BREAKING NEWS

৩ জ্যৈষ্ঠ  ১৪২৮  মঙ্গলবার ১৮ মে ২০২১ 

READ IN APP

Advertisement

ভারতে এই প্রথম! একসঙ্গে করোনা আক্রান্ত হায়দরাবাদ চিড়িয়াখানার ৮টি সিংহ

Published by: Biswadip Dey |    Posted: May 4, 2021 4:46 pm|    Updated: May 4, 2021 7:31 pm

8 lions in Hyderabad zoo test positive for Covid-19 | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনার (Coronavirus) সংক্রমণ লাফিয়ে বাড়ছে দেশে। গত ২ দিনে দৈনিক সংক্রমণের মাত্রা সামান্য কম থাকলেও সামগ্রিক ছবিটা এখনও অত্যন্ত ভীতিপ্রদ। আর তারই মধ্যে দেখা গেল করোনোর কবলে এবার না-মানুষেরাও। হায়দরাবাদের চিড়িয়াখানায় (Hyderabad zoo) একসঙ্গে ৮টি সিংহ (Lion) করোনায় সংক্রমিত হয়েছে। মানুষের থেকেই তারা আক্রান্ত হয়েছে কিনা তা খতিয়ে দেখা হচ্ছে।

এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের সূত্রে জানা যাচ্ছে, হায়দরাবাদের ‘ন‌েহরু জুওলজিক্যাল পার্ক’-এর ওই সিংহগুলির নমুনা পরীক্ষা করার পরে চিড়িয়াখানা কর্তৃপক্ষকে ‘সেলুলার অ্যান্ড মলিকিউলার বায়োলজি’ তথা সিসিএমবি-র তরফে মৌখিক ভাবে ২৯ এপ্রিলই জানিয়ে দেওয়া হয় সেগুলি কোভিড পজিটিভ। যদিও চিড়িয়াখানার কিউরেটর ও প্রধান ড. সিদ্ধানন্দ কুক্রেতি অবশ্য অস্বীকার করেছেন বিষয়টি। তিনি বলেছেন, সিংহগুলির মধ্যে করোনার লক্ষণ দেখা গেলেও আরটি-পিসিআর পরীক্ষার লিখিত রিপোর্ট এখনও আসেনি। যদিও মৌখিক ভাবে তাদের কিছু জানানো হয়েছে কিনা সেপ্রসঙ্গে তিনি কিছু বলেননি।

[আরও পড়ুন: করোনার দ্বিতীয় ঢেউয়ের ধাক্কা, এপ্রিলে কাজ হারিয়েছেন ৭০ লক্ষেরও বেশি ভারতীয়]

পশুপাখিদের মধ্যে করোনার সংক্রমণ এখনও সেভাবে দেখা যায়নি। তবে বিক্ষিপ্ত ভাবে এই ধরনের ঘটনা ঘটেছে। যদিও একসঙ্গে অতজনের সংক্রমিত হওয়ার নজির খুব বেশি নেই। গত বছরের এপ্রিলে নিউ ইয়র্কে আটটি সিংহ ও বাঘের আক্রান্ত হওয়ার ঘটনা সামনে এসেছিল। সেটা বাদ দিলে হায়দরাবাদের ঘটনা প্রায় নজিরবিহীন। তবে সম্প্রতি হংকংয়ে কুকুর-বিড়ালদের মধ্যে করোনা আক্রান্ত হওয়ার ঘটনা লক্ষ করা গিয়েছে।

চিড়িয়াখানা সূত্রে জানা গিয়েছে, গত ২৪ এপ্রিল হঠাৎই দেখা যায় বেশ কয়েকটি সিংহের মধ্যে খিদের অভাব, নাক দিয়ে জল পড়া কিংবা কাশির মতো লক্ষণ রয়েছে। সব ক’টি সিংহরই বয়স দশ বছরের মধ্যে। মোট বারোটি সিংহের মধ্যে ৮টির মধ্যেই করোনার লক্ষণ দেখতে পেয়ে দ্রুত কর্মীরা খবর দেন কর্তৃপক্ষকে। ওই ৮টি সিংহের মধ্যে ৪টি পুরুষ ও ৪টি সিংহী।

পরিস্থিতি এমনই যে ইতিমধ্যেই দেশের সব চিড়িয়াখানাই বন্ধ করার দাবি উঠেছে। প্রসঙ্গত, কলকাতার আলিপুর চিড়িয়াখানা বন্ধ করে দেওয়া হয়েছে। হায়দরাবাদের ওই চিড়িয়াখানাটিও বন্ধ করা হয়েছে ২ দিন আগে।

[আরও পড়ুন: প্রয়াত জম্মু-কাশ্মীরের প্রাক্তন রাজ্যপাল জগমোহন, শোকপ্রকাশ প্রধানমন্ত্রীর]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement