১১ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ২৮ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

Assam-Mizoram Conflict: আলোচনার মাধ্যমে সমস্যা মেটাতে Aizwal যাচ্ছেন অসমের দুই মন্ত্রী

Published by: Abhisek Rakshit |    Posted: August 3, 2021 11:48 am|    Updated: August 3, 2021 1:14 pm

Assam to send Cabinet ministers to Mizoram for dialogue as Zoramthanga withdraws FIR against accused officers | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: উত্তর-পূর্বের দুই রাজ্য অসম (Assam) এবং মিজোরামের (Mizoram) সীমান্ত বিবাদ কি মিটবে? এই প্রশ্নের উত্তর আর কয়েকদিন পর মিললেও, কেন্দ্রের হস্তক্ষেপের পরই আপাতত সুর নরম দুই রাজ্যেরই। আলোচনার মাধ্যমে সমস্যা মেটাতে তৎপর অসম এবং মিজোরাম। আর সেকারণেই আগামী ৫ আগস্ট অসম মন্ত্রিসভার দুই সদস্য অতুল বোরা এবং অশোক সিংঘাল আইজল যাচ্ছেন।

আইজলে অসমের দুই মন্ত্রী বৈঠক করবেন মিজো প্রশাসনের সঙ্গে। আলোচনার মাধ্যমে সীমান্ত সমস্যা দূর করার চেষ্টা করবেন। সোমবার টুইটে এমনটাই জানালেন অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা। এই ঘটনার জন্য অসম পুলিশের ছয় উচ্চপদস্থ আধিকারিক এবং অসম পুলিশের ২০০ জন আধিকারিকের নামে দায়ের করা মামলা প্রত্যাহারের নির্দেশ দিয়েছেন মিজোরামের মুখ্যমন্ত্রী জোরামথাঙ্গা। তারপরই এই ঘোষণা অসম মুখ্যমন্ত্রীর।

[আরও পড়ুন: বিরোধীদের নিয়ে Rahul Gandhi-র ‘Breakfast Meeting’, যোগ দিল TMC-ও, একাধিক কর্মসূচি গ্রহণ]

টুইটে হিমন্ত লেখেন, “জানতে পেরেছি, অসমের পুলিশ আধিকারিকদের উপর থেকে মামলা প্রত্যাহারের জন্য মিজো পুলিশকে নির্দেশ দিয়েছেন মিজোরামের মাননীয় মুখ্যমন্ত্রী। তাঁর এই পদক্ষেপকে সম্মান জানিয়ে অসম পুলিশকে মিজোরামের ডিসি কোলাসিব এবং এসডিপিও ভিরেঙ্গতের বিরুদ্ধে দায়ের করা মামলা প্রত্যাহার করতে অনুরোধ করছি। আর আলোচনার মাধ্যমে এই সমস্যার সমাধান করতে আমার দুই সহকর্মী অতুল বোরা এবং অশোক সিংঘালকে আগামী ৫ আগস্ট আইজল পাঠাচ্ছি। যাতে সীমান্ত নিয়ে চলতে থাকা সমস্যা শান্তিপূর্ণ আলোচনার মাধ্যমেই শেষ হয় এবং নর্থ-ইস্টের উন্নতিও বজায় থাকে।”

 

উল্লেখ্য, গত সোমবার অর্থাৎ ২৬ জুলাই সীমান্তে সংঘাতে জড়িয়ে পড়ে অসম ও মিজোরামের পুলিশ বাহিনী। রীতিমতো খণ্ডযুদ্ধ বাধে দুই রাজ্যের আইনশৃঙ্খলারক্ষাকারী বাহিনীর মধ্যে। অত্যাধুনিক রাইফেল ও মেশিনগান দিয়ে একে অপরের বিরুদ্ধে হামলা চালায় দুই বাহিনী। ওই ঘটনায় মৃত্যু হয় অসম পুলিশের ছয় কর্মীর। তারপর সমস্যা মেটাতে আসরে নামে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। এমনকী অসমের সাংসদের বৈঠকেও বসেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)।

[আরও পড়ুন: #ArrestLucknowGirl: অ্যাপ ক্যাব চালককে একের পর এক চড়! তরুণীকে গ্রেপ্তারির দাবি নেটিজেনদের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে