BREAKING NEWS

১২ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

অমরনাথে তীর্থযাত্রীদের উপরে জঙ্গি হামলার ঘটনায় চার্জশিট দায়ের

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 29, 2018 10:16 am|    Updated: January 29, 2018 10:16 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অমরনাথ যাত্রীদের উপর জঙ্গি হামলার ঘটনায় লস্কর-ই-তৈবার বিরুদ্ধে চার্জশিট দায়ের করল জম্মু ও কাশ্মীর পুলিশ। চার্জশিটে নাম রয়েছে সবমিলিয়ে ১১ জন অভিযুক্তর। গতবছর অমরনাথ যাত্রীবোঝাই বাসের উপর হামলা চালায় জঙ্গিরা। হামলায় আট পুণ্যার্থীর মৃত্যু হয়। ২০১৭-র জুলাই মাসে দক্ষিণ কাশ্মীরের অনন্তনাগ জেলার বাতেনগু এলাকায় ওই নৃশংস হামলা চালায় পাক সমর্থিত লস্কর জঙ্গিরা।

পুলিশের চার্জশিটে চার জঙ্গির নাম উল্লেখ করা হয়েছে যারা হামলার পর পৃথক গুলির লড়াইয়ে কেন্দ্রীয় নিরাপত্তারক্ষীদের হাতে নিহত হয়। পুলিশ সূত্রে খবর, হামলার পরপরই অস্ত্র ও সন্ত্রাস আইনে একটি মামলা রুজু হয়েছিল। পাশাপাশি পুলিশের একটি বিশেষ দল (সিট) এসপি তাহির আশরাফ ভাট্টির নেতৃত্বে ও অনন্তনাগের এসএসপি আতলাফ খান ও ডিআইজির তত্ত্বাবধানে সমান্তরালভাবে হামলার ঘটনার তদন্ত শুরু করে। সোমবার অনন্তনাগের জুভেনাইল আদালতের মুখ্য বিচারকের কাছে ওই মামলার চার্জশিট পেশ করে পুলিশ।

পুলিশের চার্জশিটে উল্লেখ করা হয়েছে, তদন্তে হামলার নেপথ্যে লস্কর জঙ্গিদের প্রত্যক্ষ যোগের প্রমাণ মিলেছে। এই ঘটনায় ১১ জনের জড়িত থাকারও প্রমাণ পাওয়া গিয়েছে। যাদের মধ্যে চারজনকে আগেই অভিযুক্ত করা হয়। অভিযুক্তদের মধ্যে রয়েছে এক নাবালকও। অভিযুক্তদের বিরুদ্ধে ওই হামলায় যুক্ত থাকার প্রত্যক্ষ প্রমাণ রয়েছে পুলিশের হাতে। অমরনাথ যাত্রীদের উপর হামলায় মূল অভিযুক্ত জঙ্গি আবু ইসমাইলকে গতবছরের সেপ্টেম্বরে শ্রীনগরের আরিগ্রামে নিকেশ করে কেন্দ্রীয় বাহিনী। অন্যান্য অভিযুক্ত ইয়াওয়ার বশির ওরফে আয়ান, মাভিয়া ও ফুরকানকে কাজিগন্দের কাছে খতম করে যৌথবাহিনী।

পুলিশ সূত্রে খবর, হামলায় অভিযুক্ত খালিদ মুজাফর দার, তনভির আহমেদ শেখ ও সারজিল আহমেদ শেখ এখনও পলাতক। আজিজ, বিলাল ও জুহুরকে বিচারবিভাগীয় হেফাজতে নেওয়া হয়েছে। এক নাবালক অভিযুক্তকেও গ্রেপ্তার করা হয়েছিল কিন্তু আপাতত সে (যার নাম প্রকাশ করেনি পুলিশ) জামিনে মুক্ত রয়েছে। ২০১৭-র ১০ জুলাই অমরনাথে পুণ্যার্থী বোঝাই একটি বাসে হামলা চালিয়ে জঙ্গিরা আটজনকে হত্যা করে। আহত হন ১৩ জন। হামলার দু’মাস পর মূল অভিযুক্ত শীর্ষ লস্কর জঙ্গি আবু ইসমাইলকে খতম করে সেনা

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement