BREAKING NEWS

২ আশ্বিন  ১৪২৭  রবিবার ২০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

উচ্চবর্ণের ব্যক্তির বাইকে হাত দেওয়ার ‘শাস্তি’, নগ্ন করে মারধর কর্ণাটকের দলিত যুবককে

Published by: Subhajit Mandal |    Posted: July 20, 2020 11:10 am|    Updated: July 20, 2020 11:10 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দিন তিনেক আগেই মধ্যপ্রদেশের (Maddhya Pradesh) একটি ভিডিও দেখে শিউরে উঠেছিল গোটা দেশ। সরকারি জমি থেকে উৎখাত করতে দলিত দম্পতির উপর পুলিশ যেভাবে ‘নির্যাতন’ করেছিল, তা দেখে চোখে জল এসেছে অনেকেরই। এবার একইরকম একটি ঘটনা ঘটল কর্ণাটকে (Karnataka)। বলা ভাল আরও ভয়াবহ। স্রেফ উচ্চবর্ণের ব্যক্তির বাইকে হাত দেওয়ায় রাস্তায় ফেলে নগ্ন করে মারধর করা হল এক দলিত যুবককে।

মূল ঘটনাটি কর্ণাটকের বিজয়পুরা জেলার টালিকোট এলাকার মিনাজি গ্রামের। পুলিশ জানিয়েছে, স্থানীয় এক দলিত (Dalit) যুবক ভুল করে উচ্চবর্ণের এক যুবকের বাইকে হাত দিয়ে ফেলেছিল। সেই ‘অপরাধে’ই তাঁর উপর চড়াও হয় স্থানীয়রা। ওই যুবককে রাস্তায় ফেলে নগ্ন করে মারধর করা হয়। ছাড় পায়নি তাঁর পরিবারও। তাঁদেরও তুলে এনে মারধর করে উচ্চবর্ণের যুবকদের ওই দলটি। সোশ্যাল মিডিয়ায় ইতিমধ্যেই ভাইরাল হয়েছে মারধরের ভিডিও। পুলিশ জানিয়েছে, এই ঘটনার সঙ্গে যুক্ত ১৩ জনের বিরুদ্ধে মামলা রুজু হয়েছে। এদের মধ্যে কয়েকজনকে ডেকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। কর্ণাটক পুলিশ আশ্বাস দিয়েছে, এই কাণ্ড যারা ঘটিয়েছে তাঁদের কঠোর শাস্তি হবে।

[আরও পড়ুন: ভাঙল অতীতের সব রেকর্ড, দেশে একদিনে করোনা আক্রান্ত ৪০ হাজারেরও বেশি]

প্রশাসনের তৎপরতায় অভিযুক্তরা শাস্তি হয়তো পাবে। কিন্তু এখানে প্রশ্ন হল, এই প্রবণতা কেন? একবিংশ শতকে দাঁড়িয়ে সমাজে এই অস্পৃশ্যতা কেন? জাতপাতের ভেদাভেদ কেন? বিশেষত বিজেপি শাসিত রাজ্যগুলিতে। দেশে দলিতদের উপর অপরাধের নিরিখে দেশের মধ্যে সবার উপরে আছে বিজেপি শাসিত রাজ্যগুলিই। বিরোধীরা বলছে, একের পর এক ঘটনাই প্রমাণ দিচ্ছে বিজেপির আমলে দলিতরা নিরাপদ নয়।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement