BREAKING NEWS

১৩ অগ্রহায়ণ  ১৪২৮  মঙ্গলবার ৩০ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

পূর্ণ মর্যাদায় দেশজুড়ে পালিত হচ্ছে সেনা দিবস

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 15, 2017 1:51 pm|    Updated: January 15, 2017 2:53 pm

Army Chief Gen Bipin Rawat, Air Force Chief BS Dhanoa and Chief of Indian Navy Sunil Lanba pay homage at Amar Jawan Jyoti

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সিয়াচেনে মোতায়েন ভারতীয় জওয়ান প্রয়াত ল্যান্সনায়েক হনুমনথাপ্পা কোপ্পাড়কে রবিবার তাঁর শৌর্যের জন্য বিশেষ পুরস্কারে ভূষিত করলেন নয়া সেনাপ্রধান বিপিন রাওয়াত৷

সিয়াচেনে কয়েক টন ভারী বরফের নিচে চাপা পড়ে থাকলেও জীবিত অবস্থায় হনুমনথাপ্পাকে উদ্ধার করা হয়। তাঁর সুস্থতার কামনায় দেশজুড়ে যজ্ঞ শুরু হয়। পরে অবশ্য হাসপাতালেই তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। আজ সেনা দিবসে তাঁকে স্মরণ করেন তাঁর সহকর্মীরা।

হনমনথাপ্পার হয়ে তাঁর স্ত্রী এই পুরস্কার গ্রহণ করেন৷ হনুমানথাপ্পা ছাড়াও আরও ১৫ জন জওয়ানকে এদিন শৌর্য পুরস্কারে ভূষিত করা হল, যাঁদের মধ্যে পাঁচজন শহিদ হয়েছেন৷

প্রতি বছর ১৫ জানুয়ারি দেশজুড়ে পূর্ণ নিষ্ঠায় জাতীয় সেনা দিবস পালন করা হয়। ১৯৪৯ সালে লেফটানেন্ট জেনারেল কে এম কারিয়াপ্পা আজকের দিনেই ভারতীয় সেনা বাহিনীর কমান্ডার-ইন-চিফ পদে প্রথম ভারতীয় হিসেবে যোগদান করেন। সেই ঐতিহাসিক ঘটনার স্মৃতিতেই প্রতি বছর এই দিনটি পালন করা হয়।

আজ সেনা দিবসে ভাষণ দিতে গিয়ে সেনাপ্রধান জেনারেল বিপিন রাওয়াত বলেন, নিয়ন্ত্রণ রেখায় শান্তি বজায় রাখাই অগ্রাধিকার, তবে যুদ্ধবিরতি লঙ্ঘন করা হলে উপযুক্ত জবাব দিতে কসুর করবে না সেনা।

শহিদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে সেনা প্রধান বলেছেন, যাঁরা প্রাণ বিসর্জন দিয়েছেন, সেই শহিদদের অভিবাদন। আমাদের বাহিনীর শৌর্য তাঁদের জন্যই। তাঁদের ও তাঁদের পরিবারের প্রতি আমরা কৃতজ্ঞ।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সেনা দিবসে সৈন্যদের সাহসিকতাকে অভিবাদন জানিয়েছেন। টুইটে তিনি লিখেছেন, সেনা দিবসে সমস্ত সেনা, প্রাক্তন সমরকর্মী ও তাঁদের পরিবারের প্রতি শুভেচ্ছা।

প্রধানমন্ত্রী আরও বলেছেন, দেশের সার্বভৌমত্ব রক্ষাই হোক বা প্রাকৃতিক বিপর্যয়ে নাগরিকদের প্রতি সাহায্যের হাত বাড়িয়ে দেওয়া, ভারতীয় সেনাবাহিনী সর্বদাই সামনে থেকে নেতৃত্ব দিয়েছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে