BREAKING NEWS

২৮ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২৭ অক্টোবর ২০২০ 

Advertisement

‘পর্বতের মূষিক প্রসব’, নির্মলার নয়া আর্থিক প্যাকেজ নিয়ে কটাক্ষ চিদম্বরমের

Published by: Subhajit Mandal |    Posted: October 14, 2020 11:11 am|    Updated: October 14, 2020 11:11 am

An Images

ফাইল ফটো

স্টাফ রিপোর্টার: পর্বতের মূষিক প্রসব। দেশের অর্থনীতিকে চাঙ্গা করতে সোমবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামণের নতুন ঘোষণাকে এভাবেই কটাক্ষ করলেন ইউপিএ সরকারের প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরম।উৎসবের মরশুমে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন‌্য বিশেষ প‌্যাকেজের ঘোষণা করেছেন অর্থমন্ত্রী। বাজারে চাহিদা বাড়াতে সরকারি কর্মীদের জন্য ‘LTC Cash Voucher Scheme’ ও ‘Special Festival Advance Scheme’ শুরু করার কথা জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। কিন্তু নির্মলার (Nirmala Sitharaman) সেই উদ্যোগ একেবারেই ‘না পসন্দ’ কংগ্রেসের।

সোমবার অর্থমন্ত্রী বলেন, “দেশের অর্থনীতিতে করোনা মহামারীর নেতিবাচক প্রভাব পড়েছে। গরীবদের প্রয়োজন মেটাতে নানা পদক্ষেপ করেছে কেন্দ্র। জোগান সম্পর্কিত সমস্যাও অনেকটাই মিটেছে। তবে উপভোক্তা চাহিদা বা কনজিউমার ডিমান্ড বাড়িয়ে তুলতে পদক্ষেপের প্রয়োজন রয়েছে। তাই বাজারে চাহিদা বাড়াতে আমরা বেশ কিছু সিদ্ধান্ত নিয়েছি। এর মধ্যে একটি হচ্ছে উপভোক্তা সম্পর্কিত। সেখানে সরাসরি কিছু পরিবর্তন এনে ব্যয় বৃদ্ধি করা। বাকিটা জিডিপি বৃদ্ধির সঙ্গে সম্পর্কিত।” তারপরই সরকারি কর্মীদের জন্য ‘LTC Cash Voucher Scheme’ ও ‘Special Festival Advance Scheme’ শুরু করার কথা বলেন অর্থমন্ত্রী। মঙ্গলবার একটি ভার্চুয়াল সাংবাদিক সম্মেলনে চিদম্বরম (P Chidambaram) বলেন, “যে প‌্যাকেজ ঘোষণা করা হল, তা আসলে পর্বতের মূষিক প্রসব।”

[আরও পড়ুন: আশঙ্কার চেয়েও খারাপ হবে ভারতের আর্থিক বৃদ্ধির হার! দাবি IMF-এর]

কিন্তু কেন এই কথা বললেন প্রাক্তন অর্থমন্ত্রী? তাঁর যুক্তি, “প্রথমত মানুষ নিজের টাকা কীভাবে খরচ করবে, তা কেউ কখনও ঠিক করে দিতে পারে না। তাছাড়া অর্থনীতিকে চাঙ্গা করতে যে পরিমাণ অর্থ বরাদ্দ করা হল, তা জিডিপির মাত্র ০.১ শতাংশ।” করোনা (Corona Virus) আবহ চলাকালীন আগেই কংগ্রেস ও চিদম্বরমরা দাবি জানিয়েছিলেন, অর্থনীতিকে চাঙ্গা করতে দারিদ্র সীমার কাছাকাছি থাকা দেশের অর্ধেক মানুষকে নগদ অর্থ হস্তান্তর করতে হবে। সেই বক্তব‌্য আরও একবার এদিন তুলে ধরেন চিদম্বরম। তাঁর মতে, দেশের অর্থনীতিকে ঘুরে দাঁড় করাতে এটাই একমাত্র উপায়। এদিকে সরকারি সুত্রে শোনা যাচ্ছে, অর্থনীতির যা অবস্থা তাতে আরও একটা আর্থিক প্যাকেজ ঘোষণার সম্ভাবনা রয়েছে। সে বিষয় নাকি ভাবনা চিন্তাও চলছে অর্থমন্ত্রকের অন্দরে। তবে, কোনও কিছুই চূড়ান্ত নয়।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement