BREAKING NEWS

১৩ অগ্রহায়ণ  ১৪২৮  মঙ্গলবার ৩০ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

এবার আরও সহজে, চটজলদি মিলবে প্যান কার্ড

Published by: Sangbad Pratidin Digital |    Posted: February 15, 2017 12:40 pm|    Updated: February 15, 2017 12:40 pm

An App To Pay Income Tax, Issue PAN Number Within Minutes

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ডিজিটাল পেমেন্ট এবং ই-ব্যাঙ্কিংয়ের পর এবার অনলাইন করপ্রদান এবং প্যান কার্ডের আবেদনের জন্য নতুন এবং সহজ পদ্ধতি আনতে চলেছে ইনকাম ট্যাক্স দপ্তর। করদান এবং প্যান কার্ড পেতে সাধারণ মানুষের যে সমস্যার সম্মুখীন হতে হয়, এবার সেই সমস্যা দূর করতেই সেন্ট্রাল বোর্ড অফ ট্যাক্সেস (সিবিডিটি) আনতে চলেছে দুটি নতুন প্রকল্প। যার একটির মাধ্যমে কয়েক মিনিটের মধ্যেই হাতে চলে আসবে প্যান কার্ড। আর অপর প্রকল্পের মাধ্যমে মোবাইল ফোন ব্যবহার করেই কর জমা করা যাবে।

সাধারণ মানুষ যাতে আর্থিক লেনদেনের ক্ষেত্রে কোনও সমস্যার সম্মুখীন না হন, সেই জন্যই নতুন অ্যাপ আনার কথা ভাবছে সিবিডিটি। নতুন এই অ্যাপের মাধ্যমে কয়েক মিনিটের মধ্যেই গ্রাহকরা পেয়ে যেতে পারেন আধার কার্ড নম্বর।

(ভারতীয় বাযুসেনাকে অজেয় করতে হ্যালের এক ডজন পদক্ষেপ)

প্রসঙ্গত, নোট বাতিলের পরবর্তী সময়ে টাকা লেনদেনের ক্ষেত্রে বহু নতুন নিয়ম লাগু করেছে আরবিআই। নতুন নিয়মে ব্যাঙ্ক থেকে ৫০ হাজারের বেশি টাকা তুলতে লাগবে প্যান কার্ড নম্বর। পাশাপাশি দু’লক্ষের বেশি টাকা নগদে লেনদেনের ক্ষেত্রেও প্যান কার্ড নম্বর দেওয়া বাধ্যতামূলক বলে জানিয়ে দেওয়া হয়েছে রিজার্ভ ব্যাঙ্কের পক্ষ থেকে। নতুন এই পদ্ধতি চালু হলে গ্রাহকরা অ্যাপের মাধ্যমে কর জমা করার পাশাপাশি খুব সহজেই পেয়ে যাবেন প্যান নম্বর। আর এতেই মুশকিল আসান হবে বলে মনে করছে বিশেষজ্ঞমহল।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে