৯ অগ্রহায়ণ  ১৪২৯  শনিবার ২৬ নভেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ট্রেনে বৃহন্নলাদের জ্বালাতন, কড়া পদক্ষেপ নিচ্ছে রেল

Published by: Sangbad Pratidin Digital |    Posted: June 3, 2016 2:58 pm|    Updated: June 3, 2016 2:58 pm

398 transgenders fined for harassing passengers in Visakhapatnam

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আপনি উঠলেন ট্রেনে। ব্যাগ-ট্যাগ সব গুছিয়ে রেখে দিলেন জায়গামতো। বসলেন সিটে জাঁকিয়ে। এবার শুধু গাড়ি ছাড়লেই হয়!
গাড়িও ছাড়ল! এবং, তার কিছুক্ষণের মধ্যেই আপানার যাত্রাপথের আনন্দগান ঢাকা পড়ে গেল কর্কশ কণ্ঠরব আর হাততালির আওয়াজে।
মানে, ওঁরা এসে গিয়েছেন!
আর, আপনার তরফেও শুরু হল মানসিক প্রস্তুতির পালা। টাকা না দিলে তো বৃহন্নলা-দল ছেড়ে কথা কইবে না! অতএব, উপায়টা কী? চুপচাপ যা চাইছে, সেটা দিয়ে দেওয়া? না কি লাঞ্ছিত হওয়া?
এত দিন পর্যন্ত ছবিটা ছিল এরকমই! এবার থেকে কিন্তু ব্যবস্থা রয়েছে আপনার হাতে। স্রেফ একটা অভিযোগ করলেই হল। সঙ্গে সঙ্গে সুবিচার পাবেন আপনি।
আপনাকে নয়, বরং ওই অভিযোগের ভিত্তিতে জরিমানা হিসেবে একটা মোটা অঙ্কের টাকা দিতে হবে বৃহন্নলাদেরই! এবার বৃহন্নলাদের জ্বালাতনের বিরুদ্ধে এমন কড়া পদক্ষেপ নিতে শুরু করেছে ভারতীয় রেল।
যার শুরুটা হল বিশাখাপত্তনম থেকে। ইস্ট কোস্ট রেলওয়ে তাদের যাত্রী স্বাচ্ছন্দ্য এবং নিরাপত্তার দিকটি মাথায় রেখে সম্প্রতি জরিমানা আদায় করেছে ৩৯৮ জন বৃহন্নলার কাছ থেকে। যাত্রীদের লাঞ্ছনার মুখে ফেলা, টিকিট চেকারের সঙ্গে দুর্ব্যবহার এবং পরিবনের প্রাথমিক নিয়মবিধি ভঙ্গ করার অভিযোগ দায়ের করা হয়েছে তাঁদের বিরুদ্ধে।
অবশ্য, খুব একটা স্বতঃপ্রণোদিত হয়ে এই ব্যবস্থা যে নিচ্ছে ভারতীয় রেল, এমনটা কিন্তু নয়। বিগত অনেকগুলো বছর ধরেই রাশি রাশি অভিযোগ জমা হয়েছে দফতরে বৃহন্নলাদের অত্যাচার নিয়ে। তার পরেই নড়ে-চড়ে বসতে বাধ্য হয়েছে তারা। এর সঙ্গে যোগ হয়েছে মানবাধিকার কমিশনের সবুজ সঙ্কেতও! মানবাধিকার কমিশন স্পষ্ট জানিয়ে দিয়েছে, বৃহন্নলাদের কাছ থেকে জরিমানা আদায় করলে সেটা তাদের লাঞ্ছনার আওতায় পড়বে না। কেন না, তারাই লাঞ্ছনার মুখে ফেলছে যাত্রীদের।
যাই হোক, দেরিতে হলেও ভারতীয় রেলের এই পদক্ষেপ অত্যন্ত সদর্থক। এবার আপনার রেলযাত্রা আরও সুখের হবে, লেখাই বাহুল্য!

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে