BREAKING NEWS

১২ জ্যৈষ্ঠ  ১৪২৯  শনিবার ২৮ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

Afghanistan: মার্কিনদের প্রতারক ভাবছেন সাধারণ আফগানরা, দেশে ফিরে জানালেন ভারতীয় সাংবাদিক

Published by: Biswadip Dey |    Posted: August 20, 2021 7:36 pm|    Updated: August 24, 2021 2:28 pm

Afghans feel betrayed by US, says Indian journalist on return from Kabul। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের আফগানিস্তানে (Afghanistan) শুরু তালিবান (Taliban) যুগ। দু’দশক পেরিয়ে এসে আবারও যেন নতুন করে অন্ধকারের সামনে আফগান নাগরিকরা। আর নিজেকে সেই দুরবস্থার জন্য তাঁরা কাঠগড়ায় তুলছেন আমেরিকাকেই (US)। অভিমানী আফগানদের মনে হচ্ছে তাঁরা যেন ‘গিনিপিগ’। তাঁদের নিয়ে সকলে যেন পরীক্ষা নিরীক্ষাই করে গিয়েছে। প্রকৃত সাহায্য কেউ করেনি। আর তাই আবার নতুন করে পড়তে হয়েছে তালিবানদের পাল্লায়। সদ্য কাবুল থেকে ভারতে ফেরা ভারতীয় সাংবাদিক কণিকা গুপ্ত জানিয়েছেন এমন কথাই।

এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলার সময় কণিকা জানিয়েছেন, ”আফগানরা মনে করেন আমেরিকা তাঁদের সঙ্গে প্রতারণা করেছে। ওঁরা নিজেদের গিনিপিগ বলে মনে করছেন। যাঁদের উপরে প্রশাসন কেবল পরীক্ষা নিরীক্ষাই করে গিয়েছেন তাঁদের সম্পর্কে কোনও সহানুভূতি না দেখিয়েই।”

[আরও পড়ুন: Taliban Terror: অবশেষে ‘বোধোদয়’, যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানে অস্ত্র বিক্রি বন্ধ করল আমেরিকা]

কেবল আমেরিকা নয়, কণিকা জানাচ্ছেন, তাঁদের অভিমান অন্যান্য দেশের প্রতিও। সেই তালিকায় রয়েছে ভারতও। কণিকার কথায়, ”স্থানীয়রা মনে করেন তাঁরা সকলেরই গিনিপিগ। ভারত এল, পাকিস্তান এল, আমেরিকা এল- আর সবাই নিজেদের সুবিধামতো যা করার তা করল। তারপর তাঁদের কোনও পরোয়া না করেই ফিরেও গেল।”

নিজের আফগানিস্তানে ছিলেন এই সাংবাদিক। সুযোগ বুঝে বিভিন্ন প্রদেশের আফগান নাগরিকদের সঙ্গে কথা বলে সেখানকার আসল ছবিটা বোঝা চেষ্টা করেছেন। সম্প্রতি যে বিমানে তিনি ফিরেছেন তাতেই ছিলেন আফগানিস্তানের ভারতীয় দূতাবাসের কর্মীরাও। নিজের অভিজ্ঞতার কথা জানাতে গিয়ে কণিকা জানাচ্ছেন, যেভাবে প্রায় বিনা বাধায় তালিবানরা সেদেশ দখল করল তা দেখে বিস্মিত আফগানরা। আরও একবার তালিবানদের কবলে পড়ে স্বাভাবিক ভাবেই অত্যন্ত ক্ষুব্ধ ও হতাশ সাধারণ আফগান নাগরিকরা।

[আরও পড়ুন: Taliban Terror: ভারতীয় দূতাবাসে তালিবানের হানা, নেপথ্যে পাক গোয়েন্দা সংস্থা ISI]

বিমানবন্দরের সামনে ভিড় করা আফগানরা দেশ ছাড়ার প্রাণান্তকর প্রয়াস দেখে দুঃখিত কণিকা। তাঁর দৃষ্টি এড়ায়নি বিমানবন্দরের বাইরে পড়ে থাকা ছেঁড়া চটি, ভাঙা পুতুল, ওড়নার মতো নানা নিদর্শন। হৃদয়বিদারক সেই সব স্মারক দেখেই দেশে ফেরার বিমানে উঠেছেন কণিকা। সঙ্গে করে নিয়ে এসেছেন সেখানকার মানুষগুলোর স্বপ্নভঙ্গের যন্ত্রণা।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে