১৪  আশ্বিন  ১৪২৯  সোমবার ৩ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

NTPC-কে দশ লক্ষ টন ‘থার্মাল কোল’ জোগানের বরাত, বছরের শুরুতে লক্ষ্মীলাভ আদানি গোষ্ঠীর

Published by: Subhajit Mandal |    Posted: January 6, 2022 11:56 am|    Updated: January 6, 2022 11:56 am

Adani group wins NTPC's coal supply tender | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এই মুহূর্তে দেশের অন‌্যতম প্রধান শিল্পপতি গৌতম আদানির মুকুটে আরেকটি পালক। রাষ্ট্রায়ত্ত সংস্থা এনটিপিসিকে (NTPC) দশ লক্ষ টন ‘থার্মাল কোল’ (Thermal Coal) জোগান দেবে আদানির সংস্থা। এই মুহূর্তে দেশের মধ্যে থার্মাল কোল অর্থাৎ বিদ্যুৎ উৎপাদনের ক্ষেত্রে ব‌্যবহৃত কয়লা আমদানিকারক হিসাবে এক নম্বরে রয়েছে আদানি গোষ্ঠীর নামই।

Adani group wins NTPC's coal supply tender

গত অক্টোবরে এই টেন্ডার দায়ের হয়েছিল। এবং তা অনুমোদন পাওয়ার পর দু’বছর ধরে দেশের প্রথম সারির সংস্থা এনটিপিসি-কে বিদ্যুৎ উৎপাদনে এই কয়লার জোগান দেবে আদানির সংস্থা ‘আদানি এন্টারপ্রাইজ লিমিটেড’। শুধু তা-ই নয়, কলকাতা কেন্দ্রিক ডিভিসিও (DVC) অদূর ভবিষ‌্যতে আদানি গ্রুপকে এই একই পরিমাণ থার্মাল কোল আমদানি করার জন‌্য বরাত দেওয়ার কথা ভেবে দেখছে। এবং তা কার্যকর হলে গত কয়েক বছরে বিপুল লাভ করে প্রথম সারিতে চলে আসা আদানি গ্রুপ যে ফের একটি বড় লাভের মুখ দেখবে তাতে সন্দেহ নেই।

[আরও পড়ুন: গোয়ায় ফের শক্তিবৃদ্ধি তৃণমূলের, দলে যোগ দিলেন কংগ্রেসের রাজ্য মুখপাত্র]

বর্তমানে দেশের বিদ্যুৎ উৎপাদনের মধ্যে ৭০ শতাংশই হয় কয়লা থেকে। ভবিষ‌্যতে তার চাহিদা বাড়তে পারে বলেই অনুমান। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) বারেবারেই পুনর্নবীকরণযোগ‌্য শক্তির উপর জোর দিয়ে আসছেন। তার পরেও কয়লার চাহিদা রয়েই গিয়েছে। কিছুদিন আগেই দেশজুড়ে কয়লার ব্যাপক সংকটের খবর প্রকাশ্যে আসে। ভারতের কোল রিজার্ভ কমতে কমতে নেমে গিয়েছিল মাত্র চারদিনে। তারপরই আদানির সংস্থার এই বিরাট বরাতপ্রাপ্তি।

[আরও পড়ুন: পাইলটের মুহূর্তের অসতর্কতায় দুর্ঘটনার কবলে রাওয়াতের কপ্টার? চাঞ্চল্যকর ইঙ্গিত তদন্ত রিপোর্টে]

বস্তুত, কেন্দ্রের মোদি সরকারের বিরুদ্ধে বরাবরের অভিযোগ, যে তারা আদানি এবং আম্বানিদের বেশি সুবিধা পাইয়ে দেয়। কংগ্রেস নেতা রাহুল গান্ধী একাধিকবার মোদি-শাহকে ‘হাম দো হামারে দো’ অর্থাৎ মোট চারজনের সরকার বলে কটাক্ষ করেছেন। এর মধ্যে আদানিদের এই বিরাট চুক্তিপ্রাপ্তি বিরোধীদের হাতে নয়া অস্ত্র তুলে দেবে তাতে সংশয় নেই।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে