৭  আশ্বিন  ১৪২৯  রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

‘কাশ্মীরের কসাই’ বিট্টার বিরুদ্ধে আদালতে সতীশ টিক্কুর পরিবার, বিচার পাবেন কাশ্মীরি পণ্ডিতরা?

Published by: Paramita Paul |    Posted: March 30, 2022 2:19 pm|    Updated: March 30, 2022 6:29 pm

31 years later family of Bitta Karate's first victim Kashmiri Pandit moves court to reopen trial | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের সংবাদের শিরোনামে কাশ্মীরি পণ্ডিত (Kashmiri Pandit) হত্যা। এবার ভূস্বর্গে নির্বিচারে কাশ্মীরি গণহত্যার ‘খলনায়ক’ বিট্টা কারাতের বিরুদ্ধে ফের তদন্ত শুরুর আবেদন জমা পড়ল আদালতে। এপ্রিলে এই সংক্রান্ত শুনানি রয়েছে শ্রীনগরের সেশন কোর্টে।

নয়ের দশকের শুরুতে ভূস্বর্গের কাশ্মীরি পণ্ডিতদের নির্বিচারে হত্যার অভিযোগ রয়েছে। সেই হত্যাকাণ্ডের প্রথম বলি ছিলেন সতীশ টিক্কু। অভিযোগের তীর ছিল বিট্টা কারাত ওরফে ফারুক আহমেদ দারের বিরুদ্ধে। কিন্তু সেই তদন্ত মাঝপথেই বন্ধ হয়ে গিয়েছিল বলে খবর। এবার সেই তদন্ত ফের শুরুর জন্য হাই কোর্টের দ্বারস্থ হয়েছে সতীশ টিক্কুর (Satish Tickoo) পরিবার। তাঁদের দাবি, ‘কাশ্মীরের কসাই’ বিট্টার বিরুদ্ধে তদন্ত শুরু করা হোক।

[আরও পড়ুন: বেপরোয়া স্কুলবাসের ধাক্কা, সেক্টর ফাইভে পথ দুর্ঘটনায় মৃত ১]

বুধবার শ্রীনগরের সেশন কোর্টের দ্বারস্থ হয় সতীশ টিক্কুর পরিবারের আইনজীবী। ১৬ এপ্রিলের মধ্যে আবেদনপত্র জমা করার নির্দেশ দিয়েছে আদালত। ১৬ তারিখই পরবর্তী শুনানি। কিন্তু কে এই বিট্টা?

সাম্প্রতিক জনপ্রিয় সিনেমা ‘দ্য কাশ্মীরি ফাইলস’-এর দৌলতে পরিচিত নাম বিট্টা কারাত (Bitta Karate) ওরফে ফারুক আহমেদ দার। নয়ের দশকের শুরুতেই এই বিট্টা এবং তার সঙ্গী-সাথীদের উৎপাতে কাশ্মীর ছেড়ে পালিয়ে যেতে বাধ্য হয়েছিলেন বহু কাশ্মীরি পণ্ডিত। বলা হয়, যারা জন্মভূমি ছাড়তে চায়নি ভূস্বর্গে সেই কাশ্মীরি পণ্ডিতদের কুপিয়ে হত্যা করা হয়েছিল।

সেই সময়ে সর্বভারতীয় এক সংবাদমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে বিট্টা জানিয়েছিলেন, “কুড়ির বেশি কাশ্মীরি পণ্ডিতকে হত্যা করেছি। সংখ্যাটা ৩০-৪০ হতে পারে।” সতীশ টিক্কু ছিলেন তার প্রথম ‘শিকার’। ক্যামেরার সামনেই সেটা স্বীকার করেছিলেন বিট্টা। তার পরেও এখন স্বাধীনভাবে ঘুরে বেড়াচ্ছেন তিনি! উল্লেখ্য, বর্তমানে জম্মু কাশ্মীর লিবারেশন ফ্রন্টের প্রধান এই বিট্টা। এবার তার বিরুদ্ধে তদন্ত শুরুর জন্য আদালতের দ্বারস্থ হল সতীশ টিক্কুর পরিবার। তাঁদের আশা, এবার হয়তো সুবিচার পাবে ভিটেমাটি-স্বজনহারা কাশ্মীরি পরিবারগুলি। 

[আরও পড়ুন: বেপরোয়া স্কুলবাসের ধাক্কা, সেক্টর ফাইভে পথ দুর্ঘটনায় মৃত ১]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে