২৬ বৈশাখ  ১৪২৯  মঙ্গলবার ১৭ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

এবার রাজধানী-শতাব্দীতেও দরজা খোলা, বন্ধ হবে স্বয়ংক্রিয় পদ্ধতিতে

Published by: Sangbad Pratidin Digital |    Posted: February 13, 2017 6:08 am|    Updated: February 13, 2017 6:34 am

Autometic door locking system in Rajdhani Express, Shatabdi trains

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক :  এবার শতাব্দী, রাজধানীতে অটোমেটিক ডোর লকিং সিস্টেম চালু করতে চায় ভারতীয় রেল। যাত্রী নিরাপত্তার কথা মাথায় রেখেই এমন সিদ্ধান্ত বলে জানিয়েছে কর্তৃপক্ষ। আপাতত শতাব্দী ও রাজধানী দিয়েই পরীক্ষামূলকভাবে অটোমেটিক ডোর লকিং সিস্টেম চালু করতে চাইছে রেল। ধীরে ধীরে তা অন্যান্য ট্রেনেও চালু করার পরিকল্পনা রয়েছে।

ভারতে এখনও এক্সপ্রেস ট্রেনের দরজা খোলা বা বন্ধ দুই-ই হয় ম্যানুয়ালি। এরফলে অনেক সময়ই ট্রেন থেকে যাত্রী পড়ে যাওয়ার মতোও ঘটনা ঘটে। তাছাড়া দূরপাল্লার ট্রেনে অপরাধীদেরও বেশ রমরমা। অনেকে আবার সুপারফাস্ট ট্রেনের দরজাতেও ঝুলতে ঝুলতে যান। সেসব ঠেকাতেই এই পরিকল্পনা রেলের। রেলমন্ত্রকের এক আধিকারিক জানান, এটি একটি পাইলট প্রজেক্ট। সাফল্য পেলে ধীরে ধীরে তা বহরেও বাড়বে। আপাতত দুটি রাজধানী ও দুটি শতাব্দীতে স্বয়ংক্রিয় দরজা বন্ধ করার ব্যবস্থা চালু করা হচ্ছে। চলতি বছরের এপ্রিলের মধ্যেই হয়তো এই পরিষেবা চালু করা হবে। অটোমেটিক ডোর লকিং সিস্টেমের জন্য প্রতিটি কোচ পিছু ২০ লাখ টাকা করে খরচ পড়বে।

রেল কর্তৃপক্ষ জানিয়েছে, এই ব্যবস্থায় শুধুমাত্র কোনও প্ল্যাটফর্ম এলেই ট্রেনের দরজা খুলবে। এবং যতক্ষণ না ট্রেনের দরজা ঠিকমতো বন্ধ হচ্ছে ট্রেন চলবে না। বিষয়টি দেখাশোনা করবেন গার্ড। তাঁর কেবিনেই থাকবে কন্ট্রোল প্যানেলটি। তবে আপৎকালীন অবস্থায় যাত্রীরা যাতে বেরিয়ে আসতে পারেন, তার জন্য থাকবে এমার্জেন্সি পুশ বাটন।

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে