BREAKING NEWS

১৪ ফাল্গুন  ১৪২৭  রবিবার ২৮ ফেব্রুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

দেশে ভ্যাকসিন নেওয়ার পর ২৭ জনের মৃত্যু! কেন্দ্র বলল, ‘টিকাকরণের সঙ্গে যোগ নেই’

Published by: Subhajit Mandal |    Posted: February 14, 2021 5:58 pm|    Updated: February 14, 2021 5:58 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একজন, বা দু’জন নয়। দেশে করোনার টিকা (Corona Vaccine) নেওয়ার পর কয়েক দিনের মধ্যে মৃত্যু হয়েছে অন্তত ২৭ জনের। এখনও পর্যন্ত দেশে মোট ৮২ লক্ষ ৬৩ হাজার ৮৫৮ জন স্বাস্থ্যকর্মীকে করোনার টিকা দেওয়া হয়েছে। এর মধ্যে ২৭ জনের মৃত্যু মানে শতাংশের নিরিখেও সংখ্যাটা উপেক্ষা করার মতো নয়। কিন্তু কেন্দ্র এখনও বলছে, এই মৃত্যুগুলির সঙ্গে ভ্যাকসিনের কোনও যোগ নেই। এরা স্বাভাবিক কারণেই মারা গিয়েছেন। যার অর্থ, ভ্যাকসিন নেওয়ার পর এই মৃত্যুগুলি নেহাতই কাকতালীয়।

শনিবার ছিল দেশে টিকাকরণের দ্বিতীয় পর্যায়ের প্রথম দিন। ১৬ জানুয়ারি অর্থাৎ টিকাকরণের প্রথম দিন যাদের প্রথম ডোজ দেওয়া হয়েছিল, গতকাল তাদেরই দ্বিতীয় ডোজ দেওয়া হয়েছে। নিয়ম অনুযায়ীই প্রথম ডোজের ২৮ দিন পর দ্বিতীয় ডোজ পেয়েছেন স্বাস্থ্যকর্মীরা। এরপরই ওই স্বাস্থ্যকর্মীদের শরীরে করোনার অ্যান্টিবডি তৈরি হওয়ার কথা। কেন্দ্র এদিন জানিয়েছে, ভারত করোনার বিরুদ্ধে লড়াইয়ে ইতিমধ্যেই অনেকটা এগিয়ে গিয়েছে। টিকা দেওয়া শেষ হলে তা পুরোপুরি নিয়ন্ত্রণে চলে আসবে। স্বাস্থ্যমন্ত্রকের দাবি, এই মুহূর্তে দেশের সুস্থতার হার ৯৭.৩১ শতাংশ। যা কিনা বিশ্বের বহু দেশের থেকে বেশি। গতবছরের অক্টোবরের পর থেকেই দেশে নিয়মিত কমছে করোনায় মৃতের সংখ্যা। এই মুহূর্তে মৃত্যুর হার মাত্র ১.৪৩ শতাংশ। এই সংখ্যাটাও বিশ্বের অন্যতম সর্বনিম্ন। কিন্তু এসব পরিসংখ্যানের মধ্যেও অস্বস্তির কাঁটা হল, ভ্যাকসিন গ্রহীতাদের মৃত্যুর সংখ্যাটা। যদিও কেন্দ্র অস্বস্তির তত্ত্ব মানতে একেবারেই নারাজ। স্বাস্থ্য মন্ত্রকের সাফ কথা, এদের মৃত্যুর সঙ্গে টিকাকরণের কোনও যোগ নেই। ভ্যাকসিন নেওয়া নিয়ে আতঙ্কের যে কোনও কারণ নেই,তা আরও একবার স্পষ্ট করে দেওয়া হয়েছে স্বাস্থ্যমন্ত্রকের তরফে।

[আরও পড়ুন: ‘পুলওয়ামার যন্ত্রণা কোনওদিন ভুলব না’,সেনাকে অর্জুন ট্যাঙ্ক উৎসর্গ করে বললেন মোদি]

আসলে, কিছুদিন আগে পর্যন্ত করোনা ভাইরাস (Coronavirus) নিয়ে যে আতঙ্ক ছিল, তা এখন অনেকটাই স্তিমিত। দেশে করোনার সংক্রমণ এবং মৃত্যু দুটোই নিয়মিত ভাবে কমছে। উলটে ভ্যাকসিন নিয়েই অনেকের মনে বিরূপ প্রতিক্রিয়া তৈরি হয়েছে। একদিকে বিরোধীদের প্রচার, অন্যদিকে ভ্যাকসিন নেওয়ার পর একের পর এক মৃত্যুর খবর আতঙ্ক বাড়িয়েছে। যার ফলে স্বাস্থ্যকর্মীদের মধ্যে টিকা নিয়ে অনীহা সৃষ্টি হয়েছে। এই অনীহা দূর করতে মরিয়া কেন্দ্র।  এসবের মধ্যে এই মৃত্যুর পরিসংখ্যান আতঙ্ক বাড়াবে বই কি!

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement