১৮ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ৫ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

মোগলসরাই স্টেশনের পর নাম বদলাচ্ছে উত্তরপ্রদেশের তিন বিমানবন্দরের

Published by: Bishakha Pal |    Posted: August 5, 2018 1:23 pm|    Updated: August 5, 2018 1:23 pm

After Mughalsarai station, 3 airports may be renamed

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মোগলসরাই রেল স্টেশনের নাম আজ, রবিবার থেকে হল পণ্ডিত দীনদয়াল উপাধ্যায় রেল স্টেশন। আর আজই ঘোষণা হল দেশের তিনটি বিমানবন্দরের নামও পালটে যেতে হবে। এই বিমানবন্দরগুলি সবক’টিই উত্তরপ্রদেশে। হল কানপুর, আগ্রা ও বরেলি। উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ এই নিয়ে কেন্দ্রের কাছে একটি আবেদনপত্রও পাঠিয়ে দিয়েছেন।

মোগলসরাই স্টেশনের নাম বদলের কথা আগেই ঘোষণা করেছিল যোগী সরকার। এই নিয়ে তাদের সমালোচনার মুখেও পড়তে হয়। বিরোধীরা কেউ ছেড়ে কথা বলেনি। নাম বদলের প্রস্তাব যখন রাজ্যসভায় ওঠে তখন কেন্দ্রের বিরুদ্ধে একযোগে সরব হলেন সমাজবাদী পার্টি ও বহুজন সমাজ পার্টি বা বিএসপি সাংসদরা। সমাজবাদী পার্টির সাংসদ নরেশ আগরওয়াল বলেন, উত্তরপ্রদেশের ভৌগলিক চরিত্র জোর করে পালটে দিতে চাইছে সরকার। শতাব্দী প্রাচীন মোগলসরাই স্টেশনের ঐতিহাসিক গুরুত্ব আছে। এই সরকার তো পারলে নয়াদিল্লির নামও পালটে দেবে।

নাগরিকপঞ্জিতে নেই কালিকাপ্রসাদের ভাইঝির নাম, অসমে ভ্রান্তির বহর ]

তবে বিরোধীদের এই প্রচেষ্টা ধোপে টেকেনি। আরএসএসের আদর্শ দীনদয়াল উপাধ্যায়ের নাম অনুসারে নামকরণ হয়েছে মোগলসরাই স্টেশনের। বিজেপি সভাপতি অমিত শাহ, রেলমন্ত্রী পীযূষ গোয়েল ও উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী রবিবার রেল স্টেশনের নামবদল অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। রেল মন্ত্রকের প্রতিমন্ত্রী মনোজ সিনহা, উত্তরপ্রদেশের উপমুখ্যমন্ত্রী কেশব প্রসাদ মৌর্য ও অন্য অনেক বিজেপি নেতা উপস্থিত থাকবেন অনুষ্ঠানে। একটি প্যাসেঞ্জার ট্রেন ও একটি মালগাড়িকে সিগন্যালের পতাকা দেখাবেন তাঁরা। এছাড়া ব্যস্ত দিল্লি-হাওড়া রুটে ‘স্মার্ট ইয়ার্ড’-ও লঞ্চ করবেন তাঁরা। নামকরণ উপলক্ষে জায়গার বিল্ডিংগুলিতে গেরুয়া রং করা হয়েছে। এবার থেকে ওই রংটিই বহাল থাকবে। কিন্তু কেন এই গেরুয়াকরণ? এই প্রশ্নের উত্তরে স্টেশন কর্তৃপক্ষ জানিয়েছে, তাদের কাছে তেমন নির্দেশই এসেছিল।

আয় বাড়াতে মমতা মডেলেই হাঁটতে চায় রেল ]

 

এই নিয়ে বিজেপি সরকারের সমালোচনা করেছেন সমাজবাদী পার্টির সুনীল সাজন। বলেছেন, স্টেশনের নাম না বদলে রাজ্য ও কেন্দ্র সরকারের উচিত ছিল উন্নতির দিকে নজর দেওয়া। রেলের ট্র্যাক আরও ভাল ও দ্রত করতে উদ্যোগ নিতে পারত তারা। সরকারের তরফে এও জানানো হয়েছে, স্টেশনের উন্নয়নের দিকেও নজর দেওয়া হচ্ছে। একাত্মা এক্সপ্রেস এবার নতুন একটি রুটে যাবে। লখনউ-মোগলসরাই লাইনে যাবে ট্রেনটি। রেল মন্ত্রকের তরফে জানানো হয়েছে, এই প্রথম কোনও ট্রেনে সব স্টাফই থাকবে মহিলা। ১৯৬৮ সালের ফেব্রুয়ারি মাসে মোগলসরাই রেল স্টেশনে রহস্যজনকভাবে মৃত্যু হয় দীনদয়াল উপাধ্যায়ের। প্রাক্তন প্রধানমন্ত্রী লালবাহাদুর শাস্ত্রীর জন্মও হয় মোগলসরাইয়ে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে