১৫ চৈত্র  ১৪২৬  রবিবার ২৯ মার্চ ২০২০ 

Advertisement

রানওয়েতে ঢুকে পড়ল গাড়ি, বরাতজোরে রক্ষা পেল এয়ার ইন্ডিয়ার বিমান

Published by: Tiyasha Sarkar |    Posted: February 15, 2020 7:36 pm|    Updated: February 15, 2020 7:36 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অল্পের জন্য রক্ষা পেল যাত্রীবোঝাই এয়ার ইন্ডিয়ার বিমান। শনিবার সকালে পুণে বিমানবন্দরের সব সিগন্যাল অনুযায়ী ২২২ কিলোমিটারেরও বেশি গতিবেগে ওড়ার জন্য রানওয়ে ধরে দৌড়তে শুরু করে এয়ার ইন্ডিয়ার একটি বিমান। ঠিক এমন সময় ঘটে দুঘর্টনাটি। এয়ার ইন্ডিয়া বিমানের পাইলট দেখতে পান, রানওয়েতে জিপ সমেত ঢুকে পড়েন এক ব্যক্তি। উপস্থিত বুদ্ধি খাটিয়ে পাইলট বিমানের গতি বাড়িয়ে রানওয়ে ধরে খুব দ্রুতই বিমানটিকে আকাশে ওড়ান। তবে গতি বাড়িয়ে বিমানকে আকাশে ওড়ানোর ফলে রানওয়েতে প্রচণ্ড জোরে ঝাঁকুনি খায় বিমানটি। এর জেরে ক্ষতিগ্রস্ত হয় বিমানের পিছনের অংশ। ভেঙে যায় বিমানের ফিউজলেজ। পরে অবশ্য বিমানে থাকা ১৮০ জন যাত্রীদের নিয়ে দিল্লি বিমানবন্দরে নিরাপদেই অবতরণ করে বিমানটি। তবে কী করে রানওয়েতে জিপ সমেত এই ব্যক্তি ঢুকে পড়েন তা নিয়ে উঠছে প্রশ্ন। এই বিষয়টি খতিয়ে দেখতে তদন্ত শুরু করেছে ডিজিসিএ।

এই ঘটনায় ডিজিসিএ ভারতীয় বিমানবাহিনীকে এয়ার ট্র্যাফিক নিয়ন্ত্রণের রেকর্ডিংটি জমা দিতে বলেছে। পুনে থেকে রওনা হয়ে দিল্লি বিমানবন্দরে পৌঁছনোর পরেই নজরে আসে যে জরুরি অবস্থায় হঠাৎ গতি বাড়িয়ে রানওয়েতে ধাক্কা দিয়ে আকাশে ওড়ায় বিমানটির পিছনের দিকের অংশের বেশ কিছুটা ক্ষতিগ্রস্ত হয়েছে। ভেঙে গিয়েছে তার ফিউজলেজও। ফলে বিমানটিকে পরীক্ষা নিরিক্ষার পর আপাতত পরিষেবা থেকে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। সেটির মেরামতির পর ফের পরিষেবায় ফিরবে বিমানটি।

অন্যদিকে, এয়ার ইন্ডিয়ার একজন আধিকারিক জানান, “এ-৩২১ বিমানটি দিল্লিতে অবতরণের পর সেটির নম্বর বদলে তা এআই-৮২৫ হয়ে দিল্লি থেকে শ্রীনগরে রওনা হওয়ার কথা ছিল। কিন্তু সেটি অবতরণের পর দেখা যায় তার কিছু অংশ ক্ষতিগ্রস্ত হয়েছে। বিমানটি পুণে থেকে দিল্লিতে এসেছিল। কীভাবে বিমানটিতে ওই ক্ষতি হল সে ব্যাপারে বিশদে তদন্তের জন্য নির্দেশ দেওয়া হয়েছে এবং আপাতত বিমানটিকে পরিষেবা থেকে প্রত্যাহার করা হয়েছে। ফ্লাইট ডেটা রেকর্ডার সিভিআর এবং এসএসএফডিআর এর কাছে পাঠানো হবে এবং সব তথ্যগুলি নিয়ে বিশ্লেষণ করা হবে।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement