BREAKING NEWS

১২  আষাঢ়  ১৪২৯  সোমবার ২৭ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

লকার থেকে মূল্যবান সামগ্রী হারানোর দায় নেবে না ব্যাঙ্ক

Published by: Sangbad Pratidin Digital |    Posted: June 25, 2017 9:25 am|    Updated: June 25, 2017 9:33 am

Banks not responsible for loss of valuables in lockers: RBI

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চুরি যাওয়ার ভয়ে গয়না-সহ মূল্যবান সামগ্রী প্রায় প্রত্যেকেই রেখে আসেন ব্যাঙ্কের লকারে। তার জন্য টাকাও দিতে হয়। বলা ভাল, সে মূল্য দিয়েই নিশ্চিন্তে খরিদ করেন সাধারণ মানুষ। কিন্তু সত্যিই কি এতটা নিশ্চিন্ত থাকা যায়? ব্যাঙ্কের লকারে কোনও জিনিস রাখলে কি সব দায় ব্যাঙ্কের? সম্প্রতি রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া জানিয়ে দিল, তা নয়। লকার থেকে কোনও মূল্যবান জিনিস চুরি গেলে তার দায় পাবলিক সেক্টর ব্যাঙ্কগুলি নেবে না।

শাবককে বাঁচাতে দুটি হাতি কী করল জানেন? দেখুন ভিডিও  ]

কেন্দ্রীয় ব্যাঙ্কটি এক আরটিআই-এর জবাবেই জানিয়েছে এ কথা। অর্থাৎ ব্যাঙ্কের লকার থেকে গয়না বা মূ্ল্যবান জিনিস যদি চুরি যায়, তবে ব্যাঙ্কগুলি ক্ষতিপূরণ দিতে বাধ্য নয়। এক আইনজীবী এ কথা জানতে চায়। তার ভিত্তিতেই উঠে আসে এই তিক্ত উত্তর। জানা যাচ্ছে, ব্যাঙ্কের লকার ও গ্রাহকের সম্পর্ক অনেকটা বাড়িওয়ালা ও ভাড়াটের মতোই। লকার ব্যাঙ্কের থেকে নেওয়ার জন্য পয়সা দেন গ্রাহকরা। কিন্তু সেই লকার থেকে যদি কিছু চুরি যায় তবে তার জন্য ক্ষতিপূরণ দেওয়ার দায় নেই ব্যাঙ্গগুলির। অন্তত ১৯ টি পাবলিক সেক্টর ব্যাঙ্কের ক্ষেত্রে এই নীতি প্রযোজ্য।

OMG! হোমওয়ার্কে সুইসাইড নোট লিখতে দেওয়া হল পড়ুয়াদের!  ]

লকার ভাড়া নেওয়ার সময় যে চুক্তিপত্রে স্বাক্ষর করেন গ্রাহকরা সেখানেই স্পষ্ট করে দেওয়া থাকে এ কথা। সেখানেই জানিয়ে দেওয়া হয় যে, কোনও গ্রাহক যখন লকারে কোনও সামগ্রী রাখছেন তখন তিনি তা নিজস্ব দায়িত্বে রাখছেন। কোনও কারণে সে জিনিসের ক্ষতি বা খোয়া যাওয়ার ক্ষেত্রে ব্যাঙ্ক দায়ী নয়। অনেক ক্ষেত্রেই গ্রাহকরা চুক্তিপত্রের পুরো শর্ত না জেনেই স্বাক্ষর করেন।

‘জরুরি অবস্থা দেশের গণতন্ত্রের ইতিহাসে অন্ধকারতম অধ্যায়’ ]

প্রশ্ন উঠছে তাহলে ব্যাঙ্কের লকারে এ মূল্যবান সামগ্রী রেখে লাভ কী?  আইনজীবী কুশা কুরলা যিনি এই আরটিআই করেছিলেন, তিনিই এই প্রশ্ন তুলেছেন। তাঁর দাবি, তাহলে মূল্যবান সামগ্রী ঘরে রাখাই শ্রেয়। সেক্ষেত্রে ইনসিওর করিয়ে রাখলেই হল। অথচ এই লকারগুলিকে সামনে রেখে ব্যাঙ্কগুলি যেভাবে ব্যবসা শুরু করেছে, তা নিয়েও প্রশ্ন তুলেছেন তিনি।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে