BREAKING NEWS

১০  আশ্বিন  ১৪২৯  বুধবার ২৮ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

তুষারধসের কবলে পড়ে মৃত্যু ৫ জওয়ানের

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 30, 2017 12:44 pm|    Updated: January 30, 2017 12:44 pm

5 jawans rescued from Machil succumbed to injury

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মৃত্যু হল কাশ্মিরের মাচিল সেক্টরে তুষারধসের কবলে পড়া পাঁচ ভারতীয় সেনা জওয়ানের। সেনা সুত্রে খবর, সোমবার শ্রীনগরের সেনা হাসপাতালে নিয়ে যাওয়ার সময় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তাঁরা। বরফের নিচে চাপা পড়ায় হাইপোথারমিয়া বা অত্যধিক ঠান্ডায় শরীরের অঙ্গ-প্রত্যঙ্গ অসাড় হয়ে যায় ওই পাঁচ জওয়ানের। অবশেষে সকল চেষ্টা বিফল করে শেষ হয় বেঁচে থাকার লড়াই।

শনিবার কাশ্মীরের মাচিল সেক্টরে নামা ভয়ানক তুষারধসে বরফের নিচে চাপা পড়ে ছিলেন ওই পাঁচ জওয়ান৷ পরে তাঁদের উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

কাশ্মীরে তুষারধসে চাপা পড়ল সেনা ছাউনি, মৃত্যু জওয়ানের

সাধারণতন্ত্র দিবসের দিনই উপত্যকার গুরেজ সেক্টরে তুষারধসের কবলে পড়েছিল ভারতীয় সেনার ছাউনি। এই ঘটনায় মৃত্যু হয়েছিল ১৫ জওয়ানের৷ গতবছর, মার্চ মাসে সিয়াচেন হিমবাহে হওয়া এক তুষারধসে প্রাণ হারান ল্যান্সনায়েক হনুমনথাপ্পা-সহ ১১ জওয়ান। ছ’দিন প্রায় ২৫ ফুট বরফের নিচে চাপা পড়েছিলেন হনুমনথাপ্পা।  জীবন ও মৃত্যুর সঙ্গে টানা লড়াইয়ের পর শহিদ হন তিনি৷

তুষারধস থেকে দুই অন্তঃসত্বাকে রক্ষা করল কাশ্মীর পুলিশ

গত সপ্তাহ থেকেই কাশ্মীরের পরিস্থিতি বেশ কঠিন হয়ে উঠছিল। ক্রমাগত বরফ পড়ছিল কাশ্মীরের বিভিন্ন অঞ্চলে। এই অবস্থায় প্রহরায় থাকা ভারতীয় সেনাবাহিনীর জওয়ানরা যে প্রবল সমস্যার সম্মুখীন হচ্ছেন তা আর বলার অপেক্ষা রাখে না। কিন্তু এমন প্রতিকূল পরিস্থিতির তোয়াক্কা না করেই সদাজাগ্রত প্রহরীর ভূমিকা পালন করে চলেছিলেন তাঁরা। তাঁদের সুবিধার জন্য কেন্দ্রের পক্ষ থেকেও বিভিন্ন ব্যবস্থাও নেওয়া হয়েছে। ক্রমাগত তাঁদের জন্য পাঠানো হচ্ছিল কেরোসিন, শীতবস্ত্র ও অন্যান্য প্রয়োজনীয় সামগ্রী। যদিও এতেই সব সমস্যার সমাধান মিলছিল না৷ কিন্তু জওয়ানরাও দমে যাওয়ার পাত্র নয়। নিজেদের দায়িত্ব থেকে এতটুকুও সরে আসেননি তাঁরা। তুষারপাত অগ্রাহ্য করেই কর্তব্যে অবিচল ছিলেন। তবে শেষমেশ জীবনযুদ্ধে হার মানতে হল পাঁচ জওয়ানকে।

সাধারণতন্ত্র দিবসে পাকিস্তানের মাটিতেও উড়ল তেরঙ্গা

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে