BREAKING NEWS

২২ জ্যৈষ্ঠ  ১৪৩০  মঙ্গলবার ৬ জুন ২০২৩ 

READ IN APP

Advertisement

২০০-রও বেশি সরকারি ওয়েবসাইটে ফাঁস আধারের তথ্য

Published by: Sangbad Pratidin Digital |    Posted: November 19, 2017 11:13 am|    Updated: September 23, 2019 2:57 pm

210 govt. websites made Aadhaar details public: UIDAI

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২১০টি কেন্দ্র ও রাজ্য সরকারি ওয়েবসাইটে আধারের গুরুত্বপূর্ণ তথ্য, যেমন নাম-ঠিকানা প্রকাশ্যে এনে ফেলেছিল। তথ্যের অধিকার আইনের আওতায় এক প্রশ্নের জবাবে এমনই চাঞ্চল্যকর উত্তর দিল ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া বা UIDAI।

[আধারের গেরোয় মিলল না রেশন, অনাহারে মহিলার মৃত্যুতে নিন্দার ঝড়]

কেন্দ্রীয় সংস্থাটির কাছে জানতে চাওয়া হয়, আধারের তথ্য কখনও প্রকাশ্যে আনা হয়েছে কি? উত্তরে তারা জানায়, UIDAI কখনওই আধার সংক্রান্ত কোনও তথ্য প্রকাশ্যে না আনলেও বেশ কিছু কেন্দ্র ও রাজ্য সরকারি ওয়েবসাইট, বিশেষত শিক্ষা প্রতিষ্ঠানগুলি কোনও কোনও ক্ষেত্রে আধার নম্বর, নাম ও ঠিকানা ওয়েবসাইটে আপলোড করে প্রকাশ্যে এনে ফেলেছে। কোনও নির্দিষ্ট প্রতিষ্ঠানের বিরুদ্ধে অভিযোগ না তুলে UIDAI-এর জবাব, ভরতুকি বা কেন্দ্রীয় কোনও প্রকল্পের আর্থিক সহায়তা পাওয়ার লক্ষ্যেই সম্ভবত প্রতিষ্ঠানগুলি আধার নম্বর ও আধার সংক্রান্ত তথ্য প্রকাশ্যে এনে ফেলে। যদিও খবর পেতেই UIDAI সেগুলি সরিয়ে ফেলে।

আরটিআইয়ের জবাবে আধারের নিয়ামক সংস্থাটি আরও জানিয়েছে, মূল তথ্যভাণ্ডার থেকে আধার সংক্রান্ত কোনও তথ্য চুরি যাওয়ার কোনও সম্ভাবনা নেই। কারণ, নাগরিকদের এই তথ্য বহুস্তর বিশিষ্ট নিরাপত্তার চাদরে মুড়ে রাখা হয়েছে। প্রতিনিয়ত এই বিপুল তথ্যভাণ্ডারের উপর নজর রাখা হচ্ছে বলেও জানিয়েছে সংস্থাটি। কিন্তু এই দাবিতে আধার কতটা সুরক্ষিত ও গোপন, সেই বিষয়ে সন্দেহ ঘুচছে না দেশবাসীর একাংশের। সম্প্রতি শীর্ষ আদালত জানিয়ে দেয়, গোপনীয়তা প্রত্যেক দেশবাসীর মৌলিক অধিকার। কেন্দ্র কোনওভাবেই কারও আধার সংক্রান্ত তথ্য প্রকাশ্যে আনতে পারে না। কিন্তু সরকারি তথ্য ফাঁস করার জন্য জনপ্রিয় ওয়েবসাইট উইকিলিকস-এর দাবি, মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ ভারতীয়দের আধার সংক্রান্ত তথ্য চুরি করছে ও নজরে রাখছে। ভারত সরকার অবশ্য এই অভিযোগ উড়িয়ে জানিয়েছে, ভারতীয়দের আধার সংক্রান্ত সব তথ্য সুরক্ষিত রয়েছে।

[গরুর জন্যও আধারের মতো ইউনিক নম্বরের ভাবনা কেন্দ্রের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে