১৩ কার্তিক  ১৪২৭  শুক্রবার ৩০ অক্টোবর ২০২০ 

Advertisement

শিল্প প্রতিষ্ঠান থেকে কর্মী ছাঁটাই করতে আর সরকারি অনুমতি লাগবে না, প্রস্তাব কেন্দ্রের

Published by: Paramita Paul |    Posted: September 20, 2020 2:14 pm|    Updated: September 20, 2020 9:52 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার থেকে শিল্প প্রতিষ্ঠানগুলি (Firms) নিজের মর্জির মালিক! সরকারি অনুমতি (Government Permission) ছাড়াই কর্মী নিয়োগ ও ছাঁটাই করতে পারবে। লোকসভায় (Lok Sabha) পেশ করা বিলে এমনই প্রস্তাব দিয়েছে কেন্দ্র সরকার। তবে যে সব সংস্থায় ন্যূনতম ৩০০ কর্মী রয়েছেন, তাঁরাই এই আইনের আওতায় আসবে। এই আইন কার্যকরী হলে শ্রমিকদের কাজ হারানোর পরিমাণ আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

উল্লেখ্য, বর্তমানে যে শিল্প প্রতিষ্ঠানে কর্মী সংখ্যা একশোর কম তাঁরা অনুমতি ছাড়াই নিয়োগ করতে পারে। আবার সরকারকে না জানিয়েই ছাঁটাই (Lay Off) করতে পারে। এবার এই নিয়মের পরিধি বাড়াতে চাইছে কেন্দ্র সরকার। শনিবার লোকসভায় কেন্দ্রীয় শ্রমমন্ত্রী সন্তোষ গাঙ্গোয়ার ইন্ডাস্ট্রিয়াল রিলেশন কোড বিল ২০২০’ পেশ করেন। তাতেই বিষয়টি অন্তর্ভুক্ত করা হয়। নয়া বিলের ধারা ৭৭ (১) অনুযায়ী, যে শিল্প প্রতিষ্ঠানের (মরশুমকালীন নয় বা যেখানে মাঝে মধ্যে কাজ হয়, সেই প্রতিষ্ঠান নয়) ন্যূনতম কর্মী সংখ্যা ৩০০ বা তার বেশি, যে সংস্থায় কর্মীরা পূর্ববর্তী ১২ মাসে দৈনিক গড় কর্মদিবসের ভিত্তিতে কাজ করছেন, সেই সংস্থাগুলিতে ছাঁটাই এবং বন্ধ হয়ে যাওয়ার অংশটি কার্যকর হবে।

[আরও পড়ুন : ফের নৃশংসতার ছবি যোগীরাজ্যে! গর্ভস্থ সন্তানের লিঙ্গ জানতে ধারাল অস্ত্রে স্ত্রীর পেট কাটল যুবক]

প্রসঙ্গত, গত বছর লোকসভায় বিলটি পেশ করা হয়েছিল। পরে তা শ্রম বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির কাছে পাঠানো হয়। কিন্তু বিভিন্ন শ্রমিক সংগঠনের বিরোধিতার মুখে নিয়মটি ২০১৯ সালের বিলে রাখা হয়নি। চলতি বছরের গোড়ার দিকে আবার সরকারের অনুমতি ছাড়াই ৩০০-র কম সংখ্যক কর্মী বিশিষ্ট সংস্থাগুলির খরচ কমানোর জন্য ছাঁটাই বা সংস্থা বন্ধের অনুমতি দিয়েছিল সংসদীয় কমিটি। তবে বিলের বিরোধিতায় সরব হয়েছে কংগ্রেস-সহ একাধিক বিরোধী দল। এদিন টুইট করে বিলের নিন্দা করেন বাম নেতা সুজন চক্রবর্তী।

[আরও পড়ুন : পুরোপুরি বেসরকারিকরণের পথে ভারত পেট্রোলিয়াম, গ্যাসে ভরতুকি মিলবে তো?]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement