BREAKING NEWS

১২ মাঘ  ১৪২৮  বুধবার ২৬ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

তিন তালাক প্রথার শিকার মহিলাদের পেনশন দেবে এই রাজ্য

Published by: Sangbad Pratidin Digital |    Posted: May 5, 2017 9:10 am|    Updated: May 5, 2017 9:13 am

Assam mulls pension scheme for Triple talaq victim

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘তিন তালাক’ প্রথা বন্ধ করা হবে কিনা সেই নিয়ে গোটা দেশেই চাপানউতোর চলছে। বর্তমানে পুরো ব্যাপারটিই সুপ্রিম কোর্টে বিচারাধীন। তবে মুসলিম সমাজের অনেকেই ‘তিন তালাক’ প্রথার অবসানের পক্ষে। কেন্দ্রও এই প্রথা বন্ধের সমর্থনেই বারবার সওয়াল করে চলেছে। এর মধ্যে নতুন এক পদক্ষেপ গ্রহণ করল অসমের বিজেপি সরকার। যেসমস্ত মুসলিম মহিলারা ‘তিন তালাক’ প্রথার শিকার তাঁদের জন্য বিশেষ পেনশনের ব্যবস্থা করা হবে। পাশপাশি তাঁদেরকে স্বনির্ভর করে তুলতে বিশেষ প্রশিক্ষণেরও ব্যবস্থা করা হবে। এমনটাই জানিয়েছেন অসমের স্বাস্থ্য ও শিক্ষামন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা।

[পুলিশের জালে কুখ্যাত পাক গুপ্তচর আনসারি]

এক সাক্ষাৎকারে তিনি বলেন, ‘এই বিশেষ প্রশিক্ষণ ব্যবস্থা বিবাহ বিচ্ছেদ হওয়া প্রত্যেক মহিলাকে স্বনির্ভর করে তুলবে। তাঁরা নিজেদের খরচ নিজেরাই চালাতে পারবেন। অন্যের সাহায্যের অপেক্ষায় থাকতে হবে না। তবে মুসলিম মহিলা, যাঁরা কিনা তিন তালাক প্রথার শিকার তাঁদের জন্য বিশেষ পেনশনেরও ব্যবস্থা করতে পারেন। কারণ বিবাহ বিচ্ছেদের পর তাঁদের প্রাক্তন স্বামীরা কোনওরকম খোরপোষই দেন না। এমনকী পান না কোনও আর্থিক সুবিধাই।’

[লালকেল্লা থেকে গ্রেনেড উদ্ধারের ঘটনায় তুমুল চাঞ্চল্য]

তবে সারাজীবন এই পেনশন দেওয়া হবে না। সেটাও জানিয়েছেন বিশ্ব শর্মা। যতদিন স্বনির্ভর হওয়ার প্রশিক্ষণ চলবে ততদিনই টাকা পাবেন ওই মহিলারা। তিনি আরও বলেন, স্বনির্ভর হয়ে যাওয়ার পর মহিলারা নিজেরাই কাজ পেয়ে যাবেন। প্রয়োজনে সরকারও সাহায্যে এগিয়ে আসবে। আগামী আগস্ট মাসে বিধানসভায় এই বিল পেশ করা হবে। তবে এই বিলে যাঁরা তালাক দেবে তাঁদের কোনও শাস্তির বিধান থাকবে না বলে জানা গিয়েছে।

[উত্তরপ্রদেশে দুর্ঘটনার কবলে যাত্রীবোঝাই মিনি ট্রাক, মৃত ১৪]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে