BREAKING NEWS

৭ আশ্বিন  ১৪২৭  শনিবার ২৬ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

মহামারির সময়ও কাজে যোগ দিতে আপত্তি! কান্নান গোপীনাথনের বিরুদ্ধে দায়ের FIR

Published by: Subhajit Mandal |    Posted: April 25, 2020 9:10 am|    Updated: April 25, 2020 9:10 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা পরিস্থিতিতে দ্রুত কাজে ফেরার নির্দেশ দিয়েছিল কেন্দ্র। কিন্তু, সেই প্রস্তাব প্রত্যাখ্যান করেন বিদ্রোহী IAS আধিকারিক কান্নান গোপীনাথন। মহামারির পরিস্থিতিতে কাজে যোগ না দেওয়ায় এবার বড়সড় শাস্তির মুখে পড়তে হতে পারে গোপীনাথনকে। তাঁর বিরুদ্ধে একাধিক কড়া ধারায় মামলা দায়ের করেছে দমন ও দিউ প্রশাসন। যে কোনও মুহূর্তে গোপীনাথনকে গ্রেপ্তার করা হতে পারে।

IAS-officer

সাত বছরের কেরিয়ারে একাধিক কাজের জন্য প্রশংসিত হয়েছেন গোপীনাথন (Kannan Gopinathan)। কেরলের বন্যার সময় তাঁর ভূমিকা ছিল প্রশংসনীয়। বিপুল লোকসানে চলা দাদরা নগর হাভেলির বিদ্যুৎ দপ্তর তাঁর প্রশাসনিক ক্ষমতার বলেই লাভজনক সংস্থায় পরিণত হয়। মিজোরামে তাঁর অনুপ্রেরণাতেই ৩০টি ব্যাডমিন্টন প্রশিক্ষণ কেন্দ্র খুলেছেন পুলেল্লা গোপীচাঁদ। তাঁর এই ঝকঝকে কেরিয়ারে ইতি পড়ে গত বছর। কাশ্মীরে নাগরিকদের অধিকার খর্ব হওয়ার অভিযোগ তুলে সাত মাস আগে পদত্যাগ করেছিলেন কেরলের বাসিন্দা এই IAS আধিকারিক। তারপর একাধিক সভা-সমাবেশে প্রকাশ্যে কেন্দ্র সরকারের বিরোধিতা করেছেন। প্রধানমন্ত্রীকে একনায়ক বলে তোপ দেগেছেন। ক্রমে বিজেপি বিরোধী মুখ হয়ে উঠছিলেন কান্নান। সেই বিদ্রোহী আইএএস আধিকারিককেই করোনা পরিস্থিতিতে যেনতেন প্রকারে কাজে ফেরাতে মরিয়া হয়ে উঠেছে কেন্দ্র। দেশজুড়ে করোনা আবহে পদত্যাগী IAS আধিকারিককে ডিউটিতে যোগ দেওয়ার নির্দেশ আগেই পাঠিয়েছিল কেন্দ্র। কিন্তু গোপীনাথন সেই প্রস্তাব প্রত্যাখ্যান করেন।

[আরও পড়ুন: খুলছে বহু দোকান, শনিবার থেকে লকডাউনে আরও ছাড় স্বরাষ্ট্রমন্ত্রকের]

গোপীনাথনের অভিযোগ, সরকার কোনও সৎ উদ্দেশ্যে তাঁকে ফের ডিউটি যোগ দিতে বলেনি। বরং তাঁকে হেনস্তা করতেই এই পদক্ষেপ করা হয়েছে। তিনি বলছেন, এই সরকার শুধু সাধারণ মানুষকে, আধিকারিকদের হেনস্তা করতে জানে। আমি স্বেচ্ছায় মানুষের সেবা করব। কিন্তু IAS হিসেবে নয়। কঠিন পরিস্থিতিতে কাজে যোগ না দেওয়ায় গোপীনাথনের বিরুদ্ধে আরও কঠোর হল প্রশাসন। তাঁর বিরুদ্ধে মহামারি আইনে মামলা জারি করা হয়েছে। একই সঙ্গে অভিযোগ আনা হয়েছে বিপর্যয় মোকাবিলা আইনেও। এর পাশাপাশি সরকারি নির্দেশ অমান্য করারও অভিযোগ উঠেছে।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement