BREAKING NEWS

১ আষাঢ়  ১৪২৮  বুধবার ১৬ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

৬ মাস নয়, করোনা থেকে সেরে ওঠার ৯ মাস পর দেওয়া হোক ভ্যাকসিন, প্রস্তাব সরকারি প্যানেলের

Published by: Arupkanti Bera |    Posted: May 18, 2021 5:41 pm|    Updated: May 18, 2021 5:50 pm

A government panel has recommended that those who have recovered from Covid-19 should delay their vaccine for 9 months । Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা (Corona Virus) সংক্রান্ত কেন্দ্রীয় সরকারের এক প্যানেল আগে বলেছিল, সংক্রমণ থেকে সেরে ওঠার পর প্রথম টিকার (Corona Vaccine) ডোজ ৬ মাস পরে নেওয়া যাবে। এবার সেই সময়সীমা ৯ মাস পর্যন্ত বাড়ানোর কথা বলা হল। অর্থাৎ সংক্রমণ থেকে সেরে ওঠার ৯ মাস পরেও নেওয়া যেতে পারে টিকার প্রথম ডোজ। এই প্রস্তাব দিয়েছে দ্য ন্যাশনাল টেকনিক্যাল অ্যাডভাইসরি গ্রুপ অফ ইমিউনাইজেশন (এটিএজিআই)। এখন কেন্দ্রীয় সরকারের অনুমোদনের অপেক্ষায় এই প্রস্তাব। শুধু তাই নয় গর্ভবতী মহিলা এবং শিশুকে দুধ পান করান এমন মহিলারাও করোনার টিকা নিতে পারবেন বলে ওই বিশেষজ্ঞ প্যানেল জানিয়ে দিয়েছে।

বিশেষজ্ঞদের প্যানেলটি দেশের এবং বিদেশের তথ্য বিশ্লেষণ করে এই সিদ্ধান্তে উপনীত হয়েছে। তাঁদের দাবি ৯ মাস পর্যন্ত বিলম্বিত করা হলেও কোনও সমস্যা হবে না। এমনকী এই সময়ের পর টিকা নিলে আরও বেশি করে অ্যান্টিবডি তৈরি হবে। একটি সর্বভারতীয় সংবাদমাধ্যম সরকারি এক আধিকারিককে উদ্ধৃত করে জানিয়েছে, করোনা থেকে সেরে ওঠার পর প্রথম টিকা নেওয়ার ক্ষেত্রে মাঝের সময় বাড়ানোর বিষয়ে নির্দিষ্ট কিছু প্রস্তাব রাখা হয়েছে সরকারের কাছে। এবার এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক।

এনটিএজিআই এর আগে জানিয়েছিল, যাঁরা টিকার প্রথম ডোজ নেওয়ার পর করোনা পরীক্ষায় পজিটিভ হয়েছিলেন, তাঁরা সেরে ওঠার চার থেকে আট সপ্তাহ পর দ্বিতীয় ডোজ নিতে পারেন। এর আগে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছিল, করোনা থেকে সেরে ওঠা এবং প্রথম ডোজের মধ্যে ৬ মাসের ব্যবধান রাখাটা সুরক্ষিত।

[আরও পডু়ন: ‘করোনার বিরুদ্ধে জেলা জিতলে জিতবে দেশ’, জেলাশাসকদের বৈঠকে আশাবাদী মোদি]

তবে এভাবে করোনার টিকার ডোজের মধ্যে গ্যাপ বাড়ানো নিয়ে অন্য প্রশ্ন উঠতে শুরু করেছে। তবে কি টিকার চাহিদা পূরণ না হওয়ার জন্যই এই ভাবে গ্যাপ বাড়ানোর কথা উঠছে? 

[আরও পড়ুন: ভোট পরবর্তী হিংসায় SIT গঠনের দাবি নিহতদের পরিবারের, রাজ্যকে নোটিস সুপ্রিম কোর্টের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement