BREAKING NEWS

৭ মাঘ  ১৪২৮  শুক্রবার ২১ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

Independence Day: সৌজন্য সাক্ষাৎ, রাজ্যপালের আমন্ত্রণে রাজভবনের চা-চক্রে মুখ্যমন্ত্রী

Published by: Sulaya Singha |    Posted: August 15, 2021 7:38 am|    Updated: August 16, 2021 9:03 am

75th Independence Day: Bengal CM Mamata Banerjee attends Rajbhaban's programme at the evening | Sangbad Pratidin

দেশজুড়ে পালিত ৭৫ তম স্বাধীনতা দিবস। রাজধানীর লালকেল্লা থেকে কলকাতার রেড রোড সাজল তেরঙ্গায়। কড়া নিরাপত্তার চাদরে ঢেকেছে দেশের শহরগুলি। দেখে নিন ১৫ আগস্টের প্রতি মুহূর্তের আপডেট।

রাত ৯: স্বাধীনতা দিবসের সন্ধেয় রাষ্ট্রপতি ভবন, সংসদ ভবন, সাউথ ব্লকে নয়া আলোকসজ্জা।

সন্ধে ৬.৩৪: আটারি-ওয়াঘা সীমান্তে চলছে বর্ণাঢ্য অনুষ্ঠান ‘বিটিং দ্য রিট্রিট’।

 

বিকেল ৫.২৮: স্বাধীনতা সংগ্রামী শহীদ বসন্ত বিশ্বাসের আবক্ষ মূর্তিতে মাল্যদানের মাধ্যমে স্বাধীনতা দিবস উদযাপন করাকে কেন্দ্র করে রবিবার নদিয়ার ভীমপুর থানার পোড়াগাছা এলাকায় তীব্র উত্তেজনা দেখা দেয়।বিজেপি সাংসদ জগন্নাথ সরকার শহীদ বসন্ত বিশ্বাসের আবক্ষ মূর্তিতে মালা দিতে গেলে তাকে বাধা দিতে তৃণমূল ছাত্র পরিষদের সর্মথকরা গো-ব্যাক ধ্বনিতে মুখর করে তোলেন।গন্ডগোলের আশঙ্কায় আগে থেকেই হাজির ছিল ভীমপুর থানার পুলিশ।পুলিশ তৃণমূল ছাত্র পরিষদের সমর্থকদের আটকানোর চেষ্টা করলে পুলিশের সঙ্গে তাদের ধস্তাধস্তি বেঁধে যায়।পুলিশের সঙ্গে একপ্রকার বচসায় জড়িয়ে পড়েন তৃণমূল ছাত্র পরিষদ সর্মথকরা।বেশ কিছুক্ষন ধস্তা-ধস্তি চলার পর পদস্থ পুলিশ আধিকারিকদের মধ্যস্থতায় পরিস্থিতি আপাতত শান্ত হয়।

বিকেল ৫.১০: রাজভবনে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। যোগ দিলেন রাজ্যপালের চা চক্র। রাজভবনে রয়েছেন দিলীপ ঘোষ, শুভেন্দু অধিকারী।

বিকেল ৪.০০: বিশ্বের সর্বোচ্চ বাইক চলাচলের রাস্তা লাদাখের উমলিং লা-য় ১০০ মিটার উঁচু জাতীয় পতাকা উত্তোলন করল বর্ডার রোড অর্গানাইজেশন।

 

দুপুর ৩.১০: দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের বিধানসভা এলাকা নয়া দিল্লিতে ১১৫ ফুটের জাতীয় পতাকা উত্তোলিত হল। 

 

দুপুর ২.২০: বাংলাদেশের সেনার সঙ্গে মিষ্টি বিনিময় করলেন বিএসএফ জওয়ানরা। 

 

দুপুর ১.৪৫: ভারতকে স্বাধীনতা দিবসের শুভেচ্ছা জানালেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। লিখলেন, “অর্থনৈতিক, সামাজিক এবং অন্যান্য ক্ষেত্রে ভারত যে উচ্চতা ছুঁয়েছে তা কুর্নিশ জানানোর মতো।”

 

দুপুর ১.২৭: হিলি সীমান্তে বালুরঘাট বিধানসভার বিজেপির বিধায়ক অশোক লাহিড়ী জাতীয় পতাকা উত্তোলন করলেন।

বেলা ১২.৩৭: দেশবাসীকে স্বাধীনতা দিবসের শুভেচ্ছা জানালেন অলিম্পিকে সোনাজয়ী নীরজ চোপড়া। টুইটারে তিনি লেখেন, “স্বাধীনতা দিবসে লালকেল্লায় উপস্থিত থাকা আমার কাছে অত্যন্ত সম্মান এবং গর্বের বিষয়। শুধু ক্রীড়াবিদ নন, একজন সৈনিক হিসেবে ভারতয় জাতীয় পতাকাকে দেখে আমি গর্ব বোধ করি।”

 

বেলা ১২.৩০: হিন্দিতে ভারতীয়দের স্বাধীনতার শুভেচ্ছা জানালেন ইংল্যান্ডের প্রাক্তন ক্রিকেটার কেভিন পিটারসন। 

 

বেলা ১২.২৬: আটারি-ওয়াঘা সীমান্তে পাক রেঞ্জার্স এবং বিএসএফ জওয়ানরা মধ্যে মিষ্টি বিনিময় করলেন।

 

বেলা ১২.২২: স্বাধীনতা দিবস উপলক্ষে জম্মু-কাশ্মীরের ত্রালে পতাকা তুললেন মৃত হিজবুল কম্যান্ডার বুরহান ওয়ানির বাবা।

বেলা ১২.০০: ন্যাশনাল ওয়ার মেমোরিয়ালে শ্রদ্ধা নিবেদন করলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। সঙ্গে ছিলেন চিফ অফ ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াতও।

 

সকাল ১১.১১: পুলিশ মেমোরিয়ালে শ্রদ্ধা জানালেন মুখ্যমন্ত্রী।

সকাল ১১.০০: ৭৫তম স্বাধীনতা দিবস উদযাপন হল আলিপুরদুয়ার জেলা প্রশাসনিকভবন ডুয়ার্স কন্যাতে। জেলা প্রশাসনের উদ্যোগে স্বাধীনতা দিবসের এই অনুষ্ঠানে প্রথা মেনে জাতীয় পতাকা উত্তোলন করেন জেলা শাসক সুরেন্দ্রকুমার মীনা। পতাকা তুলে শান্তি ও সম্প্রীতির বার্তা দিলেন জেলা শাসক সুরেন্দ্রকুমার মীনা।

সকাল ১০.৫৩: রেড রোডে একাধিক ট্যাবলোর মাধ্যমে রাজ্যের প্রকল্পগুলি তুলে ধরা হচ্ছে। রয়েছে কন্যাশ্রী, কৃষকবন্ধু, লক্ষ্মীর ভাণ্ডার-সহ একাধিক। 

সকাল ১০.৪৮: সাহসিকতা এবং দক্ষতার সম্মান হিসেবে পুলিশ মেডেল প্রদান করলেন মুখ্যমন্ত্রী। পুলিশ কমিশনার-সহ ১০ কর্তাকে সম্মান প্রদান মুখ্যমন্ত্রীর। দেখুন রেড রোডের অনুষ্ঠান-

 

সকাল ১০.৪৪: রেড রোডে পতাকা উত্তোলন করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

সকাল ১০.৩০: রেড রোডে পৌঁছলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শুরু স্বাধীনতা দিবসের অনুষ্ঠান। মুখ্যমন্ত্রীকে দেওয়া হল গার্ড অফ অনার। রয়েছেন মুখ্যসচিব, স্বরাষ্ট্রসচিবও।

সকাল ১০.১৫: ভিক্টোরিয়ায় পতাকা উত্তোলন করলেন রাজ্যপাল জগদীর ধনকড়।

সকাল ৯.১০: ভাষণের পর লালকেল্লায় উপস্থিত অলিম্পিয়ানদের সঙ্গে দেখা করে শুভেচ্ছা জানান প্রধানমন্ত্রী। 

সকাল ৯.০১: ‘ইয়েহি সময় হ্যায়, সহি সময় হ্যায়, ভারত কা আনমোল সময় হ্যায়’। কবিতার মাধ্যমেই দেশবাসীকে একজোট হয়ে ভারতের উন্নতির জন্য যোগ দেওয়ার আহ্বান জানিয়ে স্বাধীনতা দিবসের ভাষণ সমাপ্ত করলেন প্রধানমন্ত্রী।

সকাল ৮.৪৮: দেশকে এনার্জিতে আত্মনির্ভর করতে ‘গ্রিন হাইড্রোজেন মিশন’-এর ঘোষণা করলেন মোদি। 

সকাল ৮.৪২: স্কুলে খেলাকে মেন স্ট্রিমে আনা হয়েছে। দেশে ফিটনেস, স্পোর্টস নিয়ে নবজাগরণ ঘটেছে। অলিম্পিক থেকে অন্য যে কোনও ক্ষেত্র- ভারতের মেয়েরা অভূতপূর্ব প্রদর্শন করছেন।
দেশের প্রতিটি সেনা স্কুলে এবার মেয়েরাও পড়ার সুযোগ পাবেন। বড় ঘোষণা মোদির।

সকাল ৮.২৬: রপ্তানি ক্ষেত্রেও উল্লেখযোগ্য উন্নতি করেছে দেশ। বর্তমানে তিন বিলিয়ন ডলারের মোবাইল রপ্তানি করছে ভারত। দেশীয় পণ্য গোটা বিশ্বে ছড়িয়ে দেওয়ার জন্য অঙ্গীকারবদ্ধ হতে হবে। স্টার্ট-আপের পাশে দাঁড়ানো থেকে কর ছাড়- সবরকমভাবে উৎসাহ দেবে সরকার। জানান প্রধানমন্ত্রী। 

সকাল ৮.২০: মার্চ মাস থেকে শুরু হওয়া ৭৫ তম স্বাধীনতা দিবস উপযাপনে আগামী ৭৫ সপ্তাহে ৭৫টি বন্দে ভারত ট্রেন দেশের প্রতিটি কোণকে জুড়ে দেবে। যোগাযোগ ব্যবস্থার উন্নতির জন্য তৈরি হচ্ছে নতুন বিমানবন্দরও। বলেন মোদি। 

সকাল ৮.০৫: লাদাখ থেকে উত্তর-পূর্ব ভারত, প্রত্যেক প্রান্তই উন্নতির পথে এগিয়ে চলেছে বলে জানাচ্ছেন মোদি। চাষবাস, শিক্ষা, পর্যটক-সব ক্ষেত্রেই উন্নয়ন হচ্ছে।

সকাল ৮.০০: স্বাধীনতা দিবসে গান বাঁধলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। লেখেন,
“এই ধরণীর মাটির বাঁধন
বাঁধুক জোরে মোদের,
সোনার চেয়েও যে খাঁটি
দেশটা সবার নিজের।”

ভারতবর্ষের ৭৫ তম স্বাধীনতা দিবসে দেশমাতৃকাকে আমার প্রণাম জানাই। আজকের এই শুভ দিনে আমার রচনা ও ভাবনায় একটি গান রইল সবার জন্য। গানটিতে কণ্ঠ দিয়েছেন ইন্দ্রনীল সেন, মনোময় ভট্টাচার্য, তৃষা পাড়ুই ও দেবজ্যোতি বোস। দেশবাসীকে জানাই শুভেচ্ছা ও অভিনন্দন। ঐক্য, সম্প্রীতি ও সর্বধর্ম সমন্বয়ের পরম্পরা এই দেশের গৌরব বৃদ্ধি করেছে। নাগরিক হিসেবে সেই ঐতিহ্য অটুট রাখাই হোক আমাদের আজকের শপথ।

সকাল ৭.৪৮: আগামী ২৫ বছরে ভারতে আসবে ‘অমৃতকাল’। অর্থাৎ স্বাধীনতার শতবর্ষ পূর্তিতে সাফল্যের নয়া শিখর ছুঁয়ে ফেলবে দেশ। যেখানে দেশে কোনও পরিকাঠামোর অভাব থাকবে না। বললেন নরেন্দ্র মোদি। তার জন্য এখন থেকে কাজ করতে শুরু করতে হবে। দেশকে বদলাতে হবে এবং নাগরিক হিসেবে নিজেদেরও বদলে ফেলতে হবে।

সকাল ৭.৫৫: সবকা সাথ, সবকা বিকাশ, সবকা বিশ্বাসের সঙ্গে যুক্ত হল ‘সবকা প্রয়াস’। ভারতের উন্নতির জন্য প্রত্যেকের যোগদান প্রয়োজন বলেই জানালেন প্রধানমন্ত্রী।

সকাল ৭.৫০: “একশো শতাংশ গ্রামে রাস্তা, সব মানুষের স্বাস্থ্য কার্ড, উজ্জ্বলার সংযোগ, সবার ব্যাংক অ্যাকাউন্ট থাকুক। সবার কাছে সুযোগ সুবিধা পৌঁছে যাক। এর জন্য সময়সীমা দীর্ঘ করা যাবে না। কয়েক বছরের মধ্যেই এই স্বপ্ন সত্যি করতে হবে। আমি খুশি জল জীবন শুরুর কয়েক বছরের মধ্যেই সাড়ে সাত কোটি মানুষের ঘরে জল পৌঁছে যাচ্ছে। এই একশো শতাংশ টার্গেটের একটাই সুবিধা হল, এতে কেউ সরকারি সুবিধা থেকে বঞ্চিত হবেন না। দেশের প্রত্যেক নাগরিক যদি এই সুবিধা পায়, তাহলে কোনও বিভেদ, কোনও দুর্নীতির সুযোগই থাকে না।” বলেন, মোদি। 

সকাল ৭.৪৫: দেশভাগের ক্ষত স্মরণ করতে প্রতি বছর ‘বিভাজন বিভীষিকা স্মরণ দিবস’ (Partition Horrors Remembrance Day) হিসেবে পালন করা হবে। বিশ্বের সবচেয়ে বড় টিকাকরণ অভিযানের প্রশংসা মোদির মুখে। 

সকাল ৭.৩৪: ৭৫ তম স্বাধীনতা দিবসে লালকেল্লায় জাতির উদ্দেশে ভাষণ দিচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। জওহরলাল নেহরু থেকে বাবা  সাহেব আম্বেদকর পর্যন্ত- প্রত্যেকের অবদানের কথা জানালেন তিনি।

সকাল ৭.৩০: এই প্রথমবার লালকেল্লায় পতাকা উত্তোলনের সময় আকাশ থেকে পুষ্পবৃষ্টি করা হয়।

সকাল ৭.২৫: জাতির জনক মহাত্মা গান্ধীর প্রতি শ্রদ্ধা নিবেদন করেন প্রধানমন্ত্রী।

সকাল ৭.১৫: সমুদ্রপৃষ্ঠ থেকে ১৪০০০ কিলোমিটার উচ্চতায় লাদাখের প্যাংগং লেকে স্বাধীনতা দিবস পালন করছে ইন্দো-তিব্বত বর্ডার পুলিশ (ITBP)। 

সকাল ৭.০০: লালকেল্লায় স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে উপস্থিত নেতা-মন্ত্রী থেকে টোকিও অলিম্পিকে পদকজয়ী অ্যাথলিটরা।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে