BREAKING NEWS

১৫ শ্রাবণ  ১৪২৮  রবিবার ১ আগস্ট ২০২১ 

READ IN APP

Advertisement

অবশেষে নতিস্বীকার, তথ্যপ্রযুক্তি আইন মেনে মুখ্য আধিকারিক নিয়োগ করল Twitter

Published by: Biswadip Dey |    Posted: June 15, 2021 10:22 pm|    Updated: June 15, 2021 10:22 pm

Appointed interim chief compliance officer, Twitter says on new IT rules | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নতুন তথ্যপ্রযুক্তি আইন (IT rules) নিয়ে কেন্দ্র-টুইটার বিবাদের মধ্যেই এবার টুইটার জানিয়ে দিল তারা অন্তর্বর্তী মুখ্য আধিকারিক নিয়োগ করেছে। এবং শিগগিরি কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তি মন্ত্রকের (IT Ministry) কাছে এব্যাপারে বিশদে জানানো হবে। প্রসঙ্গত, এই নয়া আইন কার্যকর করতে টেক জায়ান্টকে শেষ সুযোগ দিয়েছিল কেন্দ্র। সেই নোটিশে বলা ছিল যত দ্রুত সম্ভব এব্যাপারে যেন পদক্ষেপ করে তারা। অবশেষে এবার কেন্দ্রের নির্দেশ মানার দিকে প্রথম ধাপ পেরল টুইটার।

মঙ্গলবারই টুইটারের তরফে সংস্থার এক মুখপাত্র জানিয়েছেন, সরকারের নয়া গাইডলাইন মেনে চলতে সবরকম প্রচেষ্টাই তাঁরা করছেন। এবং তাঁদের প্রতিটিউ পদক্ষেপের বিষয়েই তাঁরা কেন্দ্রকে জান‌াতে থাকবেন। টুইটার যে কেন্দ্রের সঙ্গে আর পেরে উঠবে না তা বোঝা গিয়েছিল গত সপ্তাহেই। গত বুধবার চিঠি দিয়ে তারা জানিয়ে দিয়েছিল কেন্দ্রীয় সরকার নির্দেশিত নয়া তথ্যপ্রযুক্তি গাইডলাইন মেনে চলতে তারা প্রস্তুত। এবং সেই লক্ষ্যে সবরকম পদক্ষেপ করা হচ্ছে। আগামী কয়েকদিনের মধ্যেই কেন্দ্রের নির্দেশ অনুযায়ী, ভারতে নতুন আধিকারিকদের নিয়োগ প্রক্রিয়া সম্পূর্ণ করা হবে। সেই কথামতোই এবার পদক্ষেপ করল তারা।

[আরও পড়ুন: গালওয়ান‌ সংঘর্ষের বর্ষপূর্তিতে শহিদ জওয়ানদের শ্রদ্ধা সেনার]

এদিকে আজই সংসদের স্ট্যান্ডিং কমিটি (Parliamentary Standing Committee) টুইটার কর্তৃপক্ষকে তলব করেছে। আগামী ১৮ জুন কমিটির সদস্যদের সামনে হাজির হতে বলা হয়েছে। সোশ্যাল মিডিয়ায় নাগরিকদের সুরক্ষা এবং এই মাধ্যমের অপব্যবহার রুখতে টুইটার কী পদক্ষেপ করছে, তা কমিটিকে জানাতে হবে বলে খবর। মঙ্গলবার তথ্যপ্রযুক্তি সংক্রান্ত সংসদীয় স্ট্যান্ডিং কমিটির তরফে এমনটাই জানানো হয়েছে। এখন দেখার টুইটারের (Twitter) নয়া ঘোষণার পরে কমিটির সিদ্ধান্তে বদল হয় কিনা।

গত ফেব্রুয়ারিতে সোশ্যাল মিডিয়ায় রাশ টানতে একগুচ্ছ নির্দেশিকা জারি করে কেন্দ্র। ২৫ মের মধ্যে সেই নিয়মাবলী কার্যকর করার সময়সীমাও বেঁধে দেওয়া হয়। কিন্তু ২৫ মে’র পরও অনেক সোশ্যাল নেটওয়ার্কিং সাইট এই নিয়মগুলি মানতে রাজি হয়নি। পরে কেন্দ্র কড়া অবস্থান নিলেও হোয়াটসঅ্যাপ (WhatsApp) এবং টুইটার নতুন নির্দেশিকায় চরম আপত্তি জানায়। হোয়াটসঅ্যাপের তরফে আদালতে মামলাও করা হয়। যদিও শেষপর্যন্ত হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ কেন্দ্রের নিয়ম মেনে নেওয়ার প্রতিশ্রুতি দেয়। গত সপ্তাহেই টুইটারও বুঝিয়ে দেয় তারাও কেন্দ্রের নিয়মই পালন করবে।

[আরও পড়ুন: করোনার টিকার পার্শ্বপ্রতিক্রিয়ায় দেশে প্রথম মৃত্যু, নিশ্চিত করল কেন্দ্র]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement