১১ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ২৮ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

‘মাত্র ৫০০ টাকায় বিকোচ্ছে ব্যাঙ্ক অ্যাকাউন্টের গোপন তথ্য’

Published by: Sangbad Pratidin Digital |    Posted: October 17, 2017 3:33 am|    Updated: October 17, 2017 3:33 am

Bank details on sale for Rs 500: MP cops

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মাত্র ৫০০ টাকায় মিলছে ব্যাঙ্ক অ্যাকাউন্টের সমস্ত গোপন তথ্য। এই সামান্য টাকার বিনিময়েই ডেবিট ও ক্রেডিট কার্ড থেকে শুরু করে গ্রাহকদের ফোন নম্বর ও ই-মেল আইডি, সমস্তই হাসিল করতে পারে দুষ্কৃতীরা। এমনটাই বিস্ফোরক দাবি মধ্যপ্রদেশ পুলিশের।

[WhatsApp-এ এই নতুন পরিবর্তনগুলি কি আপনার নজরে এসেছে?]

সম্প্রতি ব্যাঙ্ক অ্যাকাউন্ট জালিয়াতি সংক্রান্ত মামলায় একটি আন্তর্জাতিক গ্যাংয়ের পর্দাফাঁস করে ইন্দোর পুলিশ। ওই চক্রের মাথায় রয়েছে পাকিস্তানের এক নাগরিক। গ্যাংটির মূল আস্তানা লাহোরে। সেখান থেকেই ব্যাঙ্কের গ্রাহকদের ফতুর করার ছক কষে তারা। পুলিশ সূত্রে খবর, কম্পিউটার হ্যাক করে বা ফোন করে গ্রাহকদের ডেবিট ও ক্রেডিট কার্ডের তথ্য জেনে নেয় ওই গ্যাংয়ের সদস্যরা। তারপর তা বিক্রি করে দেওয়া হয় ‘ডার্ক ওয়েব’ বা নেটদুনিয়ার কালোবাজারে। ওই সামান্য টাকায় যে কেউই ব্যাঙ্কের গ্রাহকদের গোপন তথ্য কিনতে পারে।

বেশ কয়েকদিন ধরেই ব্যাঙ্ক থেকে জালিয়াতি করে টাকা তুলে নেওয়ার অভিযোগ আসছিল মধ্যপ্রদেশ সাইবার সেলের কাছে। ইতিমধ্যে ক্রেডিট কার্ড থেকে ৭২ হাজার টাকা তুলে নেওয়া হয়েছে বলে অভিযোগ জানান জয়প্রকাশ গুপ্তা নামের এক ব্যাঙ্ককর্মী। তারপরই নড়েচড়ে বসে পুলিশ। তদন্তে প্রকাশ্যে আসে ব্যাঙ্ক জালিয়াতদের এই কুকীর্তি। অভিযোগকারীর ক্রেডিট কার্ডের ‘ক্লোন’ করে তা দিয়ে প্লেনের টিকেট কেনে রাজকুমার পিল্লাই ও রামপ্রসাদ নাদার নামের দুই ব্যক্তি। মুম্বই থেকে দু’জনকেই গ্রেপ্তার করেছে পুলিশ। অভিযুক্তরা তথ্যপ্রযুক্তি সংস্থার কর্মী।

[স্টিয়ারিংয়ে হাত রেখে হুঁকোয় টান, চাকরি গেল সরকারি বাসচালকের]

এই তথ্য প্রকাশ্যে আসায় চাঞ্চল্য ছড়িয়েছে নিরাপত্তামহলে। জালিয়াতি চক্রের নেপথ্যে পাকিস্তানের কুখ্যাত গুপ্তচর সংস্থা আইএসআই-এর হাত থাকতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। গ্রাহকদের কম্পিউটার বা মোবাইলে ভাইরাস ঢুকিয়ে তথ্য হাতিয়ে নিচ্ছে জালিয়াতরা। অনেক সময় ব্যাঙ্ককর্মী সেজে ভুয়ো ফোন করেও যাবতীয় তথ্য জেনে নিয়ে টাকা লোপাট করে দিচ্ছে জালিয়াতরা। ইতিমধ্যে জোরকদমে শুরু হয়েছে ঘটনার তদন্ত। ভারতে ওই গ্যাংয়ের কোমর ভাঙতে অভিযান শুরু করেছেন সাইবার সেলের গোয়েন্দারা।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে