২৬ বৈশাখ  ১৪২৯  মঙ্গলবার ১৭ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

শান্তি চাইলে ধর্মনিরপেক্ষ হতে হবে পাকিস্তানকে, কড়া বার্তা সেনাপ্রধান রাওয়াতের

Published by: Subhajit Mandal |    Posted: December 1, 2018 9:07 am|    Updated: December 1, 2018 9:07 am

Army chief slams Pakistan

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের মন্তব্যের পালটা দিলেন সেনাপ্রধান বিপিন রাওয়াত। সাফ জানিয়ে দিলেন, ভারতের সঙ্গে সুসম্পর্ক রেখে পাশাপাশি চলতে হলে আগে তাদের ধর্মনিরপেক্ষ রাষ্ট্র হতে হবে। পাশাপাশি, ব্যবস্থা নিতে হবে জঙ্গিদের বিরুদ্ধে। তা না হলে ভারতের তরফে পাকিস্তানের কোনও আবেদনে সাড়া দেওয়া হবে না। ধর্মনিরপেক্ষ না হলে, শান্তির কথা বলার কোনও মানে হয় না, মন্তব্য করেন বিপিন রাওয়াত।

[‘রাহুলই আমাকে পাকিস্তানে পাঠিয়েছেন’, বিস্ফোরক সিধু]

উল্লেখ্য, পাকিস্তানে গুরু নানকের শেষ জীবনের বাসস্থানে যাওয়ার জন্য কর্তারপুর করিডর তৈরি করতে সম্মত হয়েছে দিল্লি ও ইসলামাবাদ। গত বুধবার ওই করিডরের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়। ওই অনুষ্ঠানে ইমরান খান মন্তব্য করেন, জার্মানি ও ফ্রান্স যদি সুসম্পর্ক রেখে চলতে পারে তাহলে ভারত ও পাকিস্তান কেন নয়! একই সঙ্গে জানান, দক্ষিণ এশিয়ার দুই প্রতিবেশী দেশের মধ্যে সমস্যার কারণ একটাই, কাশ্মীর। অনুষ্ঠানের মঞ্চে রাজনীতি টানায় সে দিনই ইমরানের সমালোচনা করেছিল নয়াদিল্লি। শুক্রবার সেই মন্তব্যের জবাব দিলেন বিপিন রাওয়াতও।

[খলিস্তানি জঙ্গির সঙ্গে সিধুর ছবি, এনআইএ তদন্তের দাবি স্বামীর]

এদিন ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমির ১৩৫তম পাসিং আউট প্যারেড শেষে সাংবাদিকদের নানা প্রশ্নের উত্তর দেন সেনাপ্রধান। সেখানেই ইমরানের মন্তব্য নিয়ে প্রতিক্রিয়া জানাতে গিয়ে রাওয়াত বলেন, ভারতের সঙ্গে সুসম্পর্ক রেখে চলতে গেলে আগে পাকিস্তানকে অভ্যন্তরীণ ব্যবস্থা বদলাতে হবে। পাকিস্তান নিজেকে ইসলামি দেশ হিসাবে ঘোষণা করেছে। ভারত একটি ধর্মনিরপেক্ষ রাষ্ট্র। ভারতের সঙ্গে সুসম্পর্ক রেখে চলতে হলে ওদের আগে ধর্মনিরপেক্ষ রাষ্ট্র হতে হবে। তাহলে অবশ্যই সম্পর্ক ভাল করার সুযোগ আসবে। সার্ক সম্মেলনে যোগ দিতে পাকিস্তানের আমন্ত্রণ প্রত্যাখ্যান করে বুধবারই বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ জানিয়েছিলেন, “আমন্ত্রণ এলেও আমরা সদর্থক সাড়া দিতে পারছি না। ভারতের বিরুদ্ধে সন্ত্রাসে মদত দেওয়া বন্ধ না করা পর্যন্ত পাকিস্তানের সঙ্গে আলোচনা হবে না। সেই সুরেই পাকিস্তানের বিরুদ্ধে সন্ত্রাসে মদত দেওয়ার অভিযোগ এনেছেন সেনাপ্রধানও। রাওয়াত বলেন, “ভারত বহুবার প্রথমে বন্ধুত্বের হাত বাড়িয়েছে। এবার পাকিস্তানের পালা।”

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে