১৩ কার্তিক  ১৪২৭  শুক্রবার ৩০ অক্টোবর ২০২০ 

Advertisement

ভেজাল রুখতে কড়া কেন্দ্র, এবার থেকে সরষের তেলে মেশানো যাবে না ভোজ্য তেলও!

Published by: Biswadip Dey |    Posted: September 25, 2020 4:04 pm|    Updated: September 25, 2020 5:59 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সরষের তেলে (Mustard oil) এবার থেকে অন্য কোনও রকমের ভোজ্য তেল মেশানো যাবে না। এই মর্মে নির্দেশিকা জারি করল ‘ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড অথরিটি অফ ইন্ডিয়া’ তথা এফএসএসএআই (FSSAI)। আগামী ১ অক্টোবর থেকে কার্যকর হবে এই নিয়ম।

সরষের তেলের দাম বেড়েছে অনেকটাই। ফলে দাম নিয়ন্ত্রণে রাখতে ব্যবসায়ীরা অন্য ভোজ্য তেল (Edible oil) মিশিয়ে সরষের তেল বিক্রি করতে পারে এমনই জল্পনা ছিল। সরকার এফএসএসএআই-কে বিষয়টি দেখতে বলে।

[আরও পড়ুন: প্রকাশ্যে টাঙানো হবে অভিযুক্তের ছবি, মহিলাদের যৌন হেনস্তা রুখতে নির্দেশ যোগীর]

বর্তমানে সমস্ত সংস্থাকেই অনুমতি দেওয়া হয় ২০ শতাংশ পর্যন্ত ভোজ্য তেল সরষের তেলের সঙ্গে মেশানোর। কিন্তু অক্টোবর থেকে চালু হতে চলা এই নয়া নিয়মে সরষের তেলে আর কিছুই মেশানো যাবে না। বাজারে উপলব্ধ সরষের তেলের গুণগত মান খতিয়ে দেখতে গোটা দেশে সরষের তেলের ৪,৫০০টি নমুনা সংগ্রহ করে এফএসএসএআই। বাজারে ভেজাল তেল বিক্রি বন্ধ করতেই পদক্ষেপ। কলকাতা, দিল্লি, চেন্নাই, মুম্বই ও বেঙ্গালুরুর মতো মেট্রো শহর থেকে ৫০টির বেশি নমুনা সংগ্রহ করা হয়। বাকি সব শহর ও জেলা থেকেও ছয় থেকে আটটি করে নমুনা সংগ্রহ করা হয়েছিল।

[আরও পড়ুন: মন্দার আশঙ্কা কমিয়েছে মোদির ‘আত্মনির্ভরতা’র ডাক, প্রশংসা আইএমএফের]

কেবল হাইপার মার্কেট কিংবা সুপার মার্কেটই নয়, মুদির দোকানগুলি থেকেও নমুনা সংগ্রহ করা হয়। ব্র্যান্ডেড ও সাধারণ, উভয় ধরনের সরষের তেলের নমুনাই সংগ্রহ করে এফএসএসএআই। সমস্ত নমুনা খতিয়ে দেখার পর এই নয়া নির্দেশিকা জারি করেছে তাঁরা।

প্রসঙ্গত, কেবল ভোজ্য তেল হিসেবেই নয়, গায়ে মাখার তেল হিসেবেও সরষের তেল ব্যবহৃত হয়। পাশাপাশি এই তেল অনেকে চুলেও মাখেন। সব মিলিয়ে তাই সরষের তেলের দাম বেশিই থাকে। ইদানীং সেই মূল্য  আরও ঊর্ধ্বমুখী। এই অবস্থায় ভেজাল তেল বিক্রি বন্ধ করতেই এমন পদক্ষেপ করল এফএসএসএআই। এতে অবশ্য দাম আরও বাড়তে পারে বলে আশঙ্কা ক্রা হচ্ছে।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement