BREAKING NEWS

৭ মাঘ  ১৪২৮  শুক্রবার ২১ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

সরকারি দপ্তরে হাজিরাতেও এবার বাধ্যতামূলক হচ্ছে আধার

Published by: Sangbad Pratidin Digital |    Posted: November 5, 2017 3:05 pm|    Updated: November 5, 2017 3:05 pm

Aadhaar-based attendance system for rail employees by January 31

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  হাজিরার খাতা এখন অতীত। অফিসে কে কখন ঢুকছেন, কখনই বা বেরোচ্ছে, তা দেখার জন্য বেসরকারি অফিসগুলিতে অনেক দিন আগেই বায়োমেট্রিক অ্যান্টেডেন্স সিস্টেম চালু হয়ে গিয়েছে। আর এবার কর্মসংস্কৃতি ফেরাতে সরকারি অফিসগুলিতে এই ব্যবস্থা চালু করতে চাইছে কেন্দ্র। আর এক্ষেত্রেও হাতিয়ার সেই আধার। সূত্রের খবর, গত ৩ নভেম্বর আধারভিত্তিক বায়োমেট্রিক অ্যান্টেডেন্স সিস্টেম চালুর করার নির্দেশ দিয়ে রেলের সবকটি জোনকে চিঠি পাঠিয়েছে রেলওয়ে বোর্ড।

[ভারত থেকে গরিবি-জাতপাত মুছে ফেলতে নয়া উদ্যোগ নীতি আয়োগের ]

তখনও কম্পিউটার কী জিনিস, এদেশের মানুষ তা জানতেন না। আর ইন্টারনেটের তো প্রশ্নই ছিল না। সত্যি কথা বলতে, দৈনন্দিন কাজকর্মে প্রযুক্তির উপর নির্ভর করতেন না কেউ। তখন অফিস, আদালতে ছিল হাজিরার খাতা। অফিসে ঢোকা বা বেরনোর সময়ে হাজিরার খাতায় সই করতে হত কর্মচারীদের। কিন্তু, এখন চালু হয়েছে বায়োমেট্রিক অ্যান্টেডেন্স সিস্টেম। অফিসে ঢোকা বা বেরনোর সময় আইডি কার্ডটি নির্দিষ্ট যন্ত্রের সামনে ধরলেই, আপনি কখন এলেন, কখনই গেলেন, সব তথ্যই রেকর্ড হয়ে যায়। বেসরকারি অফিসে অনেক আগেই এই ব্যবস্থা চালু হয়েছে। আর এবার রেলের সমস্ত অফিসেও এই বায়োমেট্রিক অ্যান্টেডেন্স সিস্টেম চালু করতে চাইছে রেলওয়ে বোর্ড।

[বৈঠকে বসছে জিএসটি কাউন্সিল, দাম কমতে পারে নিত্যপ্রয়োজনীয় পণ্যের]

তবে সরকারি অফিসে যে বায়োমেট্রিক অ্যান্টেডেন্স সিস্টেম চালু হবে, সেটি আধারভিত্তিক। অর্থাৎ কর্মীদের আধার কার্ড সংক্রান্ত যাবতীয় তথ্যও এই সিস্টেমের সার্ভারে আপলোড করে দেওয়া হবে। রেলের এক আধিকারিক জানিয়েছেন, আগামী বছরের ৩১ জানুয়ারির দু’দফায় রেলের সব ডিভিশন, জোন, ওয়ার্কশপ, ফ্যাক্টরি, এমনকী, মেট্রো রেলেও এই আধারভিত্তিক বায়োমেট্রিক অ্যান্টেডেন্স সিস্টেম বসানো হবে। বাদ যাবে না রেলের অধীনস্থ সংস্থা, শাখা সংস্থার অফিসগুলি। বস্তুত, গত ৩ নভেম্বর সমস্ত জোনাল অফিসে এই মর্মে চিঠিও পাঠিয়েছে রেলওয়ে বোর্ড। চিঠিতে বলা হয়েছে, এমনভাবে বায়োমেট্রিক অ্যান্টেডেন্স সিস্টেম বসাতে হবে, যাতে ডিভিশনাল রেলওয়ে ম্যানেজারের দপ্তর থেকে কর্মীদের হাজিরায় নজরদারি চালানো যায়।

[টাকা চুরি করেছে, সন্দেহে ভরা স্কুলে নগ্ন করা হল দশম শ্রেণির দুই ছাত্রীকে]

কিন্তু, হঠাৎ কর্মীদের হাজিরা নিয়ে কেন এত কড়াকড়ি করছে রেল? রেলের এক আধিকারিক জানিয়েছেন, রেলের এমন বহু কর্মী আছে, যাঁরা নিয়মিত দেরি করে অফিসে আসেন কিংবা কাজে ফাঁকি দেন। এই প্রবণতা রুখতে বায়োমেট্রিক অ্যান্টেডেন্স চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রসঙ্গত, রেলওয়ে বোর্ডের অফিসে ও কয়েক জোনের সদর দপ্তরে বায়োমেট্রিক অ্যান্টেডেন্স সিস্টেম চালু আছে।

[প্রকাশ্যে একে অপরকে ঘুষি মারলেন মুখ্যমন্ত্রী ও মেয়র! দেখুন ভিডিও]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে