BREAKING NEWS

৫ মাঘ  ১৪২৭  মঙ্গলবার ১৯ জানুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

একাত্তরের পাক বিজয়ের ৫০ বছর! এবছরকে ‘সোনালি জয়ের বছর’ ঘোষণা সেনাপ্রধানের

Published by: Biswadip Dey |    Posted: January 14, 2021 2:34 pm|    Updated: January 14, 2021 2:34 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ১৯৭১ সালের যুদ্ধে (1971 War) পাকিস্তানকে (Pakistan) নাস্তানাবুদ করেছিল ভারতীয় সেনা। সেই গৌরবময় অধ্যায়ের এবার ৫০ বছর পূর্তি। তাই সারা বছর ধরেই নানা অনুষ্ঠানের মাধ্যমে উদযাপন করা হবে সেই সোনালি স্মৃতি। বৃহস্পতিবার ভারতীয় সেনাপ্রধান এমএম নারাভানে (MM Naravane) এমনটাই জানিয়েছেন।
তাঁর কথায়, ”বহু প্রবীণ সেনাকর্মীই অসন্তোষ প্রকাশ করেছেন, ১৯৭১ সালের জয়ের ৫০ বছরকে নাকি তেমন গুরুত্ব দেওয়া হচ্ছে না। কিন্তু আমি দেশের সবাইকে জানিয়ে দিতে চাই, এই বছরটাকে আমরা ‘সোনালি জয়ের বছর’ হিসেবে পালন করতে চলেছি। এই উপলক্ষে দেশজুড়ে নানা অনুষ্ঠানের আয়োজন করা হবে।” এদিনই ছিল সেনার ‘ভেটেরানস ডে’। সেনার বর্ষীয়ান কর্মীদের উদ্দেশে পালিত হয় দিনটি। সেই উপলক্ষেই এই ঘোষণা করলেন সেনাপ্রধান। এই নিয়ে কথা বলার সময় নারাভানে জানিয়ে দেন, সারা দেশের কাছেই গত বছরটা ছিল রীতিমতো চ্যালেঞ্জের। চ্যালেঞ্জ ছিল সেনার কাছেও। অতিমারীর সময়ও ভারতীয় সেনা যেভাবে নিয়ন্ত্রণরেখায় অটল ছিল তার প্রশংসায় মুখর হন তিনি।

[আরও পড়ুন: কে খালিস্তানি বলল ভাবেন না, বিক্ষোভরত কৃষকদের নিরলস সেবা করে চলেছে ইউনাইটেড শিখ]

‘৭১-এর জয়ের ৫০ বছর পূর্তি উদযাপনের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন ভারতীয় বায়ুসেনার প্রধান আরকেএস ভাদুড়িয়া। সেই সঙ্গে তিনি প্রশংসা করেন দেশের বর্ষীয়ান ও প্রাক্তন সেনানীদের। তাঁর মতে, আজ যে বায়ুসেনা প্রবল শক্তিশালী হয়ে উঠেছে, তা সম্ভব হয়েছে বর্ষীয়ান বায়ুসেনা কর্মীদের অবদানেই। তিনি তাঁদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন।
একই ভাবে নৌসেনার উন্নতির পিছনেও বর্ষীয়ানদের অবদানকে স্বীকৃতি দিয়েছেন নৌসেনার অ্যাডমিরাল করমবীর সিং। অতীতের কর্মীদের দূরদর্শিতা, দক্ষতার কারণেই আজ নৌসেনা এই জায়গায় পৌঁছেছে বলে জানান তিনি।
১৯৭১ সালে তৎকালীন পশ্চিম ও পূর্ব পাকিস্তানের মধ্যে হওয়া যুদ্ধে বাংলাদেশ একটি স্বাধীন  রাষ্ট্র হিসেবে আত্মপ্রকাশ করে। সেই যুদ্ধে ভারতের অবদান চিরস্মরণীয় হয়ে রয়েছে। ভারতীয় সেনার সেই অসীম বীরত্বের স্মারক হিসেবেই এই বছরকে ‘সোনালি জয়ের বছর’ হিসেবে পালন করার সিদ্ধান্ত নেওয়া হল।

[আরও পড়ুন: পার্শ্ব প্রতিক্রিয়ার আশঙ্কা, হাসপাতাল ছাড়া করোনার টিকা নেবেন না পুর চিকিৎসকরা]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement