BREAKING NEWS

৩১ চৈত্র  ১৪২৭  বুধবার ১৪ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

রেশনে ভরতুকি কমানোর সিদ্ধান্ত কেন্দ্রের, এবার আন্দোলনের পথে রেশন ডিলাররা

Published by: Abhisek Rakshit |    Posted: March 5, 2021 9:42 pm|    Updated: March 5, 2021 9:42 pm

An Images

ছবি :প্রতীকী

সোমনাথ রায়: কৃষকদের পর এবার দেশজুড়ে আন্দোলনে নামতে চলেছেন রেশন ডিলারদের সংগঠন। ইতিমধ্যে কেরোসিনের উপর থেকে আগেই ভরতুকি তুলে দেওয়া হয়েছে। আর এবার রেশন ব্যবস্থা সংকোচন করা অর্থাৎ ভরতুকিযুক্ত রেশন প্রাপকদের সংখ্যা কমানোর সিদ্ধান্ত নিয়েছে নীতি আয়োগ (Niti Ayog)। যে কমিটির চেয়ারম্যান আবার খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। আর সেই সিদ্ধান্তের প্রতিবাদেই এবার আন্দোলনে নামার হুঁশিয়ারি দিল রেশন ডিলারদের সংগঠন অল ইন্ডিয়া ফেয়ার প্রাইস শপ ডিলারস অ্যাসোসিয়েশন (All India Fare Price Shop Dealer’s Federation) বা AIFPSDF। শুক্রবার সাংবাদিক সম্মেলনে এমনটাই জানালেন সংগঠনের সদস্যরা।

কেরোসিনের উপর থেকে ভরতুকি আগেই তুলে নিয়েছিল কেন্দ্র। আর সম্প্রতি প্রধানমন্ত্রীর নেতৃত্বাধীন নীতি আয়োগের বৈঠকে প্রস্তাব দেওয়া হয়, শহরাঞ্চলে ভরতুকিযুক্ত রেশন প্রাপকদের সংখ্যা ৫০ থেকে ৪০ শতাংশে নামিয়ে আনা হবে। অন্যদিকে, গ্রামাঞ্চলে ওই ভরতুকিযুক্ত রেশন প্রাপকদের সংখ্যা ৭৫ শতাংশ থেকে কমিয়ে ৬০ শতাংশ করা হবে। ওই বৈঠকে নীতি আয়োগের অন্যান্য সদস্যরাও উপস্থিত ছিলেন। ছিলেন কেন্দ্রীয় খাদ্য মন্ত্রীও। আর নীতি আয়োগের বৈঠকে ঠিক হওয়া এই প্রস্তাবের বিরোধিতাতেই এবার মুখর হয়েছে AIFPSDF।

[আরও পড়ুন: একধাক্কায় ৩ গুণ হল রেলের প্ল্যাটফর্ম টিকিটের দাম, ‘ভিড় এড়াতে’ সিদ্ধান্ত মন্ত্রকের]

সংগঠনের পক্ষ থেকে ইতিমধ্যে প্রধানমন্ত্রীকে স্মারকলিপি জমা দেওয়া হয়েছে। পরবর্তীতে এদিন খাদ্যমন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী দানভের সঙ্গেও দেখা করেন তাঁরা। সেখানে মন্ত্রী তাঁদের আশ্বস্ত করেন যে, বিষয়টি তিনি দেখবেন। পাশাপাশি এখনই আন্দোলনে না নামার জন্যও বলেন। কিন্তু AIFPSDF-এর পক্ষ থেকে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়, এপ্রিলের মধ্যে এই সিদ্ধান্ত প্রত্যাহার করতেই হবে। অন্যথায় মে মাস থেকে দেশজুড়ে আন্দোলনে নামবেন তাঁরা। এখনও দেশজুড়ে বর্তমান করোনা অতিমারী। মুষ্টিমেয় কয়েকজন বাদে দেশের বাকি মানুষের আর্থিক অবস্থা শোচনীয়। সেখানে কেন্দ্রের এই সিদ্ধান্ত অত্যন্ত দুর্ভাগ্যজনক। এমনটাই বলা হয়েছে সংগঠনের তরফ থেকে। রেশন ডিলারদের এই আন্দোলনে কি সিদ্ধান্ত প্রত্যাহার হবে? সেদিকে তাকিয়ে সকলেই।

[আরও পড়ুন: বিহারের বিষমদ কাণ্ডে ৯ জনকে ফাঁসির সাজা! যাবজ্জীবন চারজনকে]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement