BREAKING NEWS

০৯ জ্যৈষ্ঠ  ১৪২৯  বুধবার ২৫ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

‘দিতে হবে ধর্মবিশ্বাসের প্রমাণপত্র, লাগবে আরও নথি’, CAA নিয়ে নয়া শর্ত কেন্দ্রের!

Published by: Subhajit Mandal |    Posted: January 28, 2020 8:50 am|    Updated: January 28, 2020 8:50 am

Applications must give

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: CAA নিয়ে দেশজুড়ে বিক্ষোভের মধ্যেও দমছে না কেন্দ্র। সংশোধিত নাগরিকত্ব আইনে (Citizenship Amendment Act) নাগরিকত্ব পাওয়ার নতুন শর্তের কথা জানিয়ে দিলেন স্বরাষ্ট্র মন্ত্রকের এক শীর্ষ আধিকারিক। নাগরিকত্ব দেওয়ার ক্ষেত্রে ধর্মই যে মুখ্য শর্ত, তা আরও একবার স্পষ্ট করে দিল স্বরাষ্ট্র মন্ত্রক।

caa
একটি সর্বভারতীয় সংবাদমাধ্যম সূত্রের খবর, সংশোধিত নাগরিকত্ব আইন অনুযায়ী নাগরিকত্ব পেতে হলে আবেদনপত্রের সঙ্গে জমা দিতে হবে ধর্মবিশ্বাসের প্রমাণপত্র। শুধু তাই নয়, একই সঙ্গে দিতে প্রমাণ দিতে হবে আবেদনকারী ৩১ ডিসেম্বর ২০১৪ সালের আগে ভারতে এসেছেন। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক নতুন আইনের এমনই খসড়া প্রস্তুত করেছে। মন্ত্রকের এক শীর্ষ আধিকারিক ওই সংবাদমাধ্যমকে জানিয়েছেন, যাঁরা নতুন আইনের অধীনে নাগরিকত্ব চান, তাঁদের প্রমাণ করতে হবে যে তাঁরা অমুসলিম ৬ ধর্মের যে কোনও একটিতে বিশ্বাসী। নতুন আইনের নিয়মাবলিতেই এই শর্ত উল্লেখ করা থাকবে। তাছাড়া হিন্দু(Hinduism), শিখ, খ্রিস্টান, বৌদ্ধ, জৈন এবং পারসি ধর্মে বিশ্বাসীদের এটাও প্রমাণ করতে হবে যে, তাঁরা ৩১ ডিসেম্বর ২০১৪ সালের আগে ভারতে এসেছেন।

[আরও পড়ুন: সংবিধানে আগ্রহী নন মোদি! কংগ্রেসের পাঠানো প্রতিলিপি ফেরাল প্রধানমন্ত্রীর দপ্তর]

এছাড়াও, অসমের ক্ষেত্রে আরও বেশ কয়েকটি শর্ত চাপানো হয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রকের ওই আধিকারিক জানিয়েছেন, অসমের ক্ষেত্রে নাগরিকত্বের জন্য আবেদন করার সুযোগ থাকবে মাত্র ৩ মাস। ওই সময়সীমার মধ্যে আবেদন না করলে মিলবে না নাগরিকত্ব। অসমের বেশ কিছু অঞ্চলকে এই নতুন আইন থেকে বাদ দেওয়া নিয়েও আলোচনা চলছে বলে সূত্রের খবর।

[আরও পড়ুন: এনডিএফবি-আবসুর সঙ্গে চুক্তি, দীর্ঘদিনের বড়োল্যান্ড সমস্যা মেটালেন অমিত শাহ!]

সিএএ বিরোধীদের মূল যুক্তি ছিল, ধর্মের ভিত্তিতে নাগরিকত্ব দেওয়া ধর্মনিরপেক্ষ রাষ্ট্রের সংবিধানের পরিপন্থী। এই আইন বাতিলের দাবিতে বিস্তর আন্দোলনও হয়েছে। কেন্দ্র আগেই জানিয়ে দিয়েছিল, আইন বাতিলের প্রশ্নই ওঠে না।তবে, এবার স্বরাষ্ট্র মন্ত্রক বুঝিয়ে দিল, বিরোধীরা যতই বিক্ষোভ দেখাক, ধর্মই নতুন নাগরিকত্ব আইনের মূল ভিত্তি।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে