BREAKING NEWS

১৩ মাঘ  ১৪২৮  বৃহস্পতিবার ২৭ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

দেশ জুড়ে নিষ্ঠাভরে পালিত হচ্ছে ‘আর্মড ফোর্স ফ্ল্যাগ ডে’, জানেন দিনটির মাহাত্ম্য?

Published by: Sangbad Pratidin Digital |    Posted: December 7, 2017 10:13 am|    Updated: September 20, 2019 5:33 pm

Armed Forces Flag Day: All you need to know

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতীয় সেনা বরাবরই বুক চিতিয়ে দাঁড়িয়ে শত্রুর হাত থেকে মাতৃভূমিকে রক্ষা করেছে। অরুণাচলের হাড় কাঁপানো ঠান্ডাতেই হোক বা রাজস্থানের পিচ গলানো গরমে, ভারতের বীর সেনানীরা বরাবরই অকুতোভয় ও কর্তব্যের প্রতি নিষ্ঠাবান। দেশের সশস্ত্র সেনার প্রতি পূর্ণ মর্যাদা জ্ঞাপন করে ১৯৪৯ থেকেই পালিত হয়ে আসছে ‘আর্মড ফোর্স ফ্ল্যাগ ডে’। পদাতিক, নৌ ও বায়ু- সেনার তিনটি বাহিনীর সদস্যদের প্রতি আজ বিশেষভাবে সম্মান প্রদর্শিত হবে।

[শত্রু শিবিরে কাঁপন ধরাতে আরও ‘ঘাতক’ হচ্ছে ভারতীয় কমান্ডোরা]

কী হয় এদিন?

আজকের দিনে, অর্থাৎ, প্রতি বছরের ৭ ডিসেম্বর দেশের সেনাবাহিনীর জন্য ভারতীয় নাগরিকদের কাছ থেকে অর্থ সাহায্য চাওয়া হয়। অনুদানে প্রাপ্ত অর্থ জমা পড়ে সেনার তহবিলে। সেই টাকা খরচ হয় সেনাকর্মী, অবসরপ্রাপ্ত সেনা জওয়ান ও শহিদ জওয়ানদের স্ত্রী-সন্তানের ভবিষ্যতের জন্য। ৪৭-এ স্বাধীনতার পর কেন্দ্রীয় সরকার অনুভব করে, প্রতিরক্ষা মন্ত্রকে কর্মরতদের জন্য একটি পৃথক তহবিল দরকার। ১৯৪৯-এর ২৮ আগস্ট একটি কমিটিকে এই দায়িত্ব দেওয়া হয়। সিদ্ধান্ত হয়, প্রতি বছরের ৭ ডিসেম্বর ‘ফ্ল্যাগ ডে’ পালিত হবে। কারণ, এই দিনটিতে ছোট ছোট পতাকা বিলি করা হয় দেশবাসীর মধ্যে। এর কারণ দুটি। এক, সেনাকর্মীদের জন্য অর্থ সংগ্রহ ও দুই, দেশবাসীর মধ্যে সেনাবাহিনীর সদস্যদের প্রতি একাত্মবোধ জাগিয়ে তোলা।

[নৌবাহিনী দিবসে জেনে নিন নৌসেনাকে নিয়ে ১০টি চমকপ্রদ তথ্য]

প্রতি বছর ৬০ হাজারের কিছু বেশি জওয়ান অবসর গ্রহণ করেন। আজকের দিনে তাঁদের বিশেষভাবে স্মরণ করা হয়। শুধু স্বাভাবিক নিয়মে অবসরপ্রাপ্তই নয়, যুদ্ধে বা শত্রুর বিরুদ্ধে অভিযানে কোনও সেনা জখম হয়ে অবসর নিতে বাধ্য হলে তাঁকেও আজকের দিনে বিশেষ সম্মান দেখানো হয়। সাধারণত, ৩৫-৪০ বছরের মধ্যেই জওয়ানদের অবসর নিতে হয়। কারণ, সামরিক ক্ষেত্রে যে দক্ষতা ও চূড়ান্ত শারীরিক দক্ষতার প্রয়োজন হয়, সেটা বয়সের সঙ্গে সঙ্গে ব্যস্তানুপাতিকে কমতে থাকে। সেই সব অবসরপ্রাপ্ত জওয়ান, শহিদ সেনানীর বিধবা স্ত্রী ও সন্তানদের ভবিষ্যতকে সুরক্ষিত রাখতে আজকের দিনে ‘আর্মড ফোর্স ফ্ল্যাগ ডে ফান্ড’-এ অর্থ প্রদান করেন দেশের মানুষ। ছোট পতাকা, গাড়ির স্টিকার বিলির দায়িত্বে থাকে কেন্দ্রীয় সৈনিক বোর্ড। তাদের ওয়েবসাইট http://ksb.gov.in/DonateAFFDF.htm -এ গিয়ে আপনিও সন্ত্রাসের বিরুদ্ধে সংগ্রামরত সেনার তহবিলে অর্থ দান করতে পারেন।

[আসন্ন সাধারণতন্ত্র দিবসের কুচকাওয়াজে বিশ্বকে চমকে দিতে তৈরি ভারত]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে