BREAKING NEWS

১১ মাঘ  ১৪২৭  সোমবার ২৫ জানুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

নিভারের পর এবার বুরেভি! ফের ঘূর্ণিঝড়ের আশঙ্কায় কাঁপছে দক্ষিণের দুই রাজ্য

Published by: Biswadip Dey |    Posted: December 1, 2020 9:22 am|    Updated: December 1, 2020 9:22 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ঘূর্ণিঝড় নিভার (Nivar) বিধ্বস্ত করে দিয়েছে তামিলনাডু (Tamil Nadu) ও পুদুচেরিকে। এক সপ্তাহও কাটেনি, আবারও ঘূর্ণিঝড়ের ভ্রুকুটিতে কাঁপছে তামিলনাডু ও কেরল (Kerala)। এবার আসছে ঘূর্ণিঝড় বুরেভি (Burevi)। কেন্দ্রীয় আবহাওয়া দপ্তরের পূর্বাভাস তেমনই। জানানো হয়েছে, দক্ষিণ বঙ্গোপসাগরে একটি গভীর নিম্নচাপ তৈরি হয়ে তা থেকে ঘূর্ণিঝড় বুরেভির সৃষ্টি হবে। আগামিকাল, ২ ডিসেম্বর তা শ্রীলঙ্কা (Sri Lanka) উপকূল পার করবে। তার প্রভাবে প্রবল ঝড়বৃষ্টি হবে ওই দুই রাজ্যে।

সোমবার নিম্নচাপটি শ্রীলঙ্কার ত্রিঙ্কোমালি থেকে ৬৮০ কিলোমিটার দক্ষিণ-পূর্ব ও কন্যাকুমারীর ১০৯০ কিলোমিটার পূর্বে অবস্থান করছিল। পূর্বাভাস অনুযায়ী, আগামী ১২ ঘণ্টার মধ্যেই তা পরিণত হবে গভীর নিম্নচাপে। আর ২৪ ঘণ্টার মধ্যেই আকার নেবে ঘূর্ণিঝড়ের।

[আরও পড়ুন: কোভিড সংক্রমণ রুখতে কেন্দ্রের নয়া নির্দেশিকা, বন্ধ বিশেষ এলাকার সমস্ত বাজার]

এর প্রভাবে দক্ষিণ তামিলনাড়ুর কন্যাকুমারী, তিরুনেলভেল্লি, থুটুকোডি, রামানাথপুরম-সহ একাধিক এলাকায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা। পাশাপাশি কেরলের থিরুঅনন্তপুরম, কোল্লাম, আল্লাপুঝায়ও প্রবল বৃষ্টি হতে পারে ৩ ও ৪ ডিসেম্বর। এছাড়া দক্ষিণ তামিলনাড়ুর আরও কিছু বিক্ষিপ্ত এলাকায় ১ থেকে ৪ ডিসেম্বর ভারী বৃষ্টি হতে পারে। ২ থেকে ৪ ডিসেম্বর পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা দক্ষিণ কেরলের কিছু এলাকায়। বৃষ্টির পাশাপাশি সর্বাধিক ৯০ কিমি বেগে ঝড় হতে পারে। দুর্যোগের কথা মাথায় রেখেই ৪ ডিসেম্বর পর্যন্ত সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে মৎস্যজীবীদের। লাল সতর্কতা জারি করা হয়েছে দক্ষিণ তামি‌লনাডু ও কেরলের বিভিন্ন এলাকায়।

প্রসঙ্গত, গত বুধবারই মধ্যরাতে তামিলনাড়ু ও পুদুচেরিতে আছড়ে পড়ে প্রবল ঘূর্ণিঝড় নিভার। মাটি ছোঁয়ার সময় নিভারের গতিবেগ ছিল ঘণ্টায় ১২০ থেকে ১৩০ কিমি। সেই সঙ্গে শুরু হয় প্রবল বৃষ্টি। টানা বর্ষণে জলমগ্ন হয়ে পড়ে উপকূলবর্তী বেশ কিছু এলাকা। বহু স্থানীয় বাসিন্দাদের উঁচু জায়গায় সরিয়ে নিয়ে যেতে হয়। সেই দুর্যোগ কাটতে না কাটতেই এবার আর এক ঘূর্ণিঝড়ের পূর্বাভাস।

[আরও পড়ুন: আরও বিপাকে BJP, কৃষি আইন প্রত্যাহারের দাবিতে জোট ছাড়ার হুমকি আরেক শরিকের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement