BREAKING NEWS

১৫ অগ্রহায়ণ  ১৪২৮  বৃহস্পতিবার ২ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

সবচেয়ে বড় বাসের প্যারেড, গিনেস বুকে নাম উঠল কুম্ভমেলার

Published by: Soumya Mukherjee |    Posted: February 28, 2019 8:44 pm|    Updated: February 28, 2019 9:40 pm

largest parade of buses in Kumbh.

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক : ৫০০ বাস দাঁড়িয়ে রয়েছে ৩.২ কিলোমিটার জুড়ে। হ্যাঁ এই দৃশ্যই দেখা গেল উত্তরপ্রদেশের প্রয়াগরাজে, কুম্ভমেলায়। যা তৈরি করেছে নতুন গিনেস রেকর্ডও। এর আগে সংযুক্ত আরব আমিরশাহীর ৩৯ তম জাতীয় দিবসে আবু ধাবির শেখ খালিফা বিন জায়েদ হাইওয়েতে ৫.৮ কিলোমিটার জুড়ে থাকা ৩৯০টি বাস বিশ্বরেকর্ড তৈরি করে গিনেস বুকে নাম তুলেছিল। কিন্তু, কুম্ভমেলার লোগো লাগানো ৫০০টি বাসের প্যারেড সেই রেকর্ড ভেঙে দিয়েছে। গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষের তরফে কুম্ভমেলায় তৈরি হওয়া বাসের প্যারেড পর্যবেক্ষণ করতে  পর্যবেক্ষকদের পাঠানো হয়েছিল। পুরো বিষয়টি খতিয়ে দেখার পর ৩.২ কিলোমিটার এলাকা জুড়ে হওয়া ৫০০টি বাসের প্যারেড বিশ্বরেকর্ড গড়েছে বলেই গিনেস কর্তৃপক্ষের কাছে রিপোর্ট দেন তাঁরা।

উত্তরপ্রদেশ প্রশাসন সূত্রেও এর আগে বিশ্বের কোথাও একসঙ্গে ৫০০টি বাসের প্যারেড চোখে পড়েনি বলে জানানো হয়েছে। উত্তরপ্রদেশ স্টেট রোড ট্রান্সপোর্ট কর্পোরেশন (ইউপিএসআরটিসি)-র গেরুয়া রঙের এই বাসগুলি শাসন টোলপ্লাজা ও নবাবগঞ্জ টোলপ্লাজার মধ্যে থাকা ১৯ নম্বর জাতীয় সড়কে দাঁড়িয়ে ছিল। সংস্থাটির তরফে ১৮টি জেলার প্রশাসনের কাজে ড্রাইভার ও প্রয়োজনীয় কর্মী সমেত বাসগুলি ২৭ ফেব্রুয়ারি মধ্যে কুম্ভমেলায় পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছিল।

উত্তরপ্রদেশের অতিরিক্ত মুখ্য সচিব (তথ্য ও পর্যটন) অবনীশ কুমার আবস্তি বলেন, “কুম্ভমেলায় গাড়ি পার্কিংয়ের জন্য মোট ১৩০০ হেক্টর জমি নির্দিষ্ট করা হয়েছিল। তার মধ্যে পরিকল্পনা অনুযায়ী খুব ভালভাবে এই বাসের প্যারেড করা হয়েছে। পাশাপাশি কুম্ভমেলার জন্য কুম্ভনগরে আসা লক্ষ লক্ষ তীর্থযাত্রীর নিরাপত্তার জন্য ২০ হাজারেরও বেশি পুলিশকর্মীকে দায়িত্ব দেওয়া হয়েছে।”

[‘এক হয়ে লড়ব, ঐক্যবদ্ধ হয়ে জিতব’, দলীয় কর্মীদের বার্তা মোদির]

হিন্দু পুরাণমতে, সমুদ্র মন্থন করে অমৃত কুম্ভের হাঁড়ি পাওয়ার পর দেবতারা যখন সেই হাঁড়ি নিয়ে পালাচ্ছিলেন, তখন হাঁড়ি থেকে কয়েক ফোঁটা অমৃত পড়েছিল যে চার জায়গায়, সেখানেই বসে কুম্ভমেলা। প্রতি ১২ বছর অন্তর এই মেলা অনুষ্ঠিত হয় প্রয়াগ, হরিদ্বার, উজ্জ্বয়িনী ও নাসিকে। প্রতি ছয় বছর অন্তর অনুষ্ঠিত হয় অর্ধ কুম্ভমেলা। হিসেব করলে দেখা যায়, প্রতি তিন বছর অন্তর চার জায়গার কোথাও না কোথাও কুম্ভমেলা বসছে, তা সে পূর্ণই হোক বা অর্ধ। ১২টি পূর্ণকুম্ভ অর্থাৎ প্রতি ১৪৪ বছর অন্তর প্রয়াগে আয়োজিত হয় মহাকুম্ভ। ২০১৯ সালের ১৫ জানুয়ারি অর্ধ কুম্ভমেলা শুরু হয়েছে প্রয়াগে। চলবে ৪ মার্চ পর্যন্ত।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে