BREAKING NEWS

১ মাঘ  ১৪২৭  শুক্রবার ১৫ জানুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

নীতীশ কুমার এনডিএ-তে শামিল হওয়ার আহ্বান জানালেন অমিত শাহ

Published by: Sangbad Pratidin Digital |    Posted: August 12, 2017 9:15 am|    Updated: January 11, 2021 5:58 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিহারে লালুপ্রসাদ যাদবের সঙ্গ ছেড়ে বিজেপির হাত ধরেছেন নীতীশ কুমার। নতুন সরকারের মন্ত্রিসভায় শামিল হয়েছেন বিহারের বিজেপি বিধায়করা। আর এবার জেডি (ইউ) প্রধান ও বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারকে এনডিএ জোটে যোগ দেওয়ার আহ্বান জানালেন বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ।

[ডোকলাম বিবাদের জেরে জন্মাষ্টমীতে চিনা দ্রব্য বয়কটের ডাক বৃন্দাবনে]

একসময়ে বিহারের বিজেপিকে রুখতে কংগ্রেস ও আরজেডির সঙ্গে জোট করেছিল জেডি (ইউ)। ২০১৫ সালে বিধানসভা ভোটে বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ক্ষমতা আসে লালু-নীতীশ জোট। মুখ্যমন্ত্রী হন নীতীশ কুমার। লালুপ্রসাদের দুই ছেলেকেও মন্ত্রী করেন তিনি। কিন্তু, এখন সেসব অতীত। বিহারের উপমুখ্যমন্ত্রী ও লালু তনয় তেজস্বী যাদবের নাম রেল দুর্নীতিতে জড়িয়ে যাওয়ায়, গত মাসে মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দিয়েছেন নীতীশ কুমার। বিজেপির সমর্থন নিয়ে ফের নতুন করে বিহারের সরকার গড়েছে জেডি (ইউ)। মুখ্যমন্ত্রী হয়েছেন নীতীশ কুমার। উপমুখ্যমন্ত্রী বিজেপির সুশীল মোদি। আর বিহারের জোটসঙ্গীকে এবার জাতীয় স্তরে এনডিএ জোটেও শামিল করতে চাইছেন বিজেপির সর্রভারতীয় সভাপতি অমিত শাহ। শুক্রবার দিল্লিতে অমিত শাহের সঙ্গে দেখা করেন জেডি (ইউ) প্রধান ও বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। শনিবার টুইট করে অমিত শাহ জানান, ‘গতকাল  আমার বাড়িতেই জেডি (ইউ) প্রধান নীতীশ কুমারের সঙ্গে দেখা করলাম। জেডি (ইউ)কে এনডিএ-তে যোগ দেওয়ার আহ্বান জানিয়েছি।’

 

বিহারে বিজেপির সঙ্গে জোট হয়েছে ঠিকই। তবে জেডি (ইউ) এনডিএ-তেও যোগ দেবে কিনা, তা এখনও স্পষ্ট নয়। আগামী ১৯ আগস্ট পাটনায় দলের এগজিকিউটিভ কাউন্সিলের বৈঠক হবে। শোনা যাচ্ছে, সেই বৈঠকে এনডিএ-তে যোগ দেওয়ার বিষয় সিদ্ধান্ত নেওয়া হতে পারে। তবে বিহারে বিজেপির সঙ্গে জোট করার পর, জেডি (ইউ)-র এনডিএ-তে যোগ দেওয়া এখন সময়ের অপেক্ষা বলে মনে করছে ওয়াকিবহাল মহল। এদিকে, দল বিরোধী কাজের অভিযোগে রাজ্যসভার দলনেতার পদ থেকে শরদ যাদবকে সরিয়ে দিল জেডি (ইউ)।  প্রসঙ্গত, প্রথম থেকেই বিজেপির সঙ্গে জোট করার সিদ্ধান্তের বিরোধিতা করছেন জেডি (ইউ)-র এই সাংসদ।

[রাতের অন্ধকারে দুই বোনের গায়ে আগুন ধরিয়ে দিল দুষ্কৃতীরা]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement