Advertisement
Advertisement
এলআইসি

বাজেটে LIC নিয়ে কেন্দ্রের সিদ্ধান্তের বিরোধিতা, আগামী সপ্তাহে ধর্মঘটের ডাক কর্মীদের

৩ বা ৪ ফেব্রুয়ারি অল ইন্ডিয়া ইনস্যুরেন্স এমপ্লয়িজ অ্যাসোসিয়েশনের ডাকে ধর্মঘট।

All India Insurance Employees' Association to protest against privatization of LIC
Published by: Sucheta Sengupta
  • Posted:February 1, 2020 7:01 pm
  • Updated:February 1, 2020 9:13 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জীবন বিমা নিগমে (LIC) বিলগ্নিকরণ নিয়ে যে সিদ্ধান্ত ঘোষণা হয়েছে, তার প্রতিবাদে ধর্মঘটের পথে হাঁটছেন কর্মচারীরা। আগামী ৩ অথবা ৪ ফেব্রুয়ারি সর্বভারতীয় স্তরে ধর্মঘটের ডাক দেওয়া হয়েছে। ওইদিন এক ঘণ্টা কাজ বন্ধ রাখবেন তাঁরা। অল ইন্ডিয়া ইনস্যুরেন্স এমপ্লয়িজ অ্যাসোসিয়েশনের এক শীর্ষকর্তা একথা জানিয়েছেন। সংগঠনের সাধারণ সম্পাদক শ্রীকান্ত মিশ্রের কথায়, “আমরা কেন্দ্রের এই সিদ্ধান্তের বিরোধিতায় ৩ অথবা ৪ তারিখ এক ঘণ্টা কাজ বন্ধ করে প্রতীকী প্রতিবাদ জানাব। সেখান থেকে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।”

এয়ার ইন্ডিয়া, রেলের পর LIC-তেও বেসরকারি বিনিয়োগের রাস্তা খুলে দিয়েছে আজকের বাজেট। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ ঘোষণা করেছেন, ভারতীয় জীবন বিমা নিগমে সরকারি অংশীদারিত্বের কিছু অংশ বিক্রি করবে সরকার। তবে কত শতাংশ শেয়ার বিক্রি করা হবে, তা স্পষ্ট করেনি সরকার। বিশেষজ্ঞ মহলের ধারণা, রাজকোষে ঘাটতি কমানোর লক্ষ্যে LIC’র অংশীদারিত্ব বিক্রি করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। তাকে আইপিও (IPO) করে দেওয়া হবে। সেক্ষেত্রে জীবন বিমা সংস্থার কোটি কোটি গ্রাহকের আমানতের নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠেছে।

Advertisement

[আরও পড়ুন: কমল স্বচ্ছ ভারতের বরাদ্দ, প্রশ্নের মুখে ‘বেটি বাঁচাও, বেটি পড়াও’ প্রকল্পও]

বাজেটে এই ঘোষণা শোনার সঙ্গে সঙ্গেই নিজেদের বিপদ আঁচ করে প্রতিবাদ জানিয়েছেন আমানতকারীরা। বিরোধিতায় সরব কর্মচারী সংগঠন অল ইন্ডিয়া ইনস্যুরেন্স এমপ্লয়িজ অ্যাসোসিয়েশন। সাধারণ সম্পাদক জানিয়েছেন, জীবন বিমা সংস্থাকে বিলগ্নিকরণের প্রক্রিয়া সম্পূর্ণ করা এত সহজ কাজ নয়। এর বাস্তবায়নের জন্য সংসদেই বেশ কয়েকটি ধাপ পেরতে হবে।কেন্দ্রীয় মন্ত্রিসভার অনুমোদনও প্রয়োজন। তবে সমবেত প্রতিবাদে কেন্দ্রের এই সিদ্ধান্ত কাজে পরিণত করা রুখে দেওয়া যাবে বলেও মনে করছেন সাধারণ সম্পাদক শ্রীকান্ত মিশ্র। তাঁর আরও কটাক্ষ, এয়ার ইন্ডিয়ার জন্য কোনও ক্রেতা পায়নি কেন্দ্র। তাই এবার তাদের কোপ পড়েছে এলআইসি’র উপর।

Advertisement

[আরও পড়ুন:LIC বিলগ্নিকরণের বিরুদ্ধে সরব মমতা, ‘দিশাহীন’ বাজেট বললেন রাহুল]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ