BREAKING NEWS

০৯ জ্যৈষ্ঠ  ১৪২৯  মঙ্গলবার ২৪ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

রামদেবের উপস্থিতিতে রেকর্ডের তাগিদে তৈরি হল ৮০০ কেজি খিচুড়ি

Published by: Sangbad Pratidin Digital |    Posted: November 4, 2017 9:08 am|    Updated: September 26, 2019 12:41 pm

800kg Khichdi bids for guinness record, Ramdev adds ‘tadka’

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সামনে সাজানো মঞ্চ। তার উপরেই রাখা বিশাল পাত্র। টগবগিয়ে ফুটছে খিচুড়ি। ৮০০ কেজি খিচুড়ি একসঙ্গে রান্না হচ্ছে। দিল্লির ওয়ার্ল্ড ফুড ইন্ডিয়া ফেয়ার-এ এই বিরল দৃশ্যের সাক্ষী হলেন উপস্থিত দর্শকরা। আর খিচুড়িতে ফোড়ন দিলেন বাবা রামদেব। দেখুন সেই আয়োজনের ভিডিও –

ভারতীয়দের জীবনে খিচুড়ির জুড়ি মেলা ভার। অল্প আয়োজনেই এমন সুস্বাদু খাবার বোধহয় পৃথিবীর আর কোথাও মেলে না। তবে এই খিচুড়ি নিয়েই কিছুদিন আগে জগাখিচুড়ি কাণ্ড ঘটে গিয়েছিল। শোনা গিয়েছিল, জাতীয় খাবারের তকমা পেতে চলেছে সাধের এই খিচুড়ি। এ নিয়ে সোশ্যাল মিডিয়ায় বিস্তর তর্ক বিতর্ক শুরু হয়ে যায়। শেষ বিতর্কে ইতি টানেন স্বয়ং খাদ্য প্রক্রিয়াকরণমন্ত্রী হরসিমরত কউর বাদল। জানিয়ে দেন, এমন কোনও ঘটনাই ঘটেনি। খিচুড়ি জাতীয় খাবারের স্বীকৃতি পাচ্ছে না। এই পদকে কেবল ‘ওয়ার্ল্ড ফুড ইন্ডিয়া’য় রেকর্ড এন্ট্রি হিসেবে রাখা হবে। সেখানেই ৮০০ কেজি খিচুড়ি রান্না হবে।

[ধর্মীয় অসহিষ্ণুতা নিয়ে ফের মোদিকে কটাক্ষ প্রকাশ রাজের]

সেই আয়োজনই সম্পন্ন হল ইন্ডিয়া গেট লনে। গোটা বিষয়টির তদারকিতে ছিলেন প্রখ্যাত শেফ সঞ্জীব কাপুর। শেষে এসে ফোড়ন যোগ করেন বাবা রামদেব।

উপস্থিত ছিলেন নেতা-মন্ত্রী সহ অনেক বিশিষ্টরা। শুধুমাত্র চাল-ডালই নয় এই খিচুড়িতে দেওয়া হয়েছে বাজরা ও জোয়ারের মতো উপকরণও। রান্না শেষে স্থানীয় দর্শকদের পরিবেশন করা হয়েছে এই খিচুড়ি। আবার বিদেশি অতিথিদের জন্য প্যাক করে পাঠানো হয়েছে। সারা বিশ্বের কাছে যাতে ভারতের এই খাদ্যের গুণ ছড়িয়ে পড়ে সে জন্যই এই আয়োজন করা হয়েছে বলে জানিয়েছেন উদ্যোক্তারা।

[নোট বাতিলের সমর্থনে জাতীয় সঙ্গীত ও স্তোত্র গাইবেন ৫০ হাজার মানুষ]

শুধু এই ‘মেগা খিচুড়ি’ই নয় ওয়ার্ল্ড ফুড ইন্ডিয়ার আসরে পরিবেশিত হয়েছে দেশের নানা প্রান্তের পদ। বাংলার স্টলে সবচেয়ে জনপ্রিয় পদ ডাব চিংড়ি। কেবল রবিবার পর্যন্তই মিলবে তার স্বাদ। সেদিনই শেষ হচ্ছে এই বিশেষ আয়োজন।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে