২৩ বৈশাখ  ১৪২৮  শুক্রবার ৭ মে ২০২১ 

READ IN APP

Advertisement

‘উন্নত’ অর্জুন ট্যাংক-সহ ১৭ হাজার কোটি টাকার অস্ত্রচুক্তিতে সবুজ সংকেত কেন্দ্রের

Published by: Monishankar Choudhury |    Posted: February 24, 2021 3:47 pm|    Updated: February 24, 2021 3:58 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চিনের সঙ্গে সংঘাতের আবহে ফৌজকে দ্রুত সাজিয়ে তুলছে ভারত (India)। এবার প্রায় ১৭ হাজার কোটি টাকার অস্ত্রচুক্তিতে সবুজ সংকেত দিয়েছে কেন্দ্র। এরমধ্যে ভারতীয় সেনার জন্য ১১৮টি অর্জুন মার্ক-১এ ট্যাংকও রয়েছে বলে খবর।

[আরও পড়ুন: কাশ্মীরে সেনার গুলিতে খতম ৪ জঙ্গি, চরম বেকায়দায় জেহাদি সংগঠনগুলি]

জানা গিয়েছে, মঙ্গলবার সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি ১১৮টি অর্জুন মার্ক-১এ ট্যাংক কেনার জন্য সেনার আবেদনে সাড়া দিয়েছে প্রতিরক্ষামন্ত্রক। ‘মেক ইন ইন্ডিয়া’ প্রকল্পে জোর দিয়ে চলতি মাসের শুরুর দিকে ৪৭ হাজার কোটি টাকার বিনিময়ে দেশে তৈরি ৮৩টি তেজস যুদ্ধবিমান কিনতে চুক্তিবদ্ধ হয় কেন্দ্র। সূত্রের খবর, প্রায় ৮ হাজার ৩৮০ কোটি টাকার বিনিময়ে অর্জুন ট্যাংকের উন্নত সংস্করণ কেনার প্রস্তাবে সম্মতি জানিয়েছে ‘Defence Acquisiton Council’। এই কাউন্সিলের প্রধান হচ্ছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। চলতি মাসের মাঝামাঝি চেন্নাইয়ে একটি অনুষ্ঠানে প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থার (DRDO) তৈরি অর্জুন মার্ক-১এ ট্যাংক সেনার হাতে তুলে দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

উল্লেখ্য, বর্তমানে ভারতীয় ট্যাংক বাহিনীর মেরুদণ্ড হচ্ছে টি-৯০ বা ভীষ্ম ট্যাংক (T-90)। এই মুহূর্তে সেনাবাহিনীতে রয়েছে ১ হাজার ১৯৩টি ভীষ্ম ট্যাংক। ২০০১ সাল থেকে এপর্যন্ত ৮ হাজার ৫২৫ কোটি টাকার বিনিময়ে রাশিয়া থেকে ৬৫৭টি টি-৯০ কিনেছে ভারত। বর্তমানে তামিলনাড়ুর অবডিতে অবস্থিত Heavy Vehicles Factory (HFV)-তে মস্কোর অনুমোদনে আরও ১ হাজার টি-৯০ ট্যাংক নির্মিত হচ্ছে। পাকিস্তান সীমান্তে অত্যাধুনিক মিসাইল, নাইট ভিশন, উন্নতমানের রাডার নিয়ে কার্যত ‘কিলিং মেশিন’ এই টি-৯০ ট্যাংক। পাকিস্তান সীমান্তে ও লাদাখেও মোতায়েন করা হয়েছে এই ঘাতক হাতিয়ার। তবে ক্ষমতায় এসেই ‘আত্মনির্ভর’ ভারতের উপর গুরুত্ব দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রতিরক্ষা ক্ষেত্রেও একই কথা বলেছেন নমো। গত মাসে জয়সলমেরে একটি অর্জুন ট্যাংকে সওয়ারও হয়েছিলেন প্রধানমন্ত্রী।

[আরও পড়ুন: স্বস্তি ফিরল করোনা পরিসংখ্যানে, দেশে দৈনিক আক্রান্ত এবং অ্যাকটিভ কেস দুটোই কমল]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement