BREAKING NEWS

১১ অগ্রহায়ণ  ১৪২৯  সোমবার ২৮ নভেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

একা হাতে সুপারসনিক ফাইটার জেট ‘বাইসন’ উড়িয়ে ইতিহাস অবনীর

Published by: Sangbad Pratidin Digital |    Posted: February 22, 2018 12:26 pm|    Updated: August 17, 2021 2:45 pm

Avani becomes first-ever Indian woman to fly MiG-21 solo

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আদি অনন্তকাল থেকে ভারতবর্ষে শক্তিরূপে নারীর বন্দনা চলে আসছে। দুষ্টের দমনে দশভূজা দুর্গার আবির্ভাবের মতোই এবার শত্রুদের উপর অগ্নিবর্ষণ করতে তৈরি ভারতের ‘দূর্গাবাহিনী’। ইতিহাস তৈরি করে প্রথম ভারতীয় মহিলা হিসেবে একা সুপারসনিক ফাইটার জেট উড়ালেন অবনী চতুর্বেদী।

[ভারতকে নয়া ‘মিগ-৩৫’ যুদ্ধবিমান বিক্রিতে আগ্রহী রাশিয়া]

এদিন একা একটি অত্যাধুনিক মিগ-২১ ‘বাইসন’ ফাইটার জেট নিয়ে দিগন্তে পাড়ি দেন ফ্লাইং অফিসার অবনী। জামনগর বায়ুসেনা ঘাঁটি থেকে ৩০ মিনিটের উড়ান ভরেন তিনি। বুধবার এই কৃতিত্বের জন্য অবনী চতুর্বেদীকে অভিনন্দন জানান বায়ুসেনা প্রধান বিএস ধানওয়া। তিনি বলেন, “ভারতের ইতিহাসে এটি একটি স্মরণীয় দিন। ভারতীয় বায়ুসেনা সবসময় মহিলাদের আধিকারিকদের সমান অধিকারের পক্ষে।”

২০১৫-তে কেন্দ্রীয় সরকার প্রথমবার মহিলাদের যুদ্ধবিমান চালানোয় সবুজ সংকেত দেয়। তারপরই ২০১৬-এ অবনী চতুর্বেদী, ভাবনা কান্ত ও মোহনা সিংকে ফ্লাইং অফিসার হিসেবে নিযুক্ত করা হয়। ফাইটার পাইলট হিসেবে প্রশিক্ষণ নিয়ে তাঁরাও ইতিহাসে নাম লিখিয়ে ফেলেছেন। জানা গিয়েছে, মিগ বিমান উড়ালেও আরও বছর খানেক কড়া প্রশিক্ষণ নিতে হবে তাঁকে। তারপরই ফাইটার পাইলট হিসেবে ‘২৩ প্যান্থার্স’ স্কোয়াড্রনে অন্তর্ভুক্ত করা হবে তাঁকে।

[কীভাবে উড়ান ভরে মিগ-২৯, এই ভিডিও দেখলে চমকে উঠবেন!]

প্রশিক্ষণ চলাকালীন পিলেটাস পিসি-৭ টার্বোপ্রপস, কিরণ ও হক জেট ট্রেনার্স-এর মতো বিমানগুলিতে উড়ান ভরেন অবনী। মিগ বিমান চালানোর পর এবার এয়ার-টু-এয়ার ও এয়ার-টু-গ্রাউন্ড যুদ্ধের জন্য প্রশিক্ষণ নিতে হবে। তারপর তাদের রাতের প্রশিক্ষণ শুরু হবে। বিশ্বের মধ্যে সবচেয়ে বেশি গতিবেগে অবতরণ ও টেক অফ করে মিগ-২১ বাইসন। ফলে এটিকে ওড়ানো সহজ নয়। এবার সেই কাজই করে দেখিয়েছেন অবনী।

মধ্যপ্রদেশের রেওয়া শহরের বাসিন্দা অবনী ছবি আঁকতে ও ভায়োলিন বাজাতে ভালবাসেন। তাঁর বাবা সরকারি চাকুরে। পেশাগত কারণে মেয়ের সঙ্গে না থাকতে পারলেও সবসময় মেয়েকে উৎসাহ যুগিয়ে এসেছেন তিনি। তবে অবনী একা নন তাঁর সঙ্গে প্রশিক্ষণ নিচ্ছেন ভাবনা কান্ত ও মোহনা সিংও। শিগগিরই তাঁরাও যুদ্ধবিমান চালাবেন।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে