BREAKING NEWS

২৬  শ্রাবণ  ১৪২৯  রবিবার ১৪ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

‘মানবাধিকার রক্ষা করা কোনও অপরাধ নয়’, তিস্তা শেতলবাদের গ্রেপ্তারির নিন্দা রাষ্ট্রসংঘের

Published by: Biswadip Dey |    Posted: June 26, 2022 4:56 pm|    Updated: June 26, 2022 6:57 pm

An official of the UN has condemned the detention of activist Teesta Setalvad। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গুজরাট দাঙ্গা (Gujarat Riots) মামলায় প্রধানমন্ত্রীর বিরুদ্ধে পুনরায় তদন্ত করার আরজি সুপ্রিম কোর্টে খারিজ হয়ে যাওয়ার পরদিনই আটক করা হয়ে সমাজকর্মী তিস্তা শেতলবাদকে (Teesta Setalvad)। গুজরাট (Gujarat) পুলিশের সন্ত্রাসবাদ বিরোধী স্কোয়াড তাঁকে তাঁর বাড়ি থেকে তুলে নিয়ে যায় শনিবার। এরপরই তিস্তাকে আটক করার নিন্দা রাষ্ট্রসংঘের (UN) আধিকারিকের মুখে। আজ, রবিবার তিস্তাকে গ্রেপ্তার করেছে পুলিশ। 

ঠিক কী বলেছেন রাষ্ট্রসংঘের আধিকারিক? মেরি লওলর নামের ওই আধিকারিক বলেছেন, ”ঘৃণা ও বৈষম্যের বিরুদ্ধে কঠোর এক কণ্ঠস্বর তিস্তা। মানবাধিকার রক্ষা করা কোনও অপরাধ নয়।” পুরো বিষয়টি নিয়েই গভীর উদ্বেগ প্রকাশ করেছেন তিনি।

[আরও পড়ুন: মহারাষ্ট্রে সরকার বাঁচাতে আসরে উদ্ধবের স্ত্রীও! ভাঙনের আশঙ্কায় কাঁটা বিক্ষুব্ধ শিবিরও]

কী অভিযোগ রয়েছে তিস্তার বিরুদ্ধে? জানা যাচ্ছে, তাঁর এনজিও সংক্রান্ত এক মামলাতেই জিজ্ঞাসাবাদ করতে এই আটকের সিদ্ধান্ত। শুক্রবারই সুপ্রিম কোর্ট গুজরাট দাঙ্গা (Gujarat Riots) মামলায় প্রধানমন্ত্রীর বিরুদ্ধে পুনরায় তদন্ত করার আরজি খারিজ করে দিয়েছে। সেই সঙ্গে যারা ২০০২ সালের গুজরাট দাঙ্গা নিয়ে ‘উসকানি’ দিচ্ছিল তাদের ভর্ৎসনা করে শীর্ষ আদালত। তিস্তার স্বেচ্ছাসেবী সংস্থাটি ওই দাঙ্গায় আক্রান্তদের নিয়ে কাজ করে। শুক্রবার সুপ্রিম কোর্ট ওই সংস্থার দিকেও ইঙ্গিত করেছে।

শনিবার এপ্রসঙ্গে বলতে গিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ সংবাদ সংস্থা এএনআইকে বলেন, ”আমি মন দিয়ে রায়ের কপি পড়েছি। সেখানে পরিষ্কার তিস্তা শেতলবাদের নাম উল্লেখ করা হয়েছে। উনি যে স্বেচ্ছাসেবী সংস্থাটি চালাতেন সেটি পুলিশকে ভুয়ো তথ্য সরবরাহ করেছিল।”
উল্লেখ্য, প্রয়াত কংগ্রেস সাংসদ এহসান জাফরির স্ত্রী জাকিয়া জাফরির (Zakia Jafri) করা মামলাটি যুক্তিগ্রাহ্য নয় বলেই মত শীর্ষ আদালতের ডিভিশন বেঞ্চের। ওই মামলার যৌথ পিটিশন দাখিলকারী ছিলেন তিস্তা। শুক্রবার মামলাটি খারিজ হওয়ার পর শনিবারই দুপুর তিনটে নাগাদ তিস্তাকে আটক করে গুজরাট পুলিশ।

[আরও পড়ুন: ‘গণতন্ত্রকে পিষে মারা হয়েছিল’, ফের ‘জরুরি অবস্থা’ নিয়ে ‘মন কি বাত’ অনুষ্ঠানে মুখ খুললেন মোদি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে