BREAKING NEWS

০৮ জ্যৈষ্ঠ  ১৪২৯  সোমবার ২৩ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

মতানৈক্য মুছল কাকা-ভাইপোর, বিজেপিকে হারাতে একমঞ্চে অখিলেশ-শিবপাল

Published by: Kishore Ghosh |    Posted: December 17, 2021 4:28 pm|    Updated: December 17, 2021 4:29 pm

Akhilesh Yadav Patches Up With Uncle Shivpal Before UP Polls | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শিবপাল যাদবের (Shivpal Yadav) ঘর ওয়াপসি! আসন্ন উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনে ভাইপো অখিলেশ যাদবের (Akhilesh Yadav) সঙ্গে জোটের স্পষ্ট ইঙ্গিত দিয়েছেন প্রগতিশীল সমাজবাদী পার্টি লোহিয়া-র (Pragatishil Samajwadi Party) নেতা।

এদিকে আসন্ন উত্তরপ্রদেশ নির্বাচনের (UP Poll) আগে বিজেপির সামনে ‘বড় চ‌্যালেঞ্জ’ হিসাবে উঠে আসছে অখিলেশের নেতৃত্বের সমাজবাদী পার্টি (সপা)। অখিলেশের লক্ষ‌্য রাজ্যের ছোট ছোট আঞ্চলিক দলগুলিকে এক ছাতার তলায় এনে বড় লড়াইয়ে নামা। এদিন লখনউয়ে একটি বৈঠকের পর অখিলেশ নিজেই জোটের কথা ঘোষণা করেছেন। হিন্দিতে করা এক টুইটে লিখেছেন, “পিএসপিএল-এর জাতীয় সভাপতির সঙ্গে বৈঠক হয়েছে এবং জোটের সিদ্ধান্তও হয়েছে।”

[আরও পড়ুন: অখিলেশের পদবি জিন্না! যোগীর ডেপুটির কটাক্ষ ঘিরে শোরগোল উত্তরপ্রদেশে]

এটাওয়ার কিছু আসনে শিবপালের প্রভাব সীমাবদ্ধ থাকলেও আসন্ন নির্বাচনে সপা-র কৌশলে বিশেষ সহায়ক হবেন তিনি। গতমাসেই শিবপাল জানিয়েছিলেন, অখিলেশ যদি পিএসপিএল বিধায়কদের জেতা আসনে প্রার্থী করতে সম্মত হন, তবে তিনি সপা-র সঙ্গে বিনা শর্তে ‘মিশে যেতে’ রাজি আছেন। তিনি বলেন, “বিজেপিকে ক্ষমতা থেকে হঠাতে আমরা যে কোনও ত‌্যাগের জন‌্য রাজি।”

প্রসঙ্গত, ২০১৭ সালে অখিলেশ যাদব সপার রাশ ধরতে শুরু করলে শিবপাল যাদবের ক্ষমতা হ্রাস পায় এবং ক্রমে কাকা-ভাইপোর মতানৈক্য চরমে ওঠে। যার জেরে ২০১৮ সালে শিবপাল যাদব সপা থেকে বেরিয়ে যান এবং ‘প্রগতিশীল সমাজবাদী পার্টি’ নামে একটি নতুন দল গঠন করেন। তারপর যমুনা দিয়ে অনেক জল বয়ে গিয়েছে। এবার BJP-কে পরাস্ত করতে কাকার হাতই ধরলেন ভাইপো।

[আরও পড়ুন: ‘মমতাকে স্বাগত’, তৃণমূলের পথেই উত্তরপ্রদেশে বিজেপিকে সাফ করতে চান অখিলেশ

গত মাসে SP প্রতিষ্ঠাতা মুলায়ম সিং যাদবের (Mulayam Singh Yadav) জন্মদিনের অনুষ্ঠানেই শিবপাল যাদবের সঙ্গে জোট করার ব্যাপারে ইঙ্গিত দিয়েছিলেন অখিলেশ। সেই সময় বলেই ছিলেন, “রাজ্যের আসন্ন বিধানসভা নির্বাচনে বিজেপিকে পরাস্ত করতে আমরা রাজ্যের আঞ্চলিক দলগুলির সঙ্গে জোট করব এবং ছোট রাজনৈতিক দলগুলির সঙ্গে একসঙ্গে কাজ করব।” 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে