২২ অগ্রহায়ণ  ১৪২৮  বৃহস্পতিবার ৯ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

সপ্তাহখানেক পর গুয়াহাটি থেকে উঠল কারফিউ, স্বাভাবিক ব্রডব্যান্ড পরিষেবা

Published by: Sulaya Singha |    Posted: December 17, 2019 9:00 am|    Updated: December 17, 2019 9:01 am

Assam govt lifted curfew in Guwahati, resumes broadband services

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নাগরিকত্ব সংশোধিত আইনের (CAA) প্রতিবাদে গত কয়েকদিন ধরেই উত্তপ্ত গোটা অসম। তবে আগের তুলনায় বর্তমান পরিস্থিতি তুলনামূলক শান্ত। আর সেই কারণেই মঙ্গলবার ভোর ৬টায় গুয়াহাটি থেকে তুলে নেওয়া হল কারফিউ। স্বাভাবিক হয়েছে ব্রডব্যান্ড পরিষেবাও। এদিকে ডিব্রুগড়ে এদিন ভোর ৬টা থেকে রাত ৮টা পর্যন্ত কারফিউ শিথিল করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সংসদে নাগরিকত্ব সংশোধনী বিল পেশ করার তোড়জোড় শুরু হতেই প্রতিবাদের সলতে পাকাচ্ছিল উত্তরপূর্ব ভারত। গত সোমবার মাঝরাতে তা রাজ্যসভায় পেশ হতেই উত্তপ্ত হয়ে ওঠে অসম ও ত্রিপুরা। যে বিল আইনে পরিণত হওয়ার পর পরিস্থিতি অগ্নিগর্ভ হয়ে ওঠে। প্রতিবাদে শামিল হয়ে অসমে প্রাণ হারান মোট পাঁচজন। গত ১১ ডিসেম্বর থেকে গোটা রাজ্যে জারি কারফিউ। একই সময় বন্ধ হয়ে যায় ইন্টারনেট এবং ব্রডব্যান্ড পরিষেবাও। এমন পরিস্থিতিতে নিরাপত্তার খাতিরে গত সপ্তাহে বাতিল করে দেওয়া হয়েছিল বেশ কিছু বিমান। এখনও পর্যন্ত সমস্ত শাখার ট্রেন চলাচল স্বাভাবিক হয়নি। রাজ্যজুড়ে প্রতিবাদের জেরে জেরবার অসম। তবে সোমবার থেকে উত্তাপের আঁচ তুলনামূলকভাবে কম। মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনওয়াল গুয়াহাটির বর্তমান পরিস্থিতি খতিয়ে দেখার পরই সিদ্ধান্ত নেওয়া হয় মঙ্গলবার ভোর থেকেই কারফিউ তুলে দেওয়া হবে গুয়াহাটি থেকে।

[আরও পড়ুন: নাগরিকত্ব আইনের প্রতিবাদ করে ‘দেশদ্রোহী’ অসমের সমাজকর্মী, গ্রেপ্তার করল NIA]

রাজ্য সরকারের তরফে সোমবার বলা হয়, “বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে মঙ্গলবার ভোর ছ’টায় কারফিউ তুলে দেওয়া হবে গুয়াহাটি থেকে। সেই সঙ্গে গোটা রাজ্যেই ব্রডব্যান্ড ইন্টারনেট পরিষেবা চালু হবে।” যদিও মোবাইল ইন্টারনেট পরিষেবা ফের কবে থেকে স্বাভাবিক হবে, সে বিষয়ে এখনও কিছু জানানো হয়নি। রাজ্যের অন্যান্য জায়গা থেকে কবে কারফিউ উঠবে, সে ব্যাপারেও কোনও ইঙ্গিত মেলেনি।

[আরও পড়ুন: ‘সংবিধান আর কী শিখব?’, পুলিশের অত্যাচারে কান্নাভেজা গলায় আক্ষেপ জামিয়ার ছাত্রীর]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে