BREAKING NEWS

১৪  আশ্বিন  ১৪২৯  বুধবার ৫ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

‘গরু মা বটে তবে পিরিয়ড হয় না’, জিএসটি নিয়ে কেন্দ্রকে কটাক্ষ আপ নেত্রীর

Published by: Sangbad Pratidin Digital |    Posted: November 14, 2017 11:31 am|    Updated: September 24, 2019 2:24 pm

AAP leader Alka Lamba’s tweet on GST sparks row

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জিএসটি-র একদফা ভোলবদল হল। ১৭৭টি পণ্যের উপর করের হার কমল। কোনটা ২৮ শতাংশ থেকে ১৮ শতাংশ হল, কোনটা আবার ১৮ শতাংশ থেকে হল ১২ শতাংশ। কিন্তু স্যানিটারি ন্যাপকিনের দামে কোনও হেরফের নেই। তার গুডস অ্যান্ড সার্ভিসেস ট্যাক্স ১২ শতাংশই বহাল হয়েছে।কন্ডোম করমুক্ত হলেও ছাড় নেই এই বস্তুটিতে। এ নিয়েই এবার কেন্দ্রকে বিঁধলেন আপ বিধায়ক অলকা লাম্বা।

[রাম রহিম কি জেলে নেই? জল্পনা উসকে দিল জামিনে মুক্ত বন্দি]

টুইট করে মোদি সরকারকে একহাত নেন অলকা। আম আদমি পার্টির বিধায়ক লেখেন, ‘গরু মা হয়, কিন্তু পিরিয়ড হয় না। হলে ভক্ত লোকজনেরা মোদিজি বা জেটলিজিকে বলে স্যানিটারি ন্যাপকিনকে জিএসটি মুক্ত করে দিতেন। পুরোাটাই পুরুষতান্ত্রিক ভাবনা’

তাঁর এই টুইটের পরই শোরগোল পড়ে যায় নেটদুনিয়ায়। অনেকেই অলকার পাশে দাঁড়িয়েছেন। তবে কেউ কেউ নিন্দাও করেছেন। এই বিষয় নিয়ে রাজনীতি না করার পরামর্শ দিয়েছেন।

[মানবমূত্র থেকে ইউরিয়া বানিয়ে মূত্র ব্যাঙ্ক গড়ার পরামর্শ কেন্দ্রীয় মন্ত্রীর]

প্রসঙ্গত, শুধু অলকাই নন অনেকেই স্যানিটারি ন্যাপকিনের উপর ১২ শতাংশ জিএসটির বিরোধিতা করেছেন। প্রশ্ন উঠেছে, কন্ডোমের মতো সামগ্রীকে যেখানে করমুক্ত রাখা হয়েছে সেখানে মেয়েদের এই প্রয়োজনীয় সামগ্রীতে কেন এতটা কর ধার্য করা হয়েছে? এনিয়ে কিছুদিন আগেই সরব হয়েছিলেন অভিনেত্রী কল্কি কোয়েচলিনও। একটি ভিডিও প্রকাশ করে এর বিরোধিতা করেছিলেন। সে সময় একাংশের ক্ষোভের মুখে পড়তে হয়েছিল অভিনেত্রীকেও। তবে মনে করা হয়েছিল, এই সমালোচনার জেরে সরকার হয়তো স্যানিটারি ন্যাপকিনের উপর কর কমাবে কেন্দ্র। বিশেষ করে গুজরাট নির্বাচনের আগে। কর কমেছে। ১৭৭টি পণ্যে জিএসটি কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কিন্তু তাতে স্যানিটারি ন্যাপকিন ব্রাত্যই রয়ে গিয়েছে।

[‘বস’কে মহিলা হোম গার্ডের ম্যাসাজ, ভাইরাল ভিডিওয় ছড়াল চাঞ্চল্য]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে