১৯ অগ্রহায়ণ  ১৪২৯  মঙ্গলবার ৬ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

দলিত ছাত্রীদের পরিবেশিত মিড ডে মিল ছুঁড়ে ফেলার নির্দেশ, রাজস্থানে গ্রেপ্তার রাঁধুনি

Published by: Biswadip Dey |    Posted: September 3, 2022 6:50 pm|    Updated: September 3, 2022 7:02 pm

A cook arrested for instructing students to throw midday meals served by a Dalit girl In Rajasthan's Udaipur। Sangbad Pratidin

প্রতীকী ছবি।

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের শিরোনামে রাজস্থানের (Rajsthan) উদয়পুর (Udaipur)। বিজেপি নেত্রী নূপুর শর্মার পয়গম্বর নিয়ে বিতর্কিত মন্তব্যের পর উদয়পুরে খুন হন দরজি কানহাইয়া লাল। সেই ঘটনাকে কেন্দ্র করে উত্তাল হয় দেশ। এবার রাজস্থানের এই জেলাতেই দলিত (Dalit) ছাত্রীদের পরিবেশন করা মিড ডে মিল পড়ুয়াদের ছুঁড়ে ফেলে দেওয়ার নির্দেশ দিয়ে বিতর্কে জনৈক রাঁধুনি। পরে পুলিশ তাকে গ্রেপ্তার করে।

ঠিক কী হয়েছিল? অভিযুক্ত লালা রাম গুর্জর একটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে রাঁধুনির কাজ করেন। তাঁর রান্না করা মিড ডে মিল পরিবেশনের দায়িত্ব পড়েছিল ওই দুই দলিত ছাত্রীর উপরে। জানতে পেরে লালা রাম প্রতিবাদে ফেটে পড়েন। সঙ্গে সঙ্গে যে পড়ুয়ারা ততক্ষণে খাবার পেয়ে গিয়েছে, তাদের খাবার ছুঁড়ে ফেলার নির্দেশ দিতে থাকেন তিনি। তাঁর নির্দেশ শুনে পড়ুয়ারা খাবার ছুঁড়ে ফেলেও দেয়।

[আরও পড়ুন: ঋণের ফাঁদ পেতে লুঠতরাজ চালাচ্ছে চিন! ইডির হানা রেজারপে, পেটিএম অফিসে]

এরপর ওই দুই দলিত ছাত্রী তাদের বাড়ি গিয়ে সব খুলে বললে পরিবারের সদস্যরা অন্য আত্মীয়দের সঙ্গে স্কুলে হাজির হয়ে বিক্ষোভে ফেটে পড়েন। তাঁরা দাবি করেন, ওই রাঁধুনির বিরুদ্ধে পদক্ষেপ করতে হবে। পরে পুলিশে অভিযোগও দায়ের করেন তাঁরা। পুলিশের তরফে জানানো হয়েছে, ইতিমধ্যেই অভিযুক্ত রাঁধুনির বিরুদ্ধে তপসিলি জাতি উপজাতির উপরে সন্ত্রাসের অভিযোগে মামলা রুজু করা হয়েছে। পরে তদন্তে নেমে পুলিশ জানতে পেরেছে অভিযোগটি সঠিক। সত্য়িই ওই রাঁধুনির নির্দেশে বহ পড়ুয়াই খাবার ছুঁড়ে ফেলে দিয়েছিল।

জানা গিয়েছে, লালা রাম গুর্জর সব সময় খাবার পরিবেশনের দায়িত্ব দিতেন উঁচু জাতির পড়ুয়াদের। কিন্তু ওই দুই দলিত ছাত্রীর অভিযোগ ছিল, খাবার ঠিকমতো পরিবেশন হয় না। তাই এক শিক্ষক ওই ছাত্রীদের উপরেই পরিবেশনের দায়িত্ব দেন। লালা রাম তা জানতেন না। কিন্তু পরিবেশন শুরু হতেই খবর যায় তাঁর কাছে। খবর পেতেই তিনি ঘটনাস্থলে হাজির হয়ে তাদের পরিবেশন করা খাবার ছঁড়ে ফেলার নির্দেশ দেন।

[আরও পড়ুন: চিটফান্ডের টাকা নিয়েছেন, জানতেনই না! আদালতে সওয়াল CBIয়ের হাতে ধৃত রাজু সাহানির]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে