। তবে এর পাশাপাশি জঙ্গিদমন অভিযানও চলছে জোরকদমে। এমনকী পাকিস্তান যদি দেশে থাকা জঙ্গিদের খতম করতে না পারে তাহলে ভারত এই বিষয়ে প্রতিবেশী দেশকে সাহায্য করবে বলেও জানিয়েছেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং