২৪  মাঘ  ১৪২৯  বুধবার ৮ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

মুক্তিযুদ্ধে শহিদ ভারতীয় জওয়ানদের শ্রদ্ধাজ্ঞাপন হাসিনার, উত্তরসূরিদের জন্য ঘোষণা ছাত্রবৃত্তির

Published by: Monishankar Choudhury |    Posted: September 7, 2022 5:41 pm|    Updated: September 7, 2022 5:41 pm

Bangladesh PM Sheikh hasina pays homage to India soldiers martyred in Bangladesh war | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মুক্তিযুদ্ধে শহিদ ভারতীয় জওয়ানদের শ্রদ্ধাজ্ঞাপন করলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার নয়াদিল্লিতে এক অনুষ্ঠানে সেই আত্মত্যাগ ও বলিদানের প্রতি সম্মান জানিয়ে শহিদদের উত্তরসূরিদের জন্য ছাত্রবৃত্তির ঘোষণা করলেন তিনি।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) আমন্ত্রণে গত সোমবার চারদিনের ভারত সফরে এসেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ইতিমধ্যে দুই বন্ধু রাষ্ট্রের প্রধানদের মধ্যে বৈঠক হয়েছে। ঢাকা ও নয়াদিল্লির মধ্যে কুশিয়ারা নদীর জলবণ্টন চুক্তিও স্বাক্ষরিত হয়েছে। তারপর আজ দিল্লিতে এক অনুষ্ঠানে বাংলাদেশের মুক্তিযুদ্ধে পাকিস্তানের বিরুদ্ধে লড়াইয়ে শহিদ ভারতীয় সেনার জওয়ানদের শ্রদ্ধা জানান মুজিবকন্যা। একইসঙ্গে, দশম ও দ্বাদশ শ্রেণিতে পাঠরত শহিদ ভারতীয় জওয়ানদের উত্তরসূরির জন্য ‘বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান ছাত্রবৃত্তি’র ঘোষণাও করেন তিনি। দুই শ্রেণি থেকে ১০০ জন করে পড়ুয়াকে এই স্কলারশিপ দেওয়া হবে। ওই অনুষ্ঠানে হাসিনার সঙ্গে মঞ্চ ভাগ করেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শংকর।

[আরও পড়ুন: আকাশছোঁয়া ভাড়া বাংলাদেশের মেট্রোয়, যাতায়াতের সুবিধা কতটা পাবে জনসাধারণ?]

এদিন হাসিনা বলেন, “বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান ছাত্রবৃত্তি আসলে শহিদ ভারতীয় জওয়ানদের প্রতি আমাদের শ্রদ্ধার্ঘ্য। আমাদের জন্য প্রাণ দিয়েছিলেন তাঁরা। আমদের স্বাধীনতা ও সার্বভৌমত্বের জন্য যে ভারতীয় জওয়ানরা শহিদ হয়েছেন তাঁদের সম্মান জানতে পেরে আমরা আপ্লুত।” দুই দেশের মধ্যে সম্পর্ক আরও মজবুত করে তিনি বলেন, “দুই দেশের যুবপ্রজন্মের মধ্যে সম্পর্ক আরও গভীর করার প্রয়োজন রয়েছে। তারা একই ইতিহাসের অংশীদার এবং আগামীদিনে দেশের রাশ তাদেরই হাতে যাবে। তাই পূর্বসূরিদের মতো তাদেরও কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করতে হবে।”

উল্লেখ্য, গত সোমবার চারদিনের ভারত সফরে এসেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার দিল্লিতে প্রধানমন্ত্রী মোদির সঙ্গে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার (Sheikh Hasina) বৈঠকে অসমের কুশিয়ারা নদীর জলবণ্টন নিয়ে পাকাপাকি চুক্তি হয়েছে। ১৫৩ কিউসেক জল নেবে বাংলাদেশ। এছাড়া তথ্যপ্রযুক্তি, মহাকাশ ক্ষেত্রে দুই দেশ একে অপরের হাত ধরে চলবে। এদিন হায়দরাবাদ হাউসে দুই রাষ্ট্রপ্রধানের বৈঠকের পর মোট ৭ টি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। রয়েছে রেল, সড়ক, বিদ্যুৎ-সহ আরও বেশ কয়েকটি চুক্তিও। বাংলাদেশকে আর্থিকভাবে এগিয়ে যেতে সাহায্য়ের হাত বাড়িয়ে দিয়েছে ভারত।

[আরও পড়ুন: ভারতের প্রশংসা করে বিপাকে বাংলাদেশের বিদেশমন্ত্রী, গদি খোয়াতে পারেন মোমেন]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে