১৬ অগ্রহায়ণ  ১৪২৯  শনিবার ৩ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

মাথায় ঢুকছে না GST? বুঝিয়ে দেবেন বিগ বি

Published by: Sangbad Pratidin Digital |    Posted: June 19, 2017 11:29 am|    Updated: June 19, 2017 11:29 am

Amitabh Bachchan to promote GST

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সোশ্যাল মিডিয়ায় একটি রসিকতা ছড়িয়ে পড়েছে। পৃথিবীতে না বোঝার জিনিসের মধ্যে সবার উপরে আছে মহিলাদের মুড। দ্বিতীয় স্থানে ডাকওয়ার্থ-লুইস পদ্ধতি। আর তৃতীয়তেই অবশ্যই গুড অ্যান্ড সার্ভিসেস ট্যাক্স বা জিএসটি। ১ জুলাই থেকেই দেশে লাগু হতে চলেছে এই অভিন্ন কর ব্যবস্থা। তার আগে জিএসটি কী, তা যেন মাথায় ঢুকছে না আম আদমির। এবার তা বোঝানোর দায়িত্ব নিলেন খোদ অমিতাভ বচ্চন।

জানেন, কেন রাষ্ট্রপতি পদে রামনাথ কোবিন্দকে বাছল বিজেপি?  ]

জিএসটি লাগু হওয়ার আগেই ব্র্যান্ড অ্যাম্বাসাডর হিসেবে বেছে নেওয়া হয়েছে বিগ বি-কে। সে কারণে একটি ভিডিও শুট করা হয়েছে। অর্থমন্ত্রকের তরফে সে ভিডিও শেয়ারও করা হয়েছে। বিভিন্ন পণ্য ও পরিষেবার ক্ষেত্রে রাজ্যভেদে করের পরিমাণ আলাদা হয়ে যায়। কেননা বিক্রয় কর বসানোর অধিকার আছে রাজ্যের। কিন্তু অভিন্ন কর ব্যবস্থা চালু হলে গোটা দেশের মানুষকে একই জিনিস বা একই পরিষেবার জন্য একটাই কর দিতে হবে। অর্থাৎ এও এক সংহতি। যদিও অনেকেরই অভিযোগ, এতে ফেডারেল স্ট্রাকচারেই হস্তক্ষেপ করা হবে। কেন্দ্রের তরফে অবশ্য এই একতার বার্তা নিয়েই হাজির হয়েছেন বিগ বি।

[ বিজেপির রাষ্ট্রপতি পদপ্রার্থীর নাম শুনেই অগ্নিশর্মা মমতা ]

ভিডিওটিতে দেখা যাচ্ছে বিগ বি বলছেন, জাতীয় পতাকার তিন রং আসলে তো শুধু রং নয়, একটি পরিচয়। যা দেশবাসীকে একটা সুতোয় বেঁধে রাখে। তেমনই ‘সারে জাঁহাসে আচ্ছা’ শুধু একটা গান নয়। বরং এক্যের প্রতীক। তেমনই জিএসটি শুধু কর নয়, বরং একটা সোপান যা দেশের বাজারকে একসূত্রে গ্রোথিত করতে পারে। এভাবেই জিএসটি-কে অখণ্ডতা ও একতার বার্তা হিসেবে তুলে ধরেছেন বিগ বি। সাধারণ মানুষ যাতে সহজেই জিএসটি-র মতো বিষয় বুঝতে পারেন ও তার প্রয়োজনীয়তা অনুধাবন করতে পারেন, সে কারণেই কেন্দ্রের এই পদক্ষেপ।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে