১৯ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ৬ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

ক্রেডিট কার্ডের মতো দেখতে এই ইসিজি মেশিন

Published by: Sangbad Pratidin Digital |    Posted: March 16, 2017 10:39 am|    Updated: March 16, 2017 10:43 am

BARC introduces ECG machines similar to a  credit card

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্কআকারে বড় জোর একটা ক্রেডিট কার্ডের মতো। কিন্তু কার্যক্ষমতা নামী কোনও প্যাথলজি সেন্টারের ইয়াব্বড় ইসিজি মেশিনের থেকে কোনও অংশে কম নয়। এমনই এক টেলি-ইসিজি মেশিন তৈরি করল ভাবা অ্যাটমিক রিসার্চ সেন্টারের একদল বৈজ্ঞানিক। খুব কম দামেই মিলবে এই যন্ত্র।

এক সমীক্ষায় দেখা গিয়েছে, প্রতি ৩০ সেকেন্ডে অন্তত একজন হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান। অথচ আমাদের দেশে এখনও এমন অনেক জায়গা রয়েছে যেখানে ইলেকট্রো-কার্ডিওগ্রাম (ইসিজি) মেশিন পর্যন্ত নেই। বা থাকলেও তা দেখার লোক নেই। অথচ স্বাস্থ্য ব্যবস্থায় একটা প্রাথমিক চাহিদার মধ্যে পড়ে।

ecg_web

সেইসব প্রত্যন্ত এলাকার কথা মাথায় রেখেই ভাবা অ্যাটমিক রিসার্চ সেন্টারের কয়েকজন বিজ্ঞানী এই বহনযোগ্য ছোট্ট ইসিজি মেশিনটি তৈরি করেছেন। যার ফলে মোবাইল কিংবা ট্যাবের মাধ্যমেই দেখা যাবে আপনার হৃদযন্ত্রের অবস্থা। ১২ চ্যানেল বিশিষ্ট এই টেলি-ইসিজি মেশিনটির দাম ৪ হাজার টাকা। মোবাইল ফোনের চার্জার দিয়েই চার্জ দেওয়া যাবে মেশিনটি। ডেটা কেবলের মাধ্যমে মোবাইল ফোনে ইসিজি রিপোর্টটি নিয়ে তা ইন্টারনেটের মাধ্যমে পৃথিবীর যেকোনও প্রান্তে। ভাবা অ্যাটমিক রিসার্চ সেন্টারের বিজ্ঞানী বিনীত শর্মা জানান, একবার চার্জ দিলে এই যন্ত্র দিয়ে ৩০০ বার ইসিজি করা যাবে।

[পরবর্তী রাষ্ট্রপতি কি আদবানী? জল্পনা তুঙ্গে]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে