BREAKING NEWS

১৭ অগ্রহায়ণ  ১৪২৮  শনিবার ৪ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

লিঙ্গায়ত নেতাতেই ভরসা! কর্ণাটকের পরবর্তী মুখ্যমন্ত্রীর নাম ঘোষণা BJP’র

Published by: Subhajit Mandal |    Posted: July 27, 2021 8:15 pm|    Updated: July 27, 2021 8:36 pm

Basavaraj Bommai has been elected as the new Chief Minister of Karnataka | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কর্ণাটকের পরবর্তী মুখ্যমন্ত্রী হচ্ছেন বাসবরাজ বম্মাই (Basavaraj S Bommai)। মঙ্গলবার বিজেপি পরিষদীয় দলের বৈঠক শেষে ঘোষণা করলেন কেন্দ্রীয় মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান। বিএস ইয়েদুরাপ্পার ইস্তফার পর কর্ণাটকে বিজেপির লিঙ্গায়েত ভোটব্যাংকে ধস নামার আশঙ্কা দেখা দিয়েছিল। সেই আশঙ্কা কাটাতেই ফের লিঙ্গায়ত মুখেই আস্থা রাখছে গেরুয়া শিবির। বাসবরাজ বম্মাই ইয়েদুরাপ্পা (BS Yediyurappa) মন্ত্রিসভার স্বরাষ্ট্রমন্ত্রী ছিলেন। বুধবারই মুখ্যমন্ত্রী পদে শপথ নেবেন তিনি। 

বাসবরাজ বম্মাই পেশায় ছিলেন ইঞ্জিনিয়ার। একটা সময় টাটা গোষ্ঠীর সঙ্গে কাজ করেছেন। বিজেপিতে তিনি যোগ দেন ২০০৮ সালে। তারপর থেকে একের পর এক পদোন্নতি হচ্ছে তাঁর। দু’বার বিধান পরিষদের সদস্য হয়েছেন। তিন বার বিধায়ক হয়েছেন। এর আগে কর্ণাটকের জলসম্পদ মন্ত্রী ছিলেন বম্মাই। ২ বছর আগে কুমারস্বামী সরকারের পতনের পর এই সাদারা লিঙ্গায়েত নেতাকে স্বরাষ্ট্রমন্ত্রী করেছিলেন ইয়েদুরাপ্পা। এবার তাঁর কাছেই কুরসি খোয়াতে হচ্ছে তাঁকে। ঘটনাচক্রে, বাসবরাজ বম্মাইয়ের বাবা এস আর বম্মাই ১০৮৮ সালে মাস ছয়েকের জন্য কর্ণাটকের মুখ্যমন্ত্রী হয়েছিলেন। কিন্তু, জনতা দলের বহু নেতা দল ছাড়ায় মাস ছয়েকের মধ্যেই তাঁর সরকারের পতন ঘটে। সেসময় সুপ্রিম কোর্টে দলত্যাগ নিয়ে একটি মামলাও করেছিলেন এসআর বম্মাই। যা ভারতের বিচারব্যবস্থার ইতিহাসে অন্যতম চর্চিত মামলা। 

[আরও পড়ুন: ‘গৃহবন্দি পিকের টিম’, তীব্র নিন্দা করে ত্রিপুরায় ৩ সদস্যের দল পাঠাচ্ছেন Mamata]

ইয়েদুরাপ্পার উত্তরসূরি বাছতে মঙ্গলবারই বেঙ্গালুরুতে বৈঠকে বসেছিলেন BJP বিধায়করা। বিজেপি শীর্ষ নেতাদের তরফে বৈঠকে উপস্থিত ছিলেন দুই কেন্দ্রীয় মন্ত্রী জি কিষেণ রেড্ডি এবং ধর্মেন্দ্র প্রধান (Dharmendra Pradhan)। সেই বৈঠকেই বাসবরাজ বম্মাইয়ের নামে শিলমোহর পড়েছে বলে সূত্রের খবর। এরপরই সরকারিভাবে পরবর্তী মুখ্যমন্ত্রী হিসাবে তাঁর নাম ঘোষণা করা হয়।  প্রসঙ্গত, দলের গোষ্ঠীদ্বন্দের জেরে সোমবারই ইস্তফা দিতে হয়েছে ইয়েদুরাপ্পাকে। তাঁর উত্তরসূরি কে হবেন? সেটা নিয়ে সোমবার থেকেই জল্পনা চলছিল। অবশেষে সেই জল্পনার অবসান ঘটল।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে